জিডিপি ও জিএনপি বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জিডিপি ও জিএনপি বলতে কি বুঝ । GDP ও GNP-এর মাঝে পার্থক্য লেখজেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের GDP ও GNP-বলতে কি বুঝাই । GDP ও GNP-এর মাঝে পার্থক্য লেখ।

GDP ও GNP-বলতে কি বুঝাই । GDP ও GNP-এর মাঝে পার্থক্য লেখ


জিডিপি ও জিএনপি বলতে কি বুঝ । GDP ও GNP-এর মাঝে পার্থক্য লেখ

প্রশ্নঃ GDP ও GNP-বলতে কি বুঝাই । GDP ও GNP-এর মাঝে পার্থক্য লেখ

উত্তরঃ GDP  GNP-এর মাঝে পার্থক্য নিম্নে উল্লেখ করা হলোঃ 

১। একটি দেশে সাধারণত এক বছরে দেশের ভৌগোলিক সীমারেখার মধ্যে উৎপাদিত দ্রব্য ও সেবার সমষ্টিকে GDP বলে। পক্ষান্তরে, একটি দেশে সাধারণত এক বছরে দেশের সকল নাগরিক কর্তক উৎপাদিত দ্রব্য ও সেবার সমষ্টিকে GNP বলে। 

২। GDP একটি ভৌগোলিক অবস্থান ভিত্তিক পরিমাপ এবং GNP জাতীয়তা ভিত্তিক পরিমাপ।

৩। GDP তে দেশে অবস্থানরত বিদেশী নাগরিকদের আয় অন্তর্ভূক্ত থাকে, কিন্তু বিদেশে অবস্থানরত দেশীয় নাগরিকদের আর অন্তর্ভুক্ত থাকে না। 

পক্ষান্তরে, GNP তে বিদেশে অবস্থানরত দেশি নাগরিকদের আয় অন্তর্ভুক্ত থাকে কিন্তু দেশে অবস্থানরত বিদেশী নাগরিকদের আয় অন্তর্ভুক্ত থাকে না।

আর্টিকেলের শেষকথাঃ GDP ও GNP-বলতে কি বুঝাই । GDP ও GNP-এর মাঝে পার্থক্য লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম GDP ও GNP-বলতে কি বুঝাই । GDP ও GNP-এর মাঝে পার্থক্য লেখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ