সুলতান মাহমুদের ভারত অভিযানের রাজনৈতিক উদ্দেশ্য ব্যাখ্যা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতান মাহমুদের ভারত অভিযানের রাজনৈতিক উদ্দেশ্য ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতান মাহমুদের ভারত অভিযানের রাজনৈতিক উদ্দেশ্য ব্যাখ্যা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

সুলতান মাহমুদের ভারত অভিযানের রাজনৈতিক উদ্দেশ্য ব্যাখ্যা কর
সুলতান মাহমুদের ভারত অভিযানের রাজনৈতিক উদ্দেশ্য ব্যাখ্যা কর

সুলতান মাহমুদের ভারত অভিযানের রাজনৈতিক উদ্দেশ্য ব্যাখ্যা কর

  • অথবা, সুলতান মাহমুদ কি রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য ভারত আক্রমণ করেন? বর্ণনা কর।
  • অথবা, সুলতান মাহমুদের ভারত আক্রমণের রাজনৈতিক উদ্দেশ্য সম্পর্কে তুমি কি জান?

উত্তর : ভূমিকা : সুলতান মাহমুদ ছিলেন সবুক্তগীনের পুত্র। তিনি ৯৭৭ সালে গজনির সিংহাসনে আরোহণ করেন। তিনি ১০০০ সাল থেকে ১০২৭ সাল পর্যন্ত গজনির সিংহাসনে অধিষ্ঠিত ছিলেন। 

এর মধ্যে তিনি মোট ১৭ বার ভারত আক্রমণ করেন এবং প্রত্যেক অভিযানেই সফলতা লাভ করেন। আর এটাই তাকে ইতিহাসে অপরাজেয় সেনানায়ক হিসেবে স্থান করে দিয়েছে।

→ সুলতান মাহমুদের ভারত আক্রমণের রাজনৈতিক উদ্দেশ্য : সুলতান মাহমুদের ভারত আক্রমণের মূল উদ্দেশ্য ছিল সম্পূর্ণরূপে রাজনৈতিক। হিন্দু রাজাদের সন্ধির শর্তভঙ্গ করা, সুলতানের প্রতি আনুগত্য অস্বীকার করা, শত্রুপক্ষকে সাহায্য করে রাজনৈতিকভাবে বিশ্বাসঘাতকতা করা এবং তার অধীনস্ত সীমান্ত রাজাদের বিদ্রোহী মনোভাব ইত্যাদি তাকে ভারতীয় উপমহাদেশ আক্রমণে বাধ্য করেছিল। 

তাছাড়া সর্বপ্রকার সম্ভাব্য সব বাঁধা দূরীভূত করে মধ্য এশিয়ায় তিনি একটি শক্তিশালী সাম্রাজ্য স্থাপনের স্বপ্ন দেখেছিলেন । আর এটাকে বাস্তবায়নের জন্যই মূলত তিনি ভারতবর্ষ আক্রমণ করেন। 

ঐতিহাসিক হাবিব ও নিজামি-এর মতে, সুলতান মাহমুদের প্রথম লক্ষ্য ছিল একটি শক্তিশালী তুর্কি পারস্য সাম্রাজ্য প্রতিষ্ঠা করা এবং এর জন্য প্রয়োজন ছিল সাম্রাজ্যের বিস্তার আর তার বাস্তবায়নের জন্যই তিনি ভারতবর্ষ আক্রমণ করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, তিনি প্রায় ১৭ বার ভারত আক্রমণ করেন এবং প্রত্যেক বারই মর্যাদার সাথে জয়লাভ করেন। তার ভারত আক্রমণের পেছনে কতগুলো কারণ

বিদ্যমান থাকলেও মূলত তিনি রাজনৈতিক শক্তি বৃদ্ধি ও অর্থনৈতিক সচ্ছলতার জন্যই ভারতবর্ষ আক্রমণ করেন । সুলতান মাহমুদের প্রত্যেকটা অভিযানেই ছিল অত্যন্ত সুদূরপ্রসারী।

আর্টিকেলের শেষকথাঃ সুলতান মাহমুদের ভারত অভিযানের রাজনৈতিক উদ্দেশ্য ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতান মাহমুদের ভারত অভিযানের রাজনৈতিক উদ্দেশ্য ব্যাখ্যা কর। যদি তোমাদের আজকের সুলতান মাহমুদের ভারত অভিযানের রাজনৈতিক উদ্দেশ্য ব্যাখ্যা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ