গোগরার যুদ্ধের কারণ ও ফলাফল বর্ণনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো গোগরার যুদ্ধের কারণ ও ফলাফল বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের গোগরার যুদ্ধের কারণ ও ফলাফল বর্ণনা কর । আমাদের গুগল নিউজ ফলো করুন।

গোগরার যুদ্ধের কারণ ও ফলাফল বর্ণনা কর
গোগরার যুদ্ধের কারণ ও ফলাফল বর্ণনা কর

গোগরার যুদ্ধের কারণ ও ফলাফল বর্ণনা কর

উত্তর : ভূমিকা : মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা সম্রাট বাবর ১৫২৭ সালে খানুয়ার যুদ্ধে জয়লাভ করে। কিন্তু আফগান শক্তি তাকে বেশিদিন শান্তিতে থাকতে দেয়নি। 

ফলে ১৫২৭ সালে তাদের সাথে যুদ্ধ সংঘটিত হয়। যা গোপরার যুদ্ধ নামে পরিচিত। এ যুদ্ধে জয়লাভ করে মুঘল সাম্রাজ্যের ভিত্তি সুদৃঢ় করে এবং নিরাপত্তা নিশ্চিত করেন।

গোগরার যুদ্ধের কারণ : গোগরার যুদ্ধের কারণ নিম্নরূপ : 

১. আফগানদের ঔদ্ধত্য : গোগরার যুদ্ধ সংগঠিত হওয়ার পিছনে একটি অন্যতম কারণ হলো আফগানদের ঔদ্ধত্যমূলক আচরণ। তারা মুঘলদের সাথে কটূক্তিমূলক আচরণ করে। ফলে বাবর তাদের উচিত শিক্ষা দেবার জন্য এ যুদ্ধে অবতীর্ণ হয়।

২. আফগানগণ কর্তৃক বিভিন্ন রাজ্য জয় : সম্রাট বাবর রাজপুত শক্তিকে বিনষ্ট করার পর আফগানরা বিভিন্ন অঞ্চলে বিদ্রোহী হয়ে ওঠে। এভাবে তারা বিহার এবং তার আশেপাশের অনেক এলাকা দখল করে। ফলে আফগানদের বিদ্রোহ দমাতে এ যুদ্ধ সংঘটিত হয়।

৩. আফগানদের ত্রাস : এক পর্যায়ে আফগান নেতা মাহমুদ | লোদী মুঘলদের বিরুদ্ধে অনেক সাফল্য লাভ করলে বিভিন্ন এলাকার আফগান সমরনায়করা মুঘলদের বিরুদ্ধে অস্ত্রধারণ করতে চায়। 

এ সংবাদ শুনে সম্রাট বাবর বিচলিত হয়ে পড়েন এবং সৈন্যবাহিনী সংগ্রহ করে তাদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেন। যার ফলে গোগরার যুদ্ধ আফগানদের ত্রাস হয়ে উঠে ।

গোগরার যুদ্ধের ফলাফল : গোগরার যুদ্ধের ফলাফল নিম্নে আলোচনা করা হলো :

১. ঐতিহাসিক ফলাফল : গোগরার যুদ্ধের ঐতিহাসিক ফলাফল অপরিসীম। এ যুদ্ধের ফলে আফগান শক্তি ব্যাহত হয় এবং মুঘল সাম্রাজ্যের ভিত সুপ্রতিষ্ঠিত হয়।

২. আগ্রার কর্তৃত্ব : গোগরার যুদ্ধে বিজয়ের ফলে সম্রাট বাবর আমায় নিজ অধিকার সুপ্রতিষ্ঠিত করেন। ফলে বিজয়ীর বেশে তিনি ভারতবর্ষে মুঘল সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন।

৩. সৈন্যবাহিনীর কৃতিত্ব প্রকাশ : আরো একবার সম্রাট বাবরের নেতৃত্বে পরিচালিত সৈন্যবাহিনীর দক্ষতার পরিচয় পাওয়া যায় এ পোপরার যুদ্ধের মাধ্যমে। সুতরাং বলাই যায়, বাবরের সৈন্যবাহিনী বিশেষ কৃতিত্বের ফলে এ যুদ্ধে জয়লাভ করে।

উপসংহার : উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, প্রথম জীবনে ভাগ্য বিড়ম্বিত সম্রাট বাবরের রাজত্বে গোগরার যুদ্ধে জয় লাভের ফলেই সৌভাগ্য ও অনুকূল অবস্থার মধ্য দিয়ে রাজ সিংহাসনে অধিষ্ঠিত হন। এ যুদ্ধে জয়লাভের ফলে আফগান শক্তি পুনরুত্থানের আশা নির্বাপিত হয়।

আর্টিকেলের শেষকথাঃ গোগরার যুদ্ধের কারণ ও ফলাফল বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম গোগরার যুদ্ধের কারণ ও ফলাফল বর্ণনা কর । যদি তোমাদের আজকের গোগরার যুদ্ধের কারণ ও ফলাফল বর্ণনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ