মুঘল সম্রাট বাহাদুর শাহের রাজত্বকাল সমস্যাগুলো আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুঘল সম্রাট বাহাদুর শাহের রাজত্বকাল সমস্যাগুলো আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুঘল সম্রাট বাহাদুর শাহের রাজত্বকাল সমস্যাগুলো আলোচনা কর । আমাদের গুগল নিউজ ফলো করুন।

মুঘল সম্রাট বাহাদুর শাহের রাজত্বকাল সমস্যাগুলো আলোচনা কর
মুঘল সম্রাট বাহাদুর শাহের রাজত্বকাল সমস্যাগুলো আলোচনা কর

মুঘল সম্রাট বাহাদুর শাহের রাজত্বকাল সমস্যাগুলো আলোচনা কর

  • অথবা, বাহাদুর শাহের সমস্যাগুলো সংক্ষেপে আলোচনা কর।

উত্তর : ভূমিকা : মুঘল সম্রাট বাবর এক বিশাল সাম্রাজ্যের গোড়াপত্তন করেন। সুদীর্ঘকাল যাবৎ এ সাম্রাজ্য তার বিভিন্ন উত্তরাধিকারীগণ দ্বারা পরিচালিত হতে থাকে। 

তারই ধারাবাহিকতায় এ সাম্রাজ্যের একজন, উল্লেখযোগ্য সম্রাট ছিলেন বাহাদুর শাহ।। মুঘল সাম্রাজ্যের ইতিহাসে তার রাজত্বকাল ছিল উল্লেখযোগ্য হলেও তার প্রাথমিক সমস্যা হলো তার সামনে চ্যালেঞ্জ হয়ে দেখা দেয়।

→ মুঘল সম্রাট বাহাদুর শাহের সমস্যা : মুঘল সাম্রাজ্যের সিংহাসন আরোহণের পর বাহাদুর শাহকে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। যার দরুন তিনি শাসন কার্যের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাখতে ব্যর্থ হন। আর এর ফলে লোকজন তাকে শাহ-ই-বে খবর বলত। তার শাসনামলের সমস্যাগুলো নিম্নে তুলে ধরা হলো :

১. রাজপুত সমস্যা : মুঘল সাম্রাজ্যের দুইজন উল্লেখযোগ্য শত্রু ছিলেন মেবারের রাজা অজিত সিংহ আর অম্বরের রাজা জয়সিংহ। কিন্তু, আজম শাহ তাদের সহায়তা লাভের উদ্দেশ্যে অজিত সিংহকে মহারাজা এবং জয়সিংহকে মির্জা রাজা উপাধি প্রদান করেন। 

এমনকি এদের প্রত্যেককে মসনবদারের পদে অধিষ্ঠিত করেন। ফলে সিংহাসন আরোহণের সাথে সাথে বাহাদুর শাহকে রাজপুত সমস্যার সম্মুখীন হতে হয়।

২. মারাঠা সমস্যা : সিংহাসনে বসার পর 'বাহাদুর শাহকে মারাঠা সমস্যার মুখে পড়তে হয়। কারণ আওরঙ্গজেবের মৃত্যুর পর দিল্লি অভিযানের আগেই আটককৃত শিবাজীর পৌত্র শাহুকে মুঘল বন্দিদশা থেকে মুক্ত করে দেন।

৩. অর্থনৈতিক সমস্যা : মুঘল সাম্রাজ্যে পরবর্তীতে ব্যাপক অর্থসংকট দেখা দেয় যার সম্মুখীন হতে হয় বাহাদুর শাহকে। 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাহাদুর শাহ ক্ষমতায় আরোহণের সাথে সাথে সাম্রাজ্যের বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। তবে উল্লেখ্য যে, তিনি বিচক্ষণতার সাথে সেসব সমস্যাগুলো মোকাবিলা করতে সক্ষম হয়েছিলেন। যার ফলে তার শাসনামল । অনেক সাহসী হয় এবং তিনি নিরাপদে শাসন করতে থাকেন ।

আর্টিকেলের শেষকথাঃ মুঘল সম্রাট বাহাদুর শাহের রাজত্বকাল সমস্যাগুলো আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম মুঘল সম্রাট বাহাদুর শাহের রাজত্বকাল সমস্যাগুলো আলোচনা কর। যদি তোমাদের আজকের মুঘল সম্রাট বাহাদুর শাহের রাজত্বকাল সমস্যাগুলো আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ