জানলে অবাক হবেন কয়লা কিভাবে সৃষ্টি হয়

কয়লা কিভাবে সৃষ্টি হয় এ কথাটির প্রাথমিক ধারণা হচ্ছে- কয়লা এক ধরনের জীবাশ্ম জ্বালানি। এর রং দেখতে কালো বর্ণের হয়ে থাকে। আজ থেকে লক্ষ লক্ষ বছর পূর্বে মাটির নিচে গাছপালা চাপা পড়ে কয়লায় পরিণত হতো।

জানলে অবাক হবেন কয়লা কিভাবে সৃষ্টি হয়
জানলে অবাক হবেন কয়লা কিভাবে সৃষ্টি হয়

কয়লা কিভাবে সৃষ্টি হয় যদি একটি গভীরভাবে চিন্তা করতে চাই-

     মৃত অথবা নষ্ট উদ্ভিদ পদার্থের যে পিট রয়েছে সেখানে পচা ঘাস থেকে এক ধরনের পচনশীল পদার্থ সৃষ্টি হয় যা গলে গিয়ে উচ্চমাএার তাপ ও চাপ সম্পন্ন হয় এবং মাটির নিচে লক্ষ লক্ষ বছর পড়ে থেকে কয়লায় রূপান্তরিত হয়।

     কয়লা সৃষ্টি হতে লক্ষ লক্ষ বছর সময় লাগে বিধায় এটিকে নিষ্কাশনযোগ্য ও অনবায়নযোগ্য প্রাকৃতিক সম্পদ হিসেবে বিবেচনা করা হয়েছে।

     আজ থেকে ৩০০ মিলিয়ন বছর পূর্বে কয়লা সৃষ্টি হয়েছিল যখন পৃথিবীর তেমন কোন অস্তিত্বই ছিল না। পৃথিবীতে তখন অস্তিত্ব বলতে ছিল শুধুমাত্র বন জঙ্গল এবং কিছু জলাবদ্ধতা।

     বন জঙ্গলের গাছপালা, মাছ, শ্যাওলা, ফার্ন যখন মারা যায় তখন তারা জলাভূমিতে প্রাকৃতিক ভাবে নিক্ষিপ্ত হয়। এভাবে জলাভূমিতে মরা গাছপালাগুলোর বিভিন্ন স্তর সৃষ্টি হতে থাকে এমনকি কয়েক বছর অতিবাহিত হবার  পর গাছপালা নষ্ট হওয়া  অথবা গাছপালা মৃত হওয়ার আশঙ্কা আরো বেড়ে যায়।

     এভাবে একে অপরের উপরে বিভিন্ন ধরনের স্তর সৃষ্টি হওয়ার ফলে উপরের স্তর গুলি নিচের স্তর গুলিতে এক ধরনের চাপ সৃষ্টি করে। যার ফলে উপরের স্তরের চাপে নিচের স্তরগুলো সংকুচিত হয়ে থাকে।

এভাবেই উপরের স্তরের চাপে নিচের স্তরে এমন কিছু রাসায়নিক ও প্রাকৃতিক পরিবর্তন ঘটে যার ফলে কয়লা সৃষ্টি হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ