সুলতান মাহমুদের ভারত অভিযানের অর্থনৈতিক কারণ কি ছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতান মাহমুদের ভারত অভিযানের অর্থনৈতিক কারণ কি ছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতান মাহমুদের ভারত অভিযানের অর্থনৈতিক কারণ কি ছিল। আমাদের গুগল নিউজ ফলো করুন।

সুলতান মাহমুদের ভারত অভিযানের অর্থনৈতিক কারণ কি ছিল
সুলতান মাহমুদের ভারত অভিযানের অর্থনৈতিক কারণ কি ছিল

সুলতান মাহমুদের ভারত অভিযানের অর্থনৈতিক কারণ কি ছিল

  • অথবা, সুলতান মাহমুদের ভারত অভিযানের অর্থনৈতিক কারণ কি ছিল?

উত্তর : ভূমিকা : সুলতান মাহমুদ ছিলেন বিশ্ব বরেণ্য একজন বিজেতা। তিনি ভারত অভিযানের মাধ্যমে গজনি বংশকে ইতিহাসের পাতায় উল্লেখ্যযোগ্য স্থান করে দিয়েছেন। 

১০০০ সাল হতে ১০২৭ সাল পর্যন্ত সুলতান মাহমুদ মোট ১৭ বার ভারত আক্রমণ করেন। ঐতিহাসিকদের মতে, সুলতান মাহমুদ ধনরত্ন লুণ্ঠন করার উদ্দেশ্য দেবমন্দির ও বিগ্রহাদি ধ্বংস সাধন করেন ।

→ সুলতান মাহমুদের ভারত আক্রমণের অর্থনৈতিক উদ্দেশ্য বা কারণ : নিম্নে সুলতান মাহমুদের ভারত আক্রমণের অর্থনৈতিক উদ্দেশ্য বা কারণ আলোচনা করা হলো :

১. অর্থের প্রয়োজনীয়তা : প্রকৃতপক্ষে সুলতান মাহমুদ যখন গজনির সিংহাসনে আরোহণ করলেন তখন তার সাম্রাজ্য পুনঃ প্রতিষ্ঠিত করতে প্রচুর অর্থের প্রয়োজন হয়। 

অভ্যন্তরীণ বিশৃঙ্খলা ও সেনাবাহিনী সংস্কারের জন্য প্রচুর অর্থের প্রয়োজন পড়ে। তখন তিনি ঐশ্বর্য্যমণ্ডিত সুজলা-সুফলা ভারতবর্ষের সম্পর্কে অবগত হন এবং ভারত আক্রমণ করার জন্য অগ্রসর হন ।

২. ভারতের সম্পদ : ভারতে এসে যেসব মন্দির আক্রমণ করেন। তার পিছনে অন্যতম কারণ ছিল অর্থনৈতিক। ভারত হতে সংগৃহীত অর্থ তিনি স্বীয় রাজধানী গজনির সর্বাঙ্গীন উন্নতির জন্য ব্যয় করেন।

৩. গজনির সৌন্দর্য বৃদ্ধি : ঐতিহাসিকরা ধারণা করেন যে, সুলতান মাহমুদ যতবার ভারত আক্রমণ করেছেন ততবারই প্রচুর পরিমাণে অর্থ গজনিতে নিয়ে গেছেন। তখন স্বীয় রাজধানী গজনির জন্য প্রচুর অর্থের প্রয়োজন ছিল।

৪. শাসন সংস্কার : সুলতান মাহমুদ যখন ক্ষমতায় আরোহণ করেন তখন গজনির শাসনব্যবস্থা ত্রুটিপূর্ণ ছিল। এগুলো সংস্কারের জন্য অধিক অর্থের প্রয়োজন হয়। তাই তিনি অর্থের প্রয়োজন পূরণ করতে ভারত আক্রমণ করেন। 

তাছাড়া সুলতান মাহমুদের ইচ্ছা ছিল গজনিকে একটি সমৃদ্ধশালী ও আকর্ষণীয় নগরীতে পরিণত করা, আর এর জন্যও প্রচুর পরিমাণে অর্থের প্রয়োজন ছিল।

৫. সৈন্যদের খরচ বহন : সুলতান মাহমুদ ক্ষমতায় এসে সৈন্যবাহিনীর সংখ্যা বাড়িয়ে দিয়েছিলেন এবং তাদের রক্ষণাবেক্ষণের জন্য প্রচুর অর্থের প্রয়োজন ছিল। তাই তিনি ভারত আক্রমণ করেন।

৬. শত্রুর মোকাবিলা : সুলতান মাহমুদ ক্ষমতায় আসার পর মধ্য এশিয়ার দেশগুলো তার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিল। আর তাদের বিরুদ্ধে লড়াই করার জন্যও প্রচুর অর্থের প্রয়োজন ছিল। 

আর এই প্রয়োজনগুলো পূরণের জন্যই সুলতান মাহমুদ পরপর ১৭ বার ভারত আক্রমণ করেন। যার পেছনে অর্থনৈতিক কারণ বিশেষ ভূমিকা পালন করেছে।

উপসংহার : পরিশেষে আমরা একথায় উপনীত হতে পারি যে, সুলতান মাহমুদ ভারত আক্রমণ করেন মূলত রাজনৈতিক ও অর্থনৈতিক কারণেই । 

তিনি অনেক ধর্ম মন্দির ধ্বংস করলেও ধর্ম প্রতিষ্ঠা তার কোনো উদ্দেশ্য ছিল না। নিজের সাম্রাজ্যকে সমৃদ্ধ করার জন্য এবং সাম্রাজ্যকে সাজানোর জন্য তিনি ভারতের দিকে অভিযান প্রেরণ করেন।

আর্টিকেলের শেষকথাঃ সুলতান মাহমুদের ভারত অভিযানের অর্থনৈতিক কারণ কি ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতান মাহমুদের ভারত অভিযানের অর্থনৈতিক কারণ কি ছিল। যদি তোমাদের আজকের সুলতান মাহমুদের ভারত অভিযানের অর্থনৈতিক কারণ কি ছিল পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ