ইব্রাহিম শাহ শকী কে ছিলেন | ইব্রাহিম শাহ শকীর পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ইব্রাহিম শাহ শকী কে ছিলেন | ইব্রাহিম শাহ শকীর পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ইব্রাহিম শাহ শকী কে ছিলেন | ইব্রাহিম শাহ শকীর পরিচয় দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন।

ইব্রাহিম শাহ শকী কে ছিলেন  ইব্রাহিম শাহ শকীর পরিচয় দাও
ইব্রাহিম শাহ শকী কে ছিলেন  ইব্রাহিম শাহ শকীর পরিচয় দাও

ইব্রাহিম শাহ শকী কে ছিলেন | ইব্রাহিম শাহ শকীর পরিচয় দাও 

  • অথবা, ইব্রাহিম শাহ শকীর সম্পর্কে লিখ।

উত্তর : ভূমিকা : ১৩৬০ খ্রিষ্টাব্দে স্বীয় পিতৃব্যপুত্র ও পৃষ্ঠপোষক মুহাম্মদ জৌনের নাম ইতিহাসে স্মরণ করে রাখার জন্য ফিরোজ শাহ তুঘলক জৌনপুর নগরীর প্রতিষ্ঠা করেন। 

তৈমুর লং-এর ভারত আক্রমণের পরবর্তী বিশৃঙ্খলা পরিস্থিতির সুযোগে মালিক সারওয়ার নামে জনৈক ক্ষমতাশীল খাজা জাহান দিল্লি-সুলতানির আনুগত্য অস্বীকার করে তার মালিক-উশ-শালক উপাধি অনুসারে জৌনপুরের শর্কী বংশ নামে এক স্বাধীন রাজবংশের পত্তন করেন। ইব্রাহিম শকী এই বংশেরই একজন অন্যতম শাসক ছিলেন।

ইব্রাহিম শর্কীর পরিচয় : ১৪০২ খ্রিষ্টাব্দের মুবারক শাহের মৃত্যু হলে তার কনিষ্ঠ ভ্রাতা ইব্রাহিম শাহ শৰ্কী সিংহাসনে আরোহণ করেন। শামসউদ্দিন ইব্রাহিম শাহ জৌনপুরের শর্কী বংশের সর্বাপেক্ষা উল্লেখযোগ্য স্মরণীয় সুলতান ছিলেন। 

তার -প্রায় ৩৪ বছর রাজত্বকালের মধ্যে নানাবিধ কার্যকলাপের মাধ্যমে তিনি নিজেকে শর্কী বংশের সর্বাপেক্ষা যোগ্য শাসনকর্তা হিসেবে প্রতিষ্ঠিত করে গেছেন। 

তার রাজত্বকালে সাহিত্য, শিল্প, সংস্কৃতির উন্নতি সাধনের জন্য ইতিহাসে প্রসিদ্ধি লাভ করেছে। ইব্রাহিম শাহ নিজে বিদ্যোৎসাহী ও সংস্কৃতিবান ছিলেন এবং শিল্প, কলা, সাহিত্যে পৃষ্ঠপোষকতা করতেন। 

পৃষ্ঠপোষকতায় তার আমলে জৌনপুর মুসলিম শিক্ষা ও সংস্কৃতির কেন্দ্রস্থল হয়ে ওঠে। তার রাজত্বকালে জৌনপুর দরবার শিক্ষা, সাধনা, কৃষ্টির ঔজ্জ্বল্যে উৎকর্ষে দিল্লির দরবারকে অতিক্রম করেছিল, এবং জৌনপুর দরবার প্রাচ্যের বিদ্বান ব্যক্তিদের আশ্রয়স্থলে পরিণত হয়েছিল। 

তার সময়ে মনোরম প্রাসাদ ও হর্ম্যাদি দ্বারা জৌনপুর নগরী সুসজ্জিত ছিল। তার নির্মিত প্রসিদ্ধ জ জৌনপুরের স্থাপত্যশিল্পের উজ্জ্বল নিদর্শনস্বরূপ আজও বিদ্যমান আছে। ১৪৩৬ খ্রিষ্টাব্দে শর্কী বংশের শ্রেষ্ঠ সুলতান শাহ ইব্রাহিম মৃত্যুবরণ করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইব্রাহিম শাহ শৰী ছিলেন জৌনপুরের শর্কী বংশের শ্রেষ্ঠ শাসক। তিনি রাজ্যের উন্নতি সাধনের জন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছিলেন। 

তিনি শিল্প, সাহিত্য ও সংস্কৃতির উৎকর্ষ সাধন করেছিলেন। তিনি একজন সংস্কৃতবান ও বিদ্যোৎসাহী শাসক ছিলেন। তিনি শিক্ষা ও সংস্কৃতির জন্য পৃষ্ঠপোষকতা করতেন।

আর্টিকেলের শেষকথাঃ ইব্রাহিম শাহ শকী কে ছিলেন | ইব্রাহিম শাহ শকীর পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম ইব্রাহিম শাহ শকী কে ছিলেন | ইব্রাহিম শাহ শকীর পরিচয় দাও । যদি তোমাদের আজকের ইব্রাহিম শাহ শকী কে ছিলেন | ইব্রাহিম শাহ শকীর পরিচয় দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ