বাহাদুর শাহের সিংহাসন আরোহণের বর্ণনা দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বাহাদুর শাহের সিংহাসন আরোহণের বর্ণনা দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বাহাদুর শাহের সিংহাসন আরোহণের বর্ণনা দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন।

বাহাদুর শাহের সিংহাসন আরোহণের বর্ণনা দাও
বাহাদুর শাহের সিংহাসন আরোহণের বর্ণনা দাও

বাহাদুর শাহের সিংহাসন আরোহণের বর্ণনা দাও

  • অথবা, বাহাদুর শাহ কিভাবে সিংহাসন লাভ করেন?

উত্তর : ভূমিকা : মুঘল সম্রাট বাবরের মাধ্যমে বিশাল মুঘল সাম্রাজ্যের সূচনা হয়। বাবর পরবর্তী সময়ে বেশকিছু সুদক্ষ শাসকের মাধ্যমে পরিচালিত হয়েছিল এ বংশের রাজত্বকাল। 

তবে ১৭০৭ সালে আওরঙ্গজেবের মৃত্যুর পর মুঘল সাম্রাজ্যের পতনের সূচনা হয়। আওরঙ্গজেব পরবর্তী মুঘল সম্রাট হলো বাহাদুর শাহ ।

→ বাহাদুর শাহের সিংহাসন লাভ : বাহাদুর শাহের সিংহাসন আরোহণ ছিল একটি বিশেষ ঘটনা। আওরঙ্গজেবের তিন পুত্রের মধ্যে মোয়াজ্জমই হলেন বাহাদুর শাহ । 

আওরঙ্গজেব উইল করে মোয়াজ্জম (বাহাদুর শাহ) কে কাবুল ও পাঞ্জাবের শাসনভার অর্পণ করেন। বাহাদুর শাহ ১৭০৭ খ্রিষ্টাব্দে থেকে ১৭১২ খ্রিষ্টাব্দ পর্যন্ত মুঘল সিংহাসনে অধিষ্ঠিত ছিলেন। 

আওরঙ্গজেব তার পুত্র মোয়াজ্জমকে কাবুলের শাসনকর্তা নিযুক্ত করেন। তিনি তার অন্য দুই পুত্র জাহান্দার শাহ ও আজিম-উস শানকে যথাক্রমে মুলতান ও বাংলা বিহারের শাসনকর্তা নিযুক্ত করে তাদের মাধ্যমে একটি অর্থভাণ্ডার গড়ে তোলেন। 

সুযোগ্য সেনাপতি মুনিম খানের সাহায্যে একটি দক্ষ সেনাদল তৈরি করেন। আওরঙ্গজেবের জ্যেষ্ঠ পুত্র ১৭০৭ সালে ১৮ জুন আজম শাহকে আমার নিকটে সামুগড় বা জুহুর যুদ্ধে পরাজিত ও হত্যা করেন।

এরপর মোয়াজ্জম ‘বাহাদুর শাহ' উপাধি নিয়ে মুঘল সিংহাসন অধিকার করেন। কনিষ্ঠ ভ্রাতা কাবখস জ্যেষ্ঠ ভ্রাতা বাহাদুর শাহের আধিপত্য অস্বীকার করায় হায়দ্রাবাদের যুদ্ধে ১৯০৭ খ্রিষ্টাব্দে বাহাদুর শাহ তাকে পরাজিত করেন। তার কিছুদিন পর কামবখসের মৃত্যু হলে বাহাদুর শাহ নিরঙ্কুশভাবে সিংহাসনের অধিকারী হন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাহাদুর শাহ পারিবারিক দ্বন্দ্ব এবং সবিশেষ রক্তপাতের মাধ্যমে সিংহাসন অধিকার করেন। তবে তার রাজত্বকাল বেশ গুরুত্বপূর্ণ ছিল। তবে তিনি তার শাসনামল খুব প্রতাপের সাথে শাসন করতে পারেননি।

আর্টিকেলের শেষকথাঃ বাহাদুর শাহের সিংহাসন আরোহণের বর্ণনা দাও

আমরা এতক্ষন জেনে নিলাম বাহাদুর শাহের সিংহাসন আরোহণের বর্ণনা দাও । যদি তোমাদের আজকের বাহাদুর শাহের সিংহাসন আরোহণের বর্ণনা দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ