আলাউদ্দিন আলম শাহ কে ছিলেন | আলাউদ্দিন আলম শাহের পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আলাউদ্দিন আলমশাহ কে ছিলেন | আলাউদ্দিন আলমশাহের পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আলাউদ্দিন আলমশাহ কে ছিলেন | আলাউদ্দিন আলমশাহের পরিচয় দাও। আমাদের গুগল নিউজ ফলো করুন।

আলাউদ্দিন আলম শাহ কে ছিলেন  আলাউদ্দিন আলম শাহের পরিচয় দাও
আলাউদ্দিন আলম শাহ কে ছিলেন  আলাউদ্দিন আলম শাহের পরিচয় দাও

আলাউদ্দিন আলম শাহ কে ছিলেন | আলাউদ্দিন আলম শাহের পরিচয় দাও

  • অথবা, আলাউদ্দিন আলম শাহ সম্পর্কে যা জান লিখ। 

উত্তর : ভূমিকা : সৈয়দ বংশ ভারতীয় উপমহাদেশে প্রায় ৩৬ বছর শাসন করে যান। চারজন শাসক মাত্র ৩৬ বছর শাসন। করে যান। খিজির খান প্রতিষ্ঠিত সৈয়দ বংশ প্রথমদিকে অনেকটা শক্তিশালী অবস্থানে আসতে থাকে কিন্তু সৈয়দ শাসক মুবারক শাহের মৃত্যুর পর পরবর্তীতে অযোগ্যতার পরিচয় দেয়।

→ আলাউদ্দিন আলমশাহের পরিচয় : সৈয়দ বংশের ৩য় শাসক 'সুলতান মুহাম্মাদ শাহের একমাত্র পুত্র ছিলে আলাউদ্দিন আলমশাহ। ১৪৪৫ সালে সুলতান মুহাম্মাদ শাহের মৃত্যু ঘটলে আলাউদ্দীন “আলম শাহ” উপাধি ধারণ করে দিল্লির সিংহাসনে আরোহণ করেন । তিনি সৈয়দ বংশের শেষ শাসক ছিলেন।

অযোগ্য শাসক : সুলতান মুহাম্মাদ শাহ ছিলেন একজন দুর্বলতম শাসক তিনি মৃত্যুর পূর্বে কাউকে যোগ্যতম শাসক হিসেবে মনোনীত করে যেতে পারেননি। 

তাই মৃত্যুর পর শাসক হিসেবে তাহার পুত্র আলাউদ্দিন আলমশাহ একজন অযোগ্য দুর্বল শাসক হিসেবে ক্ষমতায় আরোহণ করেন। 

বলতে গেলে তিনি শাসক হিসেবে একেবারে অযোগ্য শাসক ছিলেন। সাম্রাজ্যে পরিচালনার কোন যোগ্যতাই ছিল না সুলতান আলাউদ্দিন আলম শাহের। তিনি নামমাত্র একজন শাসক ছিলেন।

বিদ্রোহ দমনে ব্যর্থ : তার পিতা মুহাম্মাদ শাহের শাসনামল থেকে বিদ্রোহ শুরু হয়েছিল। তার পিতা মুহাম্মাদ শাহ বিদ্রোহ দমনে তেমন কঠোর পদক্ষেপ গ্রহণ করতে পারেনি। 

ফলে তার পিতার মৃত্যুর পরে সেসব বিদ্রোহের আকার আরো বাড়তে থাকে। কিন্তু সুলতান আলাউদ্দিন আলম শাহ এসব বিদ্রোহ দমনে সম্পূর্ণরূপে ব্যর্থ হন।

আমিরদের অসহযোগিতা : সুলতান অনেক দুর্বলতম শাসক থাকায় কোন আমির ওমরাগণ সুলতানকে তেমন কোনো সহযোগিতা করেনি। 

সুলতান এমনিতেই অযোগ্য শাসক আবার আপরদিকে আমিরদের ক্ষমতালিপ্সার ফলে তিনি নিজ প্রশাসনের কারো সহযোগিতা না পেয়ে সাম্রাজ্যে শাসনের পথ কিভাবে পরিচালনা করবে তা বুঝতে না পেরে দিশেহারা হয়ে যায়। যা তার পতনের অন্যতম কারণ হয়ে দাঁড়ায় ।

লোদী অভিযান মোকাবিলার ব্যর্থ : সুলতানি বাহলুল লোদী তাদের আধিপত্য বিস্তারের লক্ষ্যে সৈয়দ বংশের শাসনের দুর্বলতার সুযোগ গ্রহণ করে সৈয়দ সাম্রাজ্যের প্রাণকেন্দ্র দিল্লি আক্রমণ করেন।

কিন্তু সুলতান আলাউদ্দিন তাদের আক্রমণ দমনে একেবারে ব্যর্থতার পরিচয় দেন। যার ফলে তার পতনের ঘণ্টা বেজে যায় ।

লোদী বংশের কাছে ক্ষমতা অর্পণ : লোদী অভিযান প্রতিরোধে ব্যর্থ হওয়ার কারণে তার সুলতান আলাউদ্দিন আলম শাহ একজন ভীতু শাসক থাকার কারণে তিনি বাহলুল লোদীর ক্ষমতা অর্পণ করে। বাহলুল লোদীর অনুকূলে সিংহাসন ত্যাগ করে ১৪৫১ সালে তার প্রিয় স্থান বদায়ুন প্রস্থান করে সেখানেই মৃত্যুবরণ করেন ।

উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি সুলতান আলাউদ্দিন আলম শাহ ক্ষমতায় আরোহণ করে যে অযোগ্যতা ও অকর্মণ্যতার পরিচয় দিয়েছে তা সৈয়দ বংশের পতন অবশ্যম্ভাবী হয়ে পড়ে। 

তার দুর্বলতার কারণে সৈয়দ বংশ লোদী শাসক বাহলুল লোদীর কাছে পরাজিত হওয়ার মাধ্যমে দিল্লির সিংহাসনে সৈয়দ বংশের ৩৬ বছরের শাসনের অবসান হয়। ফলে ভারতবর্ষে আরেকটি রাজবংশ শাসনের সময়কাল শুরু হয়।

আর্টিকেলের শেষকথাঃ আলাউদ্দিন আলমশাহ কে ছিলেন | আলাউদ্দিন আলমশাহের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম আলাউদ্দিন আলমশাহ কে ছিলেন | আলাউদ্দিন আলমশাহের পরিচয় দাও। যদি তোমাদের আজকের আলাউদ্দিন আলমশাহ কে ছিলেন | আলাউদ্দিন আলমশাহের পরিচয় দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ