তারিখ ই ফিরোজ শাহী গ্রন্থের বৈশিষ্ট্য তুলে ধর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো তারিখ ই ফিরোজ শাহী গ্রন্থের বৈশিষ্ট্য তুলে ধর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের তারিখ ই ফিরোজ শাহী গ্রন্থের বৈশিষ্ট্য তুলে ধর । আমাদের গুগল নিউজ ফলো করুন।

তারিখ ই ফিরোজ শাহী গ্রন্থের বৈশিষ্ট্য তুলে ধর
তারিখ ই ফিরোজ শাহী গ্রন্থের বৈশিষ্ট্য তুলে ধর

তারিখ ই ফিরোজ শাহী গ্রন্থের বৈশিষ্ট্য তুলে ধর

  • অথবা, তারিখ-ই-ফিরোজ শাহীাছে বৈশিষ্ট্য কেমন ছিল?
  • অথবা, তারিখ-ই-ফিরোজ শাহী গ্রন্থে বৈশিষ্ট্য লেখ।

উত্তর : ভূমিকা : ইতিহাস বিখ্যাত গ্রন্থের মধ্যে 'তারিখ-ই- ফিরোজ শাহী' অন্যতম। ইসলামের ইতিহাসে একটি অতুলনীয় ও অনবদ্য ঐতিহাসিক গ্রন্থ 'তারিখ-ই-ফিরোজ শাহী সুলতানি আমলের উপর ভিত্তি করে মূলত 'তারিখ-ই-ফিরোজ শাহী' গ্রন্থটি রচিত হয়েছে।

→ তারিখ-ই-ফিরোজ শাহী গ্রন্থ : মুসলিম ইতিহাসের তথ্য সুলতানি আমলের মুসলিম ইতিহাস জানতে হলে সমসাময়িক ঐতিহাসিকদের আঁকড় গ্রন্থ সম্পর্কে জ্ঞান থাকতে হবে। এদিক বিবেচনায় করলে জিয়াউদ্দিন বারানির লেখা তারিখ-ই-ফিরোজ শাহী অন্যতম ।

তারিখ-ই-ফিরোজ শাহীর বৈশিষ্ট্য : তারিখ-ই-ফিরোজ শাহী নানা বৈশিষ্ট্যে পরিপূর্ণ একটি গ্রন্থ। নিম্নে তারিখ-ই- ফিরোজ শাহীর বৈশিষ্ট্য আলোচনা করা হলো :

১. লেখক পরিচিতি : বিরল মেধার অধিকারী জিয়াউদ্দিন বারানি ১২৮৫ সালে বারানে এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। 

জালালউদ্দিন খলজির রাজত্বকালে মূলত তিনি পিতার সাথে দিল্লিতে আগমন করেন। তুঘলক সুলতান মুহাম্মদের সময় তিনি কৃতিত্ব প্রদর্শন করেন। ১৩৩৪ সালে তিনি রাজকার্যে নিযুক্ত হন ।

২. বিদ্যোৎসাহী ফিরোজ শাহ সুলতান : ফিরোজ শাহ তুঘলকের শাসনামলে মূলত তারিখ-ই-ফিরোজ শাহী গ্রন্থটি রচিত হয়। ইতিহাসে ফিরোজ শাহ তুঘলক দক্ষ সেনাপতি না হলেও তিনি বিদ্যোৎসাহী শাসক ছিলেন। 

ফিরোজ শাহ তুঘলকের অনুপ্রেরণায় জিয়াউদ্দিন বারানি তারিখ-ই-ফিরোজ শাহী গ্রন্থটি রচনা করেন। শুধু তাই নয় ফিরোজ শাহ তুঘলকের সময় অসংখ্য শিক্ষাপ্রতিষ্ঠান নির্মিত হয়। মাওলানা জালালউদ্দিন রুমি তার পৃষ্ঠপোষকতা পেয়েছিলেন ।

৩. ফিরোজ শাহী গ্রন্থের বৈশিষ্ট্য : লেখক জিয়াউদ্দিন বারানি ১৩৫৭ সালে এই গ্রন্থের রচনা শেষ করেন। সুলতান বলবনের শাসনামল থেকে শুরু করে ফিরোজ শাহ তুঘলকের শাসনকাল পর্যন্ত বিভিন্ন ঘটনা এ গ্রন্থে আলোচিত হয়েছে। 

এ গ্রন্থে জনজীবনের বিভিন্ন দিক, বিশেষ করে সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও ধর্মীয় দিকগুলো আলোচিত হয়েছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইতিহাস এর মৌলিক কিছু গ্রন্থ রয়েছে, যা ইতিহাসের পাতাকে আলোকিত করেছে। = তার মধ্য জিয়াউদ্দিন বারানির ফিরোজ শাহী' অন্যতম। সুলতানি আমলের বিভিন্ন দিক এই গ্রন্থে আলোচিত হয়েছে।

আর্টিকেলের শেষকথাঃ তারিখ ই ফিরোজ শাহী গ্রন্থের বৈশিষ্ট্য তুলে ধর

আমরা এতক্ষন জেনে নিলাম তারিখ ই ফিরোজ শাহী গ্রন্থের বৈশিষ্ট্য তুলে ধর । যদি তোমাদের আজকের তারিখ ই ফিরোজ শাহী গ্রন্থের বৈশিষ্ট্য তুলে ধর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ