সম্রাট জাহাঙ্গীরের সংক্ষিপ্ত পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সম্রাট জাহাঙ্গীরের সংক্ষিপ্ত পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সম্রাট জাহাঙ্গীরের সংক্ষিপ্ত পরিচয় দাও। আমাদের গুগল নিউজ ফলো করুন।.

সম্রাট জাহাঙ্গীরের সংক্ষিপ্ত পরিচয় দাও
সম্রাট জাহাঙ্গীরের সংক্ষিপ্ত পরিচয় দাও

সম্রাট জাহাঙ্গীরের সংক্ষিপ্ত পরিচয় দাও

  • অথবা, জাহাঙ্গীরের পরিচয় দাও । 

উত্তর : ভূমিকা : ভারতবর্ষের ইতিহাসে মুঘল সম্রাট জাহাঙ্গীরের জীবনকাল এক উল্লেখযোগ্য স্থান দখল করে আছে। সম্রাট আকবরের মৃত্যুর পর পুত্র সেলিম ১৬০৫ সালে “নূরউদ্দিন মুহাম্মদ জাহাঙ্গীর বাদশাহ গাজী” নাম ধারণ করে সিংহাসনে আরোহণ করেন । ইতিহাসে তিনি সম্রাট জাহাঙ্গীর নামেই সমধিক পরিচিত।

→ জাহাঙ্গীরের পরিচয় : মুঘল বংশের তথা ভারতবর্ষের সর্বশ্রেষ্ঠ সম্রাট জালালুদ্দিন মুহাম্মদ আকবরের অনেকগুলো সন্তান শিশু অবস্থায় পরপর মৃত্যুমুখে পতিত হলে পুত্র লাভের আশায় তিনি মইনুদ্দিন চিশতীর মাজারে এসে খোদার কাছে প্রার্থনা জানান ।

১. জন্ম ও মৃত্যু : পিতার প্রার্থনার পর ১৫৬৯ সালে আগস্ট মাসে রানি যোধাবাঈ-এর গর্ভে জাহাঙ্গীরের জন্ম হয়। নবজাতক জাহাঙ্গীর দীর্ঘ ৫৮ বছর জীবন অতিবাহিত করে ১৬২৭ সালে মৃত্যুবরণ করেন।

২. নামকরণ : জাহাঙ্গীরের জন্মের পর উক্ত সাধক পুরুষের | নামানুসারে যুবরাজের নামকরণ করেন সেলিম। আকবর আদর করে সেলিমকে 'শেখু বাবা' নামে ডাকতেন ।

৩. প্রাথমিক শিক্ষা গ্রহণ : আকবর মাত্র ৪ বছর বয়স হতে আরবি, ফারসি, তুর্কি, গণিত, ইতিহাস প্রভৃতি বিষয়ে সেলিমের শিক্ষালাভের জন্য আব্দুর রহিম খান-ই-খানান সহ বহু সুপণ্ডিতকে গৃহ শিক্ষক নিযুক্ত করেন। ফলে জাহাঙ্গীর অল্পকালের মধ্যে জ্ঞান-বিজ্ঞানে দক্ষ হয়ে ওঠেন।

৪. বিবাহ : ১৫৮৬ সালে মাত্র ১৫ বছর বয়সে অম্বরের রাজা ভগবান দাসের কন্যার সাথে সেলিমের বিবাহ হয়। এছাড়া সেলিমের আরো অনেক পত্নী ছিল।

৫. সিংহাসনে আরোহণ : ১৬০০ ১৬০০ সালে আকবর দাক্ষিণাত্যের আসিড়গড় দুর্গ বিজয় ব্যাপৃত থাকাকালে সেলিম বিদ্রোহী হয়ে স্বাধীনতা ঘোষণা করেন। 

কিন্তু স্নেহপ্রবণ আকবর তাকে ক্ষমা করে সিংহাসনের উত্তরাধিকারী মনোনীত করেন। অবশেষে ১৬০৫ সালে জাহাঙ্গীর সিংহাসনে আরোহণ করেন ।

৬. নূরজাহানের প্রভাব : জাহাঙ্গীরের জীবনের শুরু থেকেই সাম্রাজ্যের সর্বত্র নূরজাহানের প্রাধান্য ছিল। নূরজাহান সম্রাটের পরিবর্তে নিজেই ঝরোখা দর্শন করতেন। এমনকি মুদ্রায় বেগমের নাম খোদাই করা হয়।

উপসংহার : উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, ভারতীয় উপমহাদেশের ইতিহাসে জাহাঙ্গীরের রাজত্বকাল একটি ঘটনাবহুল অধ্যায়। তিনি ভারতের মুঘলদের একজন শ্রেষ্ঠ শাসক।

ঐতিহাসিক ঈশ্বরীপ্রসাদের মতে, “জাহাঙ্গীর ছিলেন মুঘল ইতিহাসের একটি অন্যতম আকর্ষণীয় চরিত্র এবং তার রাজত্বকাল সুখ সমৃদ্ধিতে পরিপূর্ণ ছিল।"

আর্টিকেলের শেষকথাঃ সম্রাট জাহাঙ্গীরের সংক্ষিপ্ত পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম সম্রাট জাহাঙ্গীরের সংক্ষিপ্ত পরিচয় দাও। যদি তোমাদের আজকের সম্রাট জাহাঙ্গীরের সংক্ষিপ্ত পরিচয় দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ