ভারতে ডাচ উপনিবেশ স্থাপন সম্পর্কে লেখ

ভারতে ডাচ উপনিবেশ স্থাপন সম্পর্কে লেখ
ভারতে ডাচ উপনিবেশ স্থাপন সম্পর্কে লেখ

ভারতে ডাচ উপনিবেশ স্থাপন সম্পর্কে লেখ

  • অথবা, ভারতে কিভাবে ডাচ বণিকদের উপনিবেশ স্থাপন হয়েছিল?

উত্তর : ভূমিকা : সুপ্রাচীন কাল থেকেই বহু বিদেশি ভারতবর্ষে এসেছে। তবে এর বেশির ভাগ এসেছিল এখানে বাণিজ্য করতে। কারণ প্রাচীনকালে ভারতবর্ষ অফুরন্ত ঐশ্বর্যে ভরপুর ছিল। 

এর ধন- সম্পদ ও প্রাকৃতিক ঐশ্বর্যে মুগ্ধ হয়ে তারা এদেশে আসার পর এখানে স্থায়ীভাবে তাদের গম্ভব্য তৈরি করতে চেয়েছিল। 

ফলে, একটা জায়গায় সমস্ত বিদেশি বণিক গোষ্ঠীর মিল পাওয়া যায়। আর তা হলো ব্যবসার জন্য এসে এখানে রাজ্য প্রতিষ্ঠার স্বপ্ন দেখা।

→ ডাচ বণিকদের উপনিবেশ স্থাপন : নিয়ে ভারতের ডাচ বণিকদের উপনিবেশ স্থাপন সম্পর্কে আলোচনা করা হলো :

১. সামুদ্রিক বাণিজ্যের প্রবণতা : ডাচ বলা হয় মূলত হল্যান্ডের অধিবাসীদের যা বর্তমানে নেদারল্যান্ড নামে পরিচিত। এদের ডাচ নামে ডাকা হয়। হল্যান্ড একটা সমুদ্র উপকূলবর্তী দেশ। 

আটলান্টিকের উপকূলবর্তী হওয়ায় তারা বহুকাল আগে থেকে সমুদ্র পথে ব্যবসা করতো। আর এই সামুদ্রিক বাণিজ্যিক প্রবণতাই তাদেরকে ভারতবর্ষে উপনিবেশ স্থাপনে আগ্রহী করে তোলে।

২. পর্তুগিজদের অনুসরণ : সমুদ্র উপকূলবর্তী হওয়ায় এবং সামুদ্রিক বাণিজ্যের প্রবণতা থাকায় ডাচরা পর্তুগিজদের দেখানো পথে ভারতে আসে। তারা এখানে স্বাধীনভাবে বাণিজ্যের সংকল্প নেয়। 

আর তাদের বাণিজ্যের বাধা ছিল পর্তুগিজরা। তাই স্বাভাবিকভাবে পর্তুগিজদের সাথে ডাচদের বিরোধ দেখা দেয়।

৩. ভারতীয় পণ্য রপ্তানি : তারা বুঝতে পারে ভারতীয় পণ্য অন্য দেশে রপ্তানি করলে প্রচুর মুনাফা অর্জিত হয় । তাই ব্যবসায় প্রধানত ভারতীয় পণ্য বিদেশে বিশেষ করে ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানি করতো।

৪. বাণিজ্য কুঠি স্থাপন : বাণিজ্যের সুবিধার জন্য তারা ভারতবর্ষে বাণিজ্য কুঠি স্থাপনে আগ্রহী হয়ে উঠে। ফলে প্রথমে তারা পর্তুগিজদের হটিয়ে মালাবার উপকূলে কুইনন, কানানোর ও কোচিন দখল করে। এছাড়াও তারা দক্ষিণ ভারতেও তাদের বাণিজ্য কুঠি স্থাপন করে।

৫. বাণিজ্য সদর দপ্তর স্থাপন : তারা পুরো ভারতবর্ষের বিভিন্ন জায়গায় বাণিজ্য কুঠি স্থাপন করে। তবে বাণিজ্যের সুবিধার্থে তারা একটা বাণিজ্য সদর দপ্তর স্থাপনে আগ্রহী হয়। 

এজন্য তারা নেগাপটমে বাণিজ্য সদর দপ্তর স্থাপন করে। এছাড়া দক্ষিণ কোচিন, নেগাপটম, কানানোরেও বাণিজ্য কেন্দ্র স্থাপন করে। এতো কিছু করার পরও তারা ভারতে উপনিবেশ স্থাপনে ব্যর্থ হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পর্তুগিজদের অনুসরণ করে সমুদ্র পথে বাণিজ্যের জন্য ভারতবর্ষে ডাচরা আগমন করে । তারা বাণিজ্যের প্রতিদ্বন্দ্বী পর্তুগিজদের কাছ হতে কিছু অঞ্চল দখল করে নেয় এবং বাণিজ্য কুঠি স্থাপন করে। 

তবে তাদের সরকারের যথাযথ সহযোগিতার অভাবে তারা ভারতে উপনিবেশ স্থাপনে ব্যর্থ হয়। তারা নিজ দেশে ফিরে যায়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ