তৈমুর লং কে ছিলেন । তৈমুর লং-এর পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো তৈমুর লং কে ছিলেন । তৈমুর লং-এর পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের তৈমুর লং কে ছিলেন । তৈমুর লং-এর পরিচয় দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন।

তৈমুর লং কে ছিলেন । তৈমুর লং-এর পরিচয় দাও
তৈমুর লং কে ছিলেন । তৈমুর লং-এর পরিচয় দাও

তৈমুর লং কে ছিলেন । তৈমুর লং-এর পরিচয় দাও

  • অথবা, তৈমুর লং সম্পর্কে কি জান?

উত্তর : ভূমিকা : ফিরোজ শাহের বংশধরগণ যখন অন্তর্কলহে গৃহবিবাদে জর্জরিত এবং তাদের দুর্বলতা ও অকর্মন্যতায় যখন, দিল্লি সাম্রাজ্যের পতন অনিবার্য হয়ে উঠেছিল তখন মধ্য এশিয়ার সমরকন্দের অধিবাসী দুর্ধর্ষ সামরিক নেতা আমীর-তৈমুর তুর্কি সৈন্যদের এক বিরাট বাহিনী নিয়ে ভারত আক্রমণ করে। 

তিনি চাগতাই তুর্কি জাতির নেতৃত্ব গ্রহণ করে একে একে পারস্য, আফগানিস্তান, মেসোপটেমিয়া প্রভৃতি অধিকারের পর ভারত অভিমুখে অগ্রসর হয়।

→ তৈমুর লং-এর পরিচয় : বিশ্বজয়ী বীর আমীর তৈমুর মধ্য এশিয়ার সমরকন্দের অধিবাসী ছিলেন। তিনি ১৩৩৬ খ্রিষ্টাব্দে মধ্য এশিয়ার সমরকন্দের কেশ নামক স্থানে জন্মগ্রহণ করেন। 

তার পিতার নাম হলো আমীর ভুরগাই এবং মাতা তাকিনাহ খাতুন। পিতার মৃত্যুর পর তৈমুর স্বীয় প্রচেষ্টায় মাত্র ২৩ বছর বয়সে চাগতাই তুর্কি উপজাতীয় দলপতি নির্বাচিত হন। 

এবং ১৩৬৯ খ্রিষ্টাব্দে সমরকন্দে রাজধানী স্থাপন করে বিশ্বজয়ে বের হন এবং সমগ্র পারস্য, মিশর, অটোমান সাম্রাজ্য ও রাশিয়ার সীমান্তবর্তী অঞ্চল জয় করেন।

ঈশ্বরী প্রাসাদের মতে, ভারতবর্ষ থেকে পৌত্তলিকতার বিনাশসাধন, ভারতবর্ষের শাসকদের দুর্বলতা এবং সর্বোপরি ভারতের অঢেল ধনসম্পদ হস্তগত করার জন্য তিনি প্রথমে পৌত্র পীয় মোহাম্মদকে ১৩৯৭ খ্রি. ভারত অভিযানে প্রেরণ করেন এবং ১৩৯৮ খ্রি. স্বয়ং ভারতে গমন করে দিল্লির সুলতান নাসিরউদ্দিন মাহমুদ শাহকে পরাজিত করে দিল্লি অধিকার করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, তৈমুর লং ছিলেন একজন দুর্ধর্ষ সামরিক নেতা। তিনি ভারত আক্রমণ করে দিল্লিতে ২৫ দিন ধরে ব্যাপক হত্যাকাণ্ড ও ধ্বংসযজ্ঞ পরিচালনা করে অধিকৃত অঞ্চলের দায়িত্ব তাকে সাহায্যকারী সৈয়দ বংশীয় খিজির খানের উপর অর্পণ করে সমরকন্দে ফিরে যান। তৈমুর লংয়ের ভারত অভিযানের ফলে সমগ্র উত্তর ভারতে অরাজকতা ও বিশৃঙ্খলা দেখা দেয় ।

আর্টিকেলের শেষকথাঃ তৈমুর লং কে ছিলেন । তৈমুর লং-এর পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম তৈমুর লং কে ছিলেন । তৈমুর লং-এর পরিচয় দাও । যদি তোমাদের আজকের তৈমুর লং কে ছিলেন । তৈমুর লং-এর পরিচয় দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ