উন্নয়নশীল দেশসমূহে রাজনৈতিক দলের ভূমিকা আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উন্নয়নশীল দেশসমূহে রাজনৈতিক দলের ভূমিকা আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উন্নয়নশীল দেশসমূহে রাজনৈতিক দলের ভূমিকা আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

উন্নয়নশীল দেশসমূহে রাজনৈতিক দলের ভূমিকা আলোচনা কর
উন্নয়নশীল দেশসমূহে রাজনৈতিক দলের ভূমিকা আলোচনা কর

উন্নয়নশীল দেশসমূহে রাজনৈতিক দলের ভূমিকা আলোচনা কর

  • অথবা, রাজনৈতিক দল কাকে বলে? উন্নয়নশীল দেশের রাজনৈতিক দলগুলো কর্মসূচির চেয়ে ব্যক্তিত্বকে কেন্দ্র করেই আবর্তিত হয়। ব্যাখ্যা কর। 
  • অথবা, রাজনৈতিক দল কী? উন্নয়নশীল দেশসমূহে রাজনৈতিক দলসমূহ কিভাবে কর্মসূচির চেয়ে ব্যক্তিত্বকে কেন্দ্র করে আবর্তিত হয়? আলোচনা কর।
  • অথবা, রাজনৈতিক দল কী? উন্নয়নশীল দেশগুলোর রাজনৈতিক দলের ভূমিকা বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : বিশ্বের সকল দেশে কমবেশি রাজনৈতিক দল রয়েছে। বিশ্বের অনুন্নত দেশ বা উন্নয়নশীল দেশসমূহ এক বা একাধিক রাজনৈতিক দল আছে যা জনগণের প্রত্যক্ষ ভোটের মাধ্যমে নির্বাচিত হয়ে সরকার গঠন করে। রাজনৈতিক দল দেশের নির্বাচকমণ্ডলী এবং সরকারের মধ্যে এক অপরিহার্য ভূমিকা পালন করে।

→ রাজনৈতিক দলের সংজ্ঞা : সাধারণভাবে রাজনৈতিক দল বলতে এমন একটি গোষ্ঠীকে বুঝায় যাদের মোটামুটিভাবে একটি সংগঠিত দল রয়েছে যেটি ভোটদানের মাধ্যমে সরকারকে নিয়ন্ত্রণ করতে চায় এবং সাধারণ নীতিমালা প্রণয়ন ও কার্যকর করার মাধ্যমে সরকারি ক্ষমতা অর্জনে তৎপর থাকে।

 যখন সংগঠিত কিছু জনসমষ্টি তাদের নিজস্ব স্বার্থ সংরক্ষণের জন্য বা উদ্দেশ্যমণ্ডিত হয়ে তাদের কর্মকাণ্ড পরিচালিত করে তাকে রাজনৈতিক দল বলে ।

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানীগণ বিভিন্নভাবে রাজনৈতিক দলের সংজ্ঞা প্রধান করে থাকেন। নিচে তাদের সংজ্ঞাসমূহ দেওয়া হলো :

ম্যাকাইভার বলেন, “রাজনৈতিক দল বলতে সেই জনসমষ্টিকে বুঝায় যারা বিশিষ্ট এক কার্যনীতির ভিত্তিতে একত্রিত ও সুসংহত হয়েছে এবং যারা নিয়মতান্ত্রিক পদ্ধতিতে সরকার গঠনে প্রয়াসী।”

লামওয়েল বলেন, “রাজনৈতিক দল এমন একটি সংগঠন যা নির্বাচনের কর্মসূচি স্থির করে ও প্রার্থী দাঁড় করায়।"

এডমণ্ড বার্গ বলেন, যখন কোে ভিত্তিতে একটি সংগঠিত জনসমষ্টি প্রচেষ্টার মাধ্যমে জাতী সংরক্ষণের জন্য সচেষ্ট হয় তখন তাকে রাজনৈতিক দল বলে। 

লাকি বলেন, "রাজনৈতিক দল জাতীয় কার্যের দ্বারা উ হয় এবং জাতীয় স্বার্থের সাথে সামজস্যপূর্ণ ব্যাপক কর্মসূি করে নির্বাচকমণ্ডলীর সমর্থন লাভে সচেষ্ট হয়।"

উন্নয়নশীল দেশে রাজনৈতিক দলের ভূমিকা : নিম্ন উন্নয়নশীল দেশে রাজনৈতিক দলের ভূমিকা আলোচনা করা হলো। 

১. জনগণের অংশগ্রহণের অধিকার : প্রথিবার যেকোে উন্নয়নশীল দেশে জনগণ প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে রাজনীতি অংশগ্রহণ করে। রাজনীতিতে জনগণের অংশগ্রহণ বৃদ্ধি পেলে রাজনৈতিক দলগুলো তাদের কর্মকাণ্ডের মাধ্যমে দেশের রাজনৈতিক পরিবেশ সুস্থ করে তোলে।

২. সমন্বিত ঐক্য সাধন : উন্নয়নশীল দেশে তাদের কর্মকাণ্ডের ঐক্য সাধন করতে পারে। কারণ উন্নয়নশীল দেশসমূহে তাদের ভৌগোলিক অবস্থান ভিন্ন রকম। এসব দেশে জাতীয় ঐক্য ব্যতীত গণতন্ত্রের উন্নয়ন সাধন সম্ভব নয়। রাজনৈতিক দলসমূহের নীতি ও আদর্শ আঞ্চলিক বা সংকীর্ণ স্বার্থ ও জাতীয় স্বার্থকে অন্তর্ভুক্ত করে।

৩. সমস্যা সমাধানের পথ নির্দেশ : উন্নয়নশীল দেশসমূহে অসংখ্য সমস্যা বিদ্যমান। রাজনৈতিক দলগুলো নিজ নিজ জায় থেকে পরিকল্পনা প্রণয়ন করে ও সেগুলো সমাধানের চেষ্টা চালায়।

৪. অর্থনৈতিক উন্নয়ন : উন্নয়নশীল দেশে রাজনৈতিক দলগুলো অর্থনৈতিক কর্মকাণ্ডে নিজেদের জড়িত রাখে। তাদের কাছেই মূলত অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালিত হয়। এদের উপর দেশের অর্থনীতি নির্ভর করে এবং তারা অর্থনৈতিক ক্ষেত্রে সুষ্ঠু সমাধানের পথ নির্দেশ করে।

৫. সরকারি কর্মকাণ্ডে বৈধতা : উন্নয়নশীল দেশে অনেক সময় শাসনব্যবস্থা পরিচালনাকারী কর্তৃপক্ষের বৈধতার সংকট দেখা দেয়। উন্নয়নশীল দেশের জন্য এ সংকট দূরীভূত হওয়া একান্ত প্রয়োজন। কর্মক্ষম ও কার্যকর দলীয় ব্যবস্থার মাধ্যমে রাজনৈতিক দলগুলো এ বৈধতার সংকট সমাধান করে।

৬. দলীয় শৃঙ্খলা বিধান : রাষ্ট্র পরিচালনায় সবচেয়ে বড় বাধার কারণ হলো দলসমূহের মধ্যে বিশৃঙ্খলা বিরাজ করে। উন্নয়নশীল দেশে রাজনৈতিক দলগুলো পরস্পরের মধ্যে শৃঙ্খলা | বজায় রাখে। শৃঙ্খলা বজায় থাকলে দেশের মধ্যে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি হয় না।

৭. দলগুলোর স্থায়িত্বতা : উন্নয়নশীল দেশসমূহের রাজনৈতিক দলগুলোর মধ্যে স্থায়িত্বতা থাকতে হবে। অনেক দেশে দেখা যায়, ক্রমবর্ধমানহারে রাজনৈতিক দল ভেঙে যায় আবার বৃদ্ধি পায়। দেশের শৃঙ্খলা বজায় রাখতে হলে রাজনৈতিক দলগুলোর স্থায়িত্বতা বজায় রাখতে হবে।

৮. সমস্যা চিহ্নিতকরণ: রাজনৈতিক দলগুলো সমস্যা চিহ্নিতকরণে অনন্য ভূমিকা রাখে। কারণ দেশের বহুবিধ সমস্যা থাকে। যেগুলো জনগণের পক্ষে ব্যক্তিগতভাবে চিহ্নিত করা সম্ভবপর হয় না। এক্ষেত্রে রাজনৈতিক দলগুলো এসব সমস্যা সম্পর্কে সরকার ও জনগণকে অবহিত করে।

৯. সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ : উন্নয়নশীল দেশসমূহে রাজনৈতিক দলগুলো সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ বজায় রাখে। সুষ্ঠু রাজনৈতিক পরিস্থিতি, সুসংগঠিত দলীয় ব্যবস্থা রাজনৈতিক স্থিতিশীলতাকে নিশ্চিত করে।

১০. নগর ও গ্রাম অঞ্চলের ব্যবধান দূরীভূত : উন্নয়নশীল দেশগুলোতে শহর ও গ্রামাঞ্চলের মধ্যে সামাজিক, আর্থিক, প্রযুক্তিগত ও রাজনৈতিক ব্যবধান প্রকট। অনেক ক্ষেত্রে শহর এগুলো নিয়ন্ত্রণ করে। এসব সমস্যা রাজনৈতিক দলগুলো দূরীভূত করে । আর উন্নয়নশীল দেশে এসব সমস্যা সমাধান করে।

১১. নোংরামি রোধ : অনেক দেশের মধ্যে অস্থিতিশীল অবস্থা বজায় থাকে। আর এসব অস্থিতিশীল পরিবেশ একমাত্র রাজনৈতিক দলগুলো দূর করতে পারে।

১২. রাজনৈতিক স্থিতিশীলতা আনয়ন : বিশ্বের রাজনৈতিক উন্নয়নশীল দেশে অনেক সময় রাজনীতিকে কেন্দ্র করে বিশৃঙ্খলা দেখা দেয় ৷ রাজনৈতিক দলগুলো তাদের কর্মতৎপরতার মাধ্যমে দেশের রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উন্নয়নশীল দেশের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক তথা সার্বিক উন্নয়নে রাজনৈতিক দলের গুরুত্ব ও প্রভাব অপরিসীম। এ সকল উন্নয়ন এক জটিল ও দক্ষ প্রক্রিয়া। 

কেননা উন্নয়নশীল দেশগুলো নানাবিধ সমস্যায় জর্জরিত। তথাপি রাজনৈতিক দলগুলো এ সমস্ত বাধা-বিঘ্ন অতিক্রম করে এক্ষেত্রে যে ভূমিকা পালন করে তা প্রশংসার দাবি রাখে ।

আর্টিকেলের শেষকথাঃ উন্নয়নশীল দেশসমূহে রাজনৈতিক দলের ভূমিকা আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম উন্নয়নশীল দেশসমূহে রাজনৈতিক দলের ভূমিকা আলোচনা কর। যদি তোমাদের আজকের উন্নয়নশীল দেশসমূহে রাজনৈতিক দলের ভূমিকা আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ