২০টি বাড়িতে বসে মেয়েদের ব্যবসার আইডিয়া গুলো জেনে নিন

২০টি বাড়িতে বসে মেয়েদের ব্যবসার আইডিয়া - আমাদের সমাজে সবার মাঝে এমন ধারণা যে, শুধুমাত্র ছেলেরাই ব্যবসা করতে পারে। কেননা, মেয়েরা সাংসারিক বিভিন্ন কাজে বাড়িতে বসে থাকেন, এবং যার কারণে তাদের ব্যবসা করা সম্ভব নয়। ‌কিন্তু, বর্তমান বিশ্ব ব্যবস্থা পাল্টে গিয়েছে। এখন যেকোন মেয়ে চাইলে বাড়িতে বসে ব্যবসা করতে পারেন।

২০টি বাড়িতে বসে মেয়েদের ব্যবসার আইডিয়া গুলো জেনে নিন
২০টি বাড়িতে বসে মেয়েদের ব্যবসার আইডিয়া গুলো জেনে নিন

ছেলেদের মত মেয়েদের ও তাদের নিজস্ব ব্যবসা শুরু করার ক্ষেত্রে দারুণ সম্ভাবনা রয়েছে। এমনকি, যেকোন মেয়ে চাইলে বাড়িতে বসে নিজের ব্যবসা শুরু করতে পারেন। ‌

২০টি বাড়িতে বসে মেয়েদের ব্যবসার আইডিয়া | meyeder business ideas

আপনি যদি একজন মেয়ে হয়ে থাকেন এবং আপনার যদি বাড়িতে বসে ব্যবসা করার মনোভাব থাকে, তাহলে আজকের আর্টিকেলে আমি আপনাদের জন্য এমন কিছু ব্যবসার আইডিয়া শেয়ার করব, যেগুলো মেয়েরা বাড়িতে বসে করতে পারেন।

যদিও, আজকের এই আর্টিকেলে বাড়িতে বসে মেয়েদের ব্যবসার আইডিয়া নিয়ে যেসব উপায়গুলো আলোচনা করা হয়েছে, সেগুলো সবার জন্য প্রযোজ্য নয়। ‌তবে, যেকোনো মেয়ে এসব ব্যবসার আইডিয়া থেকে যেকোনো একটি বাছাই করে, তার টাকা ইনকাম শুরু করতে পারেন।

চলুন তাহলে, এবার পর্যায়ক্রমে দেখানো যাক, বাড়িতে বসে মেয়েদের ২০ টি ব্যবসার আইডিয়া গুলো কী কী?

১. ফ্রিল্যান্সিং করে মেয়েদের বাড়িতে বসে আয়

যদিও, মেয়েদের জন্য বাড়িতে বসে তেমন বড় কোন ব্যবসা করা সহজ নয়। ‌তবে, যেকোনো মেয়ে কিন্তু চাইলে তার নিজস্ব দক্ষতাকে কাজে লাগিয়ে ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন। ‌আর একটা সময় পর, ফ্রিল্যান্সিংকে নিজের ব্যবসা হিসেবে দ্বার করানো যেতে পারে।

বাড়িতে বসে অন্যান্য ব্যবসার চাইতে বেশি পরিমাণে টাকা আয় করার জন্য এই ব্যবসার আইডিয়া টি আপনার জন্য সবচাইতে বেশি ভালো হতে পারে। যেহেতু, আপনি বাড়িতে বসে থেকেই ব্যবসা করতে চাচ্ছেন, তাই অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে আপনার ব্যবসা শুরু করতে, এটি একটি দারুণ ব্যবসার আইডিয়া।

২. বাড়িতে বসে মেয়েদের সেলাই ব্যবসা

কোন মেয়ে যদি বাড়িতে বসে ব্যবসার জন্য একটি ভাল আইডিয়া খুঁজে থাকেন, তাহলে সব এলাকায় মেয়েদের সেলাই ব্যবসাটি একটি লাভজনক বিজনেস আইডিয়া হতে পারে। 

গ্রাম কিংবা শহরের মেয়েদের সকলেরই নতুন জামা কাপড় বানানোর প্রয়োজন পড়ে। ‌এক্ষেত্রে আপনি যদি আপনার এলাকায় দর্জি হিসেবে নিজের সেলাই ব্যবসা শুরু করেন, তাহলে বাড়িতে বসে অনেক টাকা আয় করতে পারবেন।

৩. মেয়েদের বাড়িতে বসে কাপড় বিক্রির ব্যবসা

আপনার মনোভাব যদি থাকে বাড়িতে বসে ব্যবসা করার, তাহলে একজন মেয়ে হিসেবে লাভজনক ব্যবসার আইডিয়া হিসেবে আপনি কাপড় বিক্রির ব্যবসা শুরু করতে পারেন। ‌এমনিতেই কাপড় বিক্রির ব্যবসা সবসময় লাভজনক হয়ে থাকে।‌ 

এক্ষেত্রে আপনি যদি শহরের পাইকারি মার্কেট থেকে মেয়েদের পোশাক অথবা গজ কাপড় নিয়ে নিজের বাড়িতে ব্যবসা শুরু করেন, তাহলে সেখান থেকে অনেক টাকা লাভ করতে পারবেন।

মেয়েদের বাড়িতে বসে ব্যবসার আইডিয়া গুলোর মধ্য থেকে, আমি আপনাকে এই ব্যবসাটি করার জন্য বেশি পরামর্শ দিব। ‌কেননা, মেয়েদের বাড়িতে বসে ব্যবসার আইডিয়াগুলোর মধ্য থেকে, এই ব্যবসাটি সবচেয়ে বেশি লাভজনক ও সহজ হতে পারে।

৪. মেয়েরা বাড়িতে বসে প্রাইভেট পড়াতে পারেন

আপনি যদি শিক্ষিত হয়ে থাকেন এবং বাড়িতেই বসে থাকেন, তাহলে আপনি এলাকার ছোট ছোট ছেলে-মেয়েদেরকে প্রাইভেট পড়ানোর কাজ করতে পারেন। 

মেয়েদের বাড়িতে বসে প্রাইভেট পড়ে টাকা ইনকাম করা বেশ সহজ। ‌এক্ষেত্রে আপনি এলাকার কিছু ছোট ছোট ছেলেমেয়েদেরকে মাসিক কয়েকশো অথবা হাজার টাকায় প্রাইভেট পড়াতে পারেন।

বর্তমানে, শিক্ষামূলক ব্যবসা অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠছে এবং ইতিমধ্যেই অনেক প্রতিষ্ঠান ব্যবসা হিসেবে তাদের কোচিং সেন্টার ও প্রাইভেট ব্যবসা শুরু করেছে। সেসব বিবেচনা করে, আপনি চাইলে ছোট পরিসরে বাড়িতে বসে আপনার নিজস্ব প্রাইভেট পড়ানোর ব্যবসা শুরু করতে পারেন।

৫. বাড়িতে বসে মেয়েদের আচার তৈরি ও বিক্রি করার ব্যবসা

মেয়েরা চাইলে বাড়িতে অনেক ফলের আচার তৈরি করতে পারেন এবং সেগুলো স্থানীয় অথবা দেশের বিভিন্ন জায়গায় বিক্রির ব্যবস্থা করতে পারেন। ‌ 

স্বাভাবিকভাবে যেকোনো ফলের আচার বাংলাদেশের মানুষের চাহিদার বস্তু।‌ এক্ষেত্রে আপনি স্থানীয় বাজারে সেগুলো বিক্রি করতে পারবেন। 

আর আপনি যদি আপনার নিজস্ব ফেসবুক পেজ অথবা অনলাইনে বিজ্ঞাপন দিয়ে সেগুলো বিক্রি করতে পারেন, তাহলে আপনার ব্যবসার পরিধি আরো অনেক পরিমাণে বৃদ্ধি পাবে।

৬. মেয়েদের বাড়িতে বসে কেক তৈরির ব্যবসা

বর্তমানে মানুষ রেডিমেড কেক কেনার পরিবর্তে কাস্টমাইজ করে কেক তৈরি করে নিচ্ছেন। আপনি কিন্তু বিভিন্ন জায়গায় কোর্স করে কেক তৈরি শিখে নিতে পারেন। 

এরপর অনলাইনে আপনার একটি অবস্থান তৈরি করে মানুষের কাছ থেকে তাদের চাহিদা অনুযায়ী কেক তৈরি অর্ডার নিয়ে বাড়িতে বসে থেকেই ব্যবসা শুরু করতে পারেন।

৭. মেয়েদের বাড়িতে বসে অনলাইন কোর্স বিক্রির ব্যবসা

আপনি যদি নির্দিষ্ট কোন বিষয়ে দক্ষ হয়ে থাকেন, তাহলে আপনি চাইলে নিজস্ব কোর্স তৈরি করে অনলাইনে বিক্রি করতে পারেন। 

এসব দক্ষতা গুলোর মধ্যে আপনার শিক্ষামূলক যেকোনো কার্যক্রম হতে পারে। ‌যেমন, আপনি অনলাইনের মাধ্যমে গণিত, পদার্থ, রসায়ন অথবা ইংরেজি বিষয়ে শিক্ষার্থীদের পরিয়ে টাকা ইনকাম করতে পারেন। 

আর একটা সময় পর আপনি বিভিন্ন সাজেশন অথবা শর্টকাট টেকনিক নিয়ে কোর্স তৈরি করতে পারেন এবং যেগুলো অনলাইনে আপনার ওয়েবসাইটের মাধ্যমে বিক্রি করা যেতে পারে।

৮. মেয়েদের বাড়িতে বসে পোশাক‌ তৈরির ব্যবসা

যেকোনো মেয়ে কিন্তু চাইলে বাড়িতে বসে পোশাক তৈরির ব্যবসা শুরু করতে পারেন। এক্ষেত্রে আপনি বিভিন্ন ডিজাইনের পোশাক তৈরি করে, পরিবারের অন্যান্য সদস্যদের দিয়ে স্থানীয় বাজারে বিক্রি করতে পারেন। 

আবার, আপনি এখন পদ্ধতিতে আপনার এলাকার মানুষদের কাছ থেকে পোশাক তৈরির অর্ডার নিয়ে কাজ করতে পারেন। মেয়েদের বাড়িতে বসে ব্যবসা করার আইডিয়া গুলোর মধ্যে থেকে এটি একটি অন্যতম আইডিয়া।

৯. বাড়িতে বসে মেয়েদের হস্তনির্মিত কারুশিল্প ব্যবসার আইডিয়া

মেয়েরা বাড়িতে বসে অনেক হস্তনির্মিত সামগ্রী তৈরি করতে পারেন। এরপর এসব পণ্য সামগ্রী তারা বিভিন্ন উৎসব অথবা মেলায় বিক্রি করতে পারেন। 

আবার, বর্তমানে কিন্তু অনেক মানুষ এসব হস্তনির্মিত সামগ্রী তৈরি করে সেগুলো বিদেশের রপ্তানি করে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করছেন।

তাই, আপনিও নিজের বাড়িতে বসে একটি ব্যবসা শুরু করার জন্য, এই ব্যবসায়িক আইডিয়া টিকে বেছে নিতে পারেন।

১০. মেয়েদের বাড়িতে বসে কন্টেন্ট রাইটিং

মেয়েরা কিন্তু চাইলে বাড়িতে বসে তাদের নিজস্ব ব্লগ ওয়েবসাইট তৈরি করতে পারেন‌ এবং সেখান থেকে বাড়িতে বসে থেকেই ইনকাম করার ব্যবস্থা করতে পারেন। এক্ষেত্রে আপনাকে কনটেন্ট রাইটিং এর বিষয়ে জানতে হবে। 

তবে আপনি চাইলে আপনার নিজস্ব ওয়েবসাইট তৈরি না করে অন্যের ওয়েবসাইটের জন্য ও আর্টিকেল লিখে দিয়ে টাকা ইনকাম করতে পারবেন। বাড়িতে বসে থেকে মেয়েদের টাকা ইনকাম করার জন্য এটি একটি চমৎকার উপায়।

১১. বাড়িতে বসে মেয়েদের বিউটি পার্লার ব্যবসার আইডিয়া

বর্তমানে শহরের অলি-গলিতে অনেক বিউটি পার্লার দেখা যায়। কিন্তু সময়ের সাথে সাথে গ্রামগঞ্জে ও এ ধরনের বিউটি পার্লার গড়ে উঠছে। 

বেশিরভাগ ক্ষেত্রেই বিউটি পার্লারগুলো মেয়েরা পরিচালনা করে থাকেন। আপনিও যদি বাড়িতে বসে ব্যবসার আইডিয়া খুঁজে থাকেন, তাহলে বিউটি পার্লার ব্যবসা ও‌ আপনার জন্য একটি অন্যতম ব্যবসার আইডিয়া হতে পারে।

১২. বাড়িতে বসে মেয়েদের মুদি দোকান ব্যবসার আইডিয়া

মেয়েরা চাইলে অন্যান্য ব্যবসার পাশাপাশি বাড়িতে বসে ছোটখাটো একটি মুদির দোকান ব্যবসা পরিচালনা করতে পারেন। এক্ষেত্রে, আপনি নিজে অথবা পরিবারের অন্যান্য সদস্যদের দ্বারা সেই মুদি দোকানটি পরিচালনা করতে পারেন। আর এ ধরনের মুদি দোকান চাইলে বাড়ির সাথেই দেওয়া যেতে পারে।

১৩. মেয়েদের অনলাইনে কাপড় বিক্রির ব্যবসার আইডিয়া

মেয়েরা কিন্তু চাইলে খুব সহজে বাড়িতে বসে থেকেই অনলাইনে কাপড় বিক্রির ব্যবসা শুরু করতে পারেন। এজন্য, শুধু একটি ফেসবুক পেজ থাকাই যথেষ্ট। 

ফেসবুক পেজে লাইক এর মাধ্যমে অথবা সরাসরি প্রোডাক্টের ছবি আপলোড করে কাপড় বিক্রি করা যেতে পারে। আর অনলাইনে কাপড় বিক্রির ব্যবসা শুরু করতে আপনার তেমন পুঁজির ও প্রয়োজন পড়বে না।

১৪. মেয়েদের অনলাইনে কসমেটিকস সামগ্রী বিক্রির ব্যবসার আইডিয়া 

বর্তমানে অনেক মেয়েদেরকে দেখা যায় যে, তারা অনলাইনে এসে বিভিন্ন সাজসজ্জার জিনিস বিক্রয় করছেন। 

এক্ষেত্রে তারা বিভিন্ন কসমেটিক সামগ্রী নিজের উপর প্রয়োগ করেন এবং সেগুলো অন্যান্যদের কেনার জন্য আগ্রহী করেন। আর সাজসজ্জা জন্য তারা আরও প্রোডাক্ট সামনে আনে।

যেকোনো মেয়ে কিন্তু চাইলে বাড়িতে বসে ব্যবসা করার জন্য এই ব্যবসার আইডিয়াটিকে কাজে লাগাতে পারেন। 

১৫. ইউটিউব চ্যানেল শুরু করে মেয়েদের বাড়িতে বসে ব্যবসা করার আইডিয়া

বাড়িতে বসে মেয়েদের ব্যবসা করার আইডিয়া গুলোর মধ্য থেকে এই পদ্ধতিটিকে ও কাজে লাগানো যেতে পারে। 

আপনি যদি কোন একটি বিষয়ের উপর কন্টেন্ট তৈরি করতে পারেন এবং আপনার যদি অনেক দর্শক থাকে, তাহলে ইউটিউব চ্যানেলের মাধ্যমে মেয়েদের বাড়িতে বসে ব্যবসা শুরু করা যেতে পারে।

যখন আপনার ভিজিটর অনেক বেশি হবে, তখন আপনি সেই ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন অথবা নিজস্ব প্রোডাক্ট প্রমোশনের মাধ্যমে বাড়িতে বসে ব্যবসা শুরু করতে পারবেন।

১৬. মেয়েদের বাড়িতে বসে নার্সারি ব্যবসা শুরু করার আইডিয়া

যেহেতু মেয়েরা বেশিরভাগ সময় বাড়িতে বসে থাকবেন এবং তারা বাড়ির বাইরে অন্য কোথাও না গিয়ে ব্যবসা করতে চান, তাই মেয়েদের জন্য নার্সারি ব্যবসার আইডিটি একটি দারুণ উপায় হতে পারে। 

আপনার বাড়ির পাশে যদি অতিরিক্ত জায়গা থাকে, তাহলে আপনি কৃষি বিষয়ক কিছু শিক্ষা নিয়ে বাড়িতে নিজের নার্সারি ব্যবসা শুরু করতে পারেন।

নার্সারি ব্যবসা শুরু করতে আপনাকে তেমন বেশি টাকা ইনভেস্ট করতে হবে না। তাই যেকোনো মেয়ে বাড়িতে বসে ব্যবসা শুরু করতে এই ব্যবসার আইডিয়া থেকে কাজে লাগাতে পারেন।

১৭. নিজস্ব ব্লগিং শুরু করুন

আপনি যদি বাড়িতে বসে থেকে ব্যবসার কথা ভাবেন, তাহলে আপনাকে আপনার ব্যবসার জন্য অন্যান্য প্ল্যাটফর্মের পাশাপাশি ব্লগিংকে ও বেছে নিতে পারেন। 

এক্ষেত্রে আপনি কোন প্রোডাক্টের রিভিউ টাইপ ব্লগ আর্টিকেল লিখতে পারেন, যেসব বিষয়ে মানুষ বেশি বেশি সার্চ করে। তারপর আপনি সেসব প্রোডাক্ট গুলো ব্লগের মাঝে বিক্রির জন্য অফার করতে পারেন। 

ব্লগ সাইট ব্যবহার করে ব্যবসা করছে, এরকম একটি ওয়েবসাইটের মধ্যে অন্যতম হলো sajuguju ডটকম। আপনি চাইলে এরকম টাইপের ব্লগ ওয়েবসাইট তৈরি করতে পারেন। যেখানে আপনি বাড়িতে বসে থেকেই ব্যবসা করতে পারবেন।

১৮. মেয়েদের জন্য বাড়িতে বসে থেকে ই-কমার্স ব্যবসার আইডিয়া

বর্তমান ইন্টারনেটের ব্যাপকতার কারণে আপনার যে কোন প্রোডাক্ট এর কাস্টমার রয়েছে দেশজুড়ে। তাই, আপনার সাথে কিছু প্রোডাক্ট থাকে, তাহলে আপনি সেগুলো অনলাইনে সারা দেশের মানুষের কাছে বিক্রি করার জন্য একটি ই-কমার্স ওয়েবসাইট শুরু করতে পারেন। 

বাড়িতে বসে মেয়েদের ব্যবসার আইডিয়া গুলোর মধ্যে থেকে এটি আপনাকে দারুণ ভাবে লাভবান করতে পারে।

১৯. বাড়িতে বসে মেয়েদের কম্পিউটার ট্রেনিং সেন্টার ব্যবসার আইডিয়া

আপনি যদি কম্পিউটার শিখে থাকেন, তাহলে আপনার এলাকায় মানুষদের বেসিক কম্পিউটার ট্রেনিং দেওয়ার ব্যবসা শুরু করতে পারেন। এজন্য আপনি একটি ঘর অথবা দোকান ভাড়া নিয়ে সেখানে কম্পিউটার ট্রেনিং সেন্টার ব্যবসা চালু করুন।

২০. বাড়িতে বসে মেয়েদের গরু, ছাগল, হাসঁ ও মুরগি পালনের ব্যবসায়িক আইডিয়া

সবশেষে, আমি মেয়েদেরকে বাড়িতে বসে ব্যবসার জন্য যে সহজ এবং সনাতন ব্যবসার আইডিটির কথা বলব, সেটি হলো বাড়িতে বসে গরু, ছাগল, হাসঁ ও মুরগি পালন করা। গ্রামে গরু, ছাগল, হাসঁ ও মুরগি পালন করা লাভজনক একটি ব্যবসা। 

যেকোনো মেয়ে চাইলে ছোট অথবা বড় পরিসরে নিজের বাড়িতে গৃহপালিত এসব প্রাণী পালনের ব্যবসা শুরু করতে পারেন। 

আপনি যদি একটু বড় পরিসরে অথবা কয়েকটি গরু-ছাগল পালনের ব্যবসা শুরু করতে পারেন, তাহলে আপনি যেকোনো সাধারণ চাইতে বাড়িতে বসে থেকেই অনেক বেশি টাকা ইনকাম করতে পারবেন।

তাই, মেয়েদের বাড়িতে বসে থেকে ব্যবসার আইডিয়াগুলোর মধ্য থেকে আমি আপনাকে এই আইডিয়া থেকে ও বেছে নেওয়ার পরামর্শ দিব। 

কেননা, মেয়েরা তাদের বাড়িতে এই ব্যবসাটি বেছে নেওয়ার মাধ্যমে খুব সহজে লাভবান হতে পারবেন, ইনশাআল্লাহ।

২০টি বাড়িতে বসে মেয়েদের ব্যবসার আইডিয়া নিয়ে শেষ কথা

আমাদের সমাজে বেশিরভাগ মেয়েরাই কোন কাজ না করে বাড়িতে বসে থাকেন। মূলত, মেয়েরা বাড়িতে বসে কোন ব্যবসা করার আইডিয়া খুঁজে না পাওয়ার কারণে, এরকম অলস বসে থাকেন। 

তবে, যেকোনো মেয়ে কিন্তু চাইলে সামান্য পুঁজি নিয়ে তার একটি ব্যবসা শুরু করতে পারেন। কিন্তু সমস্যা হল, অনেকেই তার জন্য একটি সঠিক ব্যবসার আইডিয়া খুঁজে পান না। 

তাই, আজকের আর্টিকেলে আমি ২০টি বাড়িতে বসে মেয়েদের ব্যবসার আইডিয়া নিয়ে আলোচনা করলাম, যেগুলোর মধ্যে থেকে আপনি যেকোনো একটি ব্যবসার আইডিয়া বেছে নিতে পারেন। ধন্যবাদ, আসসালামু আলাইকুম।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ