গণতন্ত্র রক্ষায় রাজনৈতিক দলের ভূমিকা পর্যালোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো গণতন্ত্র রক্ষায় রাজনৈতিক দলের ভূমিকা পর্যালোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের গণতন্ত্র রক্ষায় রাজনৈতিক দলের ভূমিকা পর্যালোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

গণতন্ত্র রক্ষায় রাজনৈতিক দলের ভূমিকা পর্যালোচনা কর
গণতন্ত্র রক্ষায় রাজনৈতিক দলের ভূমিকা পর্যালোচনা কর

গণতন্ত্র রক্ষায় রাজনৈতিক দলের ভূমিকা পর্যালোচনা কর

  • অথবা, গণতন্ত্র রক্ষায় রাজনৈতিক দলের কার্যাবলি আলোচনা কর।
  • অথবা, গণতন্ত্র রক্ষায় রাজনৈতিক দলের অবদান তুলে ধর।
  • অথবা, গণতন্ত্র রক্ষায় রাজনৈতিক গুরুত্ব বর্ণনা কর।
  • অথবা, গণতন্ত্র রক্ষায় রাজনৈতিক দলের ভূমিকা আলোচনা কর ।

উত্তর : ভূমিকা : আধুনিক বিশ্বে রাজনৈতিক দলব্যবস্থা গণতন্ত্রের প্রাণস্বরূপ। আধুনিক বিশ্বে রাজনৈতিক দলগুলো ছাড়া সুষ্ঠু গণতন্ত্র বজায় রাখা সম্ভব নয়। 

তাই দলীয় ব্যবস্থার ভিত্তিতে প্রতিনিধি নির্বাচনের মাধ্যমে তারা শাসনকার্য পরিচালনায় পরোক্ষভাবে অংশগ্রহণ করে। সুতরাং রাজনৈতিক দল ছাড়া গণতান্ত্রিক দেশ কল্পনা করা যায় না।।

→ গণতন্ত্র রক্ষায় রাজনৈতিক দলের ভূমিকা : আধুনিক গণতান্ত্রিক ব্যবস্থায় স্থায়িত্ব সংরক্ষণে রাজনৈতিক দল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

১. সুষ্ঠু গণতান্ত্রিক পরিবেশ : গণতন্ত্র একটি দেশের সুষ্ঠু গণতান্ত্রিক পরিবেশ বজায় রাখতে পারে। কারণ গণতান্ত্রিক দেশে অনেক রাজনৈতিক দল গড়ে ওঠে এবং পরে জনমতের ভিত্তিতে সরকার গঠন করে। রাজনৈতিক দলগুলো গণতান্ত্রিক দেশের সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ বজায় রাখে।

২. সমস্যা সমাধান : আধুনিক বিশাল ও জনবহুল রাষ্ট্রে বিভিন্ন সমস্যা থাকে। এসব অগণিত সমস্যার মধ্যে কোনগুলো। বিশেষ | গুরুত্বপূর্ণ এবং আশু সমাধান প্রয়োজন সেগুলো নির্বাচন করে রাজনৈতিক দলগুলো জনসম্মুখে উপস্থিত করে।

৩. নীতিনির্ধারণ : সমাজের গুরুত্বপূর্ণ সমস্যাবলির প্রতি জনসাধারণের দৃষ্টি আকৃষ্ট হলে বিভিন্ন রাজনৈতিক দল নিজ নিজ দলীয় মতাদর্শের ভিত্তিতে সেসব সমস্যার সমাধানের জন্য গতি ও কর্মসূচি নির্ধারণ করে। প্রতিটি রাজনৈতিক দল বিশ্বাস করে। যে, তার অনুসৃত কর্মসূচি অনুসারেই কেবলমাত্র এ জটিল সমস্যাগুলো সমাধান করে।

৪. জনমত গঠন : প্রতিটি দলের নেতৃবৃপ ও কর্মীগণ সভা- সমিতি, পত্র-পত্রিকা, পুস্তক-পুস্তিকা ইত্যাদির মাধ্যমে ব্যাপক প্রচার চালিয়ে নিজ দলীয় নীতি ও কর্মসূচির সমর্থন গঠনের চেষ্টা করে। নির্দিষ্ট কোনো সমস্যা সম্পর্কে বিভিন্ন রাজনৈতিক দলের পরস্পর বিরোধী বক্তব্য ও চেতনা বৃদ্ধি পায় এবং সুষ্ঠু জনমত গঠিত হয়।

৫. নির্বাচনি প্রচারণা : নির্বাচনি প্রচার চালানো রাজনৈতিক দলসমূহের একটি অন্যতম কাজ। মনোনীত সকল প্রার্থীর পক্ষে একযোগে প্রচার চালায়। নির্বাচনি প্রচারের জন্য সভা সমাবেশ, | মিছিল, পত্র-পত্রিকায় বিবৃতি এবং গৃহে গৃহে গিয়ে ভোট প্রার্থনা ইত্যাদি কর্মসূচি সম্পন্ন করা হয়।

৬. বিরোধী দলের ভূমিকা : গণতন্ত্রের ক্ষেত্রে বিরোধী দল অসাধারণ ভূমিকা পালন করে। কারণ কোনো দেশে একজন থাকলে বা কোনো দল না থাকলে হয় স্বৈরতান্ত্রিক কর্মসূচি না হয় নিরঙ্কুশ রাজতান্ত্রিক ব্যবস্থা বা সামরিক একনায়কত্ব প্রতিষ্ঠিত করে। এজন্য গণতান্ত্রিক ব্যবস্থার বিরোধী দলের প্রয়োজন।

৭. রাজনৈতিক সচেতনতা সুদৃঢ়করণ : রাজনৈতিক দলগুলো বিভিন্ন সভা-সমিতি, বক্তৃতা, আলাপ-আলোচনা দলীয় মিছিল, প্রচারকার্য প্রভৃতি রাজনৈতিক ক্রিয়াকলাপের দ্বারা জনগণের রাজনৈতিক জ্ঞানের বিস্তার ঘটায় এবং জনগণকে রাজনৈতিকভাবে সচেতন করে তোলে।

৮. জনগণ ও সরকারের মধ্যে সমন্বয়সাধন : গণতন্ত্রে সাফল্য অর্জন করতে হলে সরকারকে জনগণের সাথে সুষ্ঠু সম্পর্ক বজায় রাখতে হবে। জনগণ ও সরকারের মধ্যে ভালো সম্পর্ক থাকলে গণতন্ত্রের সুষ্ঠু প্রবাহ বজায় থাকে।

৯. সরকারের স্থায়িত্ব : পার্লামেন্টারি শাসনব্যবস্থায় সরকারের স্থায়িত্বের ক্ষেত্রেও দলীয় ব্যবস্থার ভূমিকা অপরিহার্য। দল প্রসার ভিত্তিতে নির্বাচন অনুষ্ঠিত হলে সংখ্যাগরিষ্ঠ দল সরকার গঠন করে থাকে। ফলে সরকারের পিছনে সর্বদা পার্লামেন্টারি অধিকাংশ সদস্যের সমর্থন বজায় থাকে।

১০. রাজনীতিতে অংশগ্রহণ : গণতন্ত্র রক্ষার জনগণ সক্রিয়ভাবে রাজনীতিতে অংশগ্রহণ করে। জনগণের অংশগ্রহণ ব্যতীত গণতন্ত্র বজায় রাখা সম্ভব নয়। আর জনগণের রাজনীতিতে অংশগ্রহণের সুযোগ বৃদ্ধি পেলে গণতন্ত্র তার সঠিক পথে চলতে পারে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গণতন্ত্র রক্ষায় রাজনৈতিক দলগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রাজনৈতিক সলগুলো গণতান্ত্রিক আদর্শ, মূল্যবোধ প্রভৃতির উপর ভিত্তি করে তাদের কার্যক্রম পরিচালনা করে। ফলে রাষ্ট্রীয় কর্মকাণ্ডে গণতন্ত্রের চর্চা বহাল থাকে।

আর্টিকেলের শেষকথাঃ গণতন্ত্র রক্ষায় রাজনৈতিক দলের ভূমিকা পর্যালোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম গণতন্ত্র রক্ষায় রাজনৈতিক দলের ভূমিকা পর্যালোচনা কর । যদি তোমাদের আজকের গণতন্ত্র রক্ষায় রাজনৈতিক দলের ভূমিকা পর্যালোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ