খান্দেশে মুসলিম শাসন প্রতিষ্ঠার ঘটনা লিখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো খান্দেশে মুসলিম শাসন প্রতিষ্ঠার ঘটনা লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের খান্দেশে মুসলিম শাসন প্রতিষ্ঠার ঘটনা লিখ । আমাদের গুগল নিউজ ফলো করুন।

খান্দেশে মুসলিম শাসন প্রতিষ্ঠার ঘটনা লিখ
খান্দেশে মুসলিম শাসন প্রতিষ্ঠার ঘটনা লিখ

খান্দেশে মুসলিম শাসন প্রতিষ্ঠার ঘটনা লিখ

  • অথবা, খান্দেশে মুসলিম শাসন প্রতিষ্ঠার ঘটনা বর্ণনা কর।
  • অথবা, খাদেশে মুসলিম শাসন প্রতিষ্ঠার ঘটনার বিবরণ দাও ।

উত্তর : ভূমিকা : খান্দেশ রাজ্যটি তাফতী নদীর তীরে অবস্থিত। প্রতিষ্ঠাতার গৃহীত খান উপাধি হতে এ অঞ্চল খান্দেশ (খানের দেশ) নামে পরিচিত হয়। মুহাম্মদ বিন তুঘলকের সাম্রাজ্যের একটি প্রদেশ ছিল, খান্দেশ। 

ফিরোশ শাহ তুঘলক ১৩৭০ খ্রিষ্টাব্দে তার ব্যক্তিগত অনুচর মালিক রাজাকে এর শাসনভার অর্পণ করেছিলেন। কিন্তু ফিরোজ শাহ-এর মৃত্যুর পরেই মালিক ফারুকী স্বাধীনতা ঘোষণা করেন। তিনি একজন শান্তিপ্রিয় সুলতান ছিলেন।

খান্দেশে মুসলিম শাসন প্রতিষ্ঠা : দিল্লির সুলতান ফিরোজ শাহ তুঘলক মালিক রাজা ফারুকীকে তাফতী নদীর উপত্যকায় অবস্থিত দিল্লি সুলতানির অন্তর্ভুক্ত থান্দেশ,প্রদেশের শাসনকর্তা নিয়োগ করেছিলেন। কিন্তু ফিরোজ শাহের মৃত্যুর পর মালিক ফারুকী দিল্লি সুলতানের প্রাধান্য অস্বীকার করে স্বাধীনতা ঘোষণা করেন।

তিনি একজন শান্তিপ্রিয় শাসক ছিলেন। ১৩৯৯ খ্রিষ্টাব্দে মালিক ফারুকীর মৃত্যুর পর তার পুত্র মালিক নাসির তার ভ্রাতা হাসানকে পরাস্ত করে খান্দেশের সর্বময় কর্তৃত্ব গ্রহণ করেন ।

গুজরাটের সুলতান ও বাহমনী সুলতানদের হাতে মালিক নাসিরের পরাজয় ঘটেছিল। পরবর্তী সুলতান আদিল খান, মুবারক, দ্বিতীয় আদিল খানের আমলে খান্দেশ রাজ্য দুর্বল হতে দুর্বলতর হতে থাকে এবং ক্রমেই শক্তিহীন হয়ে পড়ে। 

খান্দেশ রাজ্যের শেষ সুলতান তৃতীয় আদিল খানের রাজত্বকালে কোনো উল্লেখযোগ্য ঘটনা ঘটে নাই। ১৫২০ খ্রিষ্টাব্দে তার মৃত্যু হলে বহিরাগত শত্রু হতে রাজ্য রক্ষার করার মতো সাহস ও সামর্থ্যবান কোনো উত্তরাধিকার ছিল না। গুজরাটের ন্যায় খান্দেশ রাজ্য ১৬০১ খ্রিষ্টাব্দে সম্রাট আকবর কর্তৃক মুঘল সাম্রাজ্যভুক্ত হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায়, ফিরোজ শাহ তুঘলকের মৃত্যুর পর মালিক ফারুকী স্বাধীনতা ঘোষণা করে অত্যন্ত দক্ষতার সাথে রাজ্য পরিচালনা করেছিল। তার মৃত্যুর পর তার পুত্র মালিক নাসির ক্ষমতায় এসে বেশি দিন টিকে থাকতে পারেনি। 

কিন্তু গুজরাটের সুলতানদের হাতে নাসিরউদ্দিনের পরাজয় ঘটে। এরপর এই রাজ্য শাসন করার মতো আর কোনো সাহসী সামর্থ্যবান কেউ ক্ষমতায় আসতে পারেনি। ফলে খান্দেশ রাজ্য আকবর কর্তৃক মোঘল সাম্রাজ্যভুক্ত হয় ।

আর্টিকেলের শেষকথাঃ খান্দেশে মুসলিম শাসন প্রতিষ্ঠার ঘটনা লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম খান্দেশে মুসলিম শাসন প্রতিষ্ঠার ঘটনা লিখ । যদি তোমাদের আজকের খান্দেশে মুসলিম শাসন প্রতিষ্ঠার ঘটনা লিখ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ