নূরজাহান চক্র কী । নূরজাহানের চক্র সম্পর্কে তুমি কি জান

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নূরজাহান চক্র কী । নূরজাহানের চক্র সম্পর্কে তুমি কি জান জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নূরজাহান চক্র কী । নূরজাহানের চক্র সম্পর্কে তুমি কি জান। আমাদের গুগল নিউজ ফলো করুন।.

নূরজাহান চক্র কী । নূরজাহানের চক্র সম্পর্কে তুমি কি জান
নূরজাহান চক্র কী । নূরজাহানের চক্র সম্পর্কে তুমি কি জান

নূরজাহান চক্র কী । নূরজাহানের চক্র সম্পর্কে তুমি কি জান

  • অথবা, মুঘল দরবারে নূরজাহান চক্র কিভাবে গড়ে উঠেছিল?

উত্তর : ভূমিকা : ১৬১১ সালে সম্রাট জাহাঙ্গীর (১৬০৫- ১৬২৭) যখন নূরজাহান বেগমকে বিবাহ করেন তখন নূরজাহানের বয়স ছিল ৩৫ বছর। যৌবনে তিনি ছিলেন অসামান্য সুন্দরী। 

তার বুদ্ধিমত্তা ও ব্যক্তিত্ব তার লাবণ্যকে মহিমান্বিত করেছিল। তিনি সম্রাজ্ঞী হয়ে তার প্রাধান্য আর আধিপত্য ধরে রাখতে নূরজাহান চক্র গঠন করেন ।

→ নূরজাহানের চক্র : নূরজাহান তার স্বীয় বুদ্ধিমত্তা ও মেধা প্রয়োগ করে যেকোনো জটিল রাজনৈতিক সমস্যাকে তিনি দ্রুত বুঝে নিতেন এবং দূরদৃষ্টি রেখে সিদ্ধান্ত নিতেন। নিম্নে দরবারে নূরজাহান চক্র আলোচনা করা হলো :

১. সাহিত্যশিল্পে অনুরাগ : নূরজাহান প্রখর মেধাবী ছিলেন। সাহিত্য, শিল্প ও সৌন্দর্যের প্রতি তার বিশেষ আকর্ষণ ছিল। ফলে নূরজাহান এসব গুণের বদলে জাহাঙ্গীরকে হাতের পুতুলে পরিণত করেন।

২. স্বজনপ্রীতি : নূরজাহান তার পিতার পরিবারের লোকজনদের উচ্চ পদে নিয়োগ করে দরবারে নূরজাহান চক্র তৈরি করেন।

৩. নূরজাহান চক্র গঠন : ঐতিহাসিক বেণী প্রসাদের মতে, ১৬১১-২০ সালে পর্যন্ত নূরজাহান চক্রের ভেতর সম্রাজ্ঞী, তার পিতা ইতিমাদউদ্দৌলা ও ভ্রাতা ছাড়া যুবরাজ খুররমও ছিলেন। এ চক্রের সাহায্যে নূরজাহান তার আত্মীয়দের দ্রুত উচ্চপদে বসিয়ে দেন ৷

৪. যোগ্যদের অস্বীকৃতি : নূরজাহান জাহাঙ্গীরের দরবারে যোগ্যদের স্বীকৃতি দেননি। মহব্বত খানের মতো যোগ্য মনসবদারেরা কোনো স্বীকৃতি পাননি।

৫. মনসবদার নিয়োগে প্রাধান্য : নূরজাহান তার পিতা ইতিমাদউদ্দৌলাকে ৭ হাজারী মনসবদার, ভ্রাতা আসফ থাকে ৬ হাজারী মনসবদারের পদ প্রদান করেন। অথচ যোগ্য ও প্রবীণদের মনসবদারি পদ বাড়েনি।

৬. নূরজাহানের সার্বভৌমত্ব : দরবারে নূরজাহানের অবস্থা এমন পর্যায়ে পৌঁছে যে, তার কৃপা না হলে দরবারের কোনো অভিজাতের মর্যাদা, পদ ও ক্ষমতা অক্ষুণ্ণ থাকার সম্ভাবনা ছিল না। 

অন্তত সভাসদরা তাই মনে করতেন। এমনকি নূরজাহান চক্রের প্রভাবে খান-আজমকে বন্দি করা হয়। যুবরাজ খুররমকে মমতাজ মহলের সাথে বিবাহ দেয়া হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সম্রাজ্ঞী নূরজাহান তার প্রভাব বাড়াতে পিতা, ভাই ও খুররমকে নিয়ে নূরজাহান চক্র গড়ে তোলেন। 

দরবারে নূরজাহান চক্র ও বিরোধী গোষ্ঠী- দুইভাবে ভাগ হয়ে যাওয়ার ফলে সম্রাজ্ঞী ক্রমে ক্রমে সম্রাটের উপর প্রাধান্য বিস্তার করেন। দরবারে কোনো গুরুতর সিদ্ধান্ত তাকে না জানিয়ে নেয়া সম্ভব ছিল না।

আর্টিকেলের শেষকথাঃ নূরজাহান চক্র কী । নূরজাহানের চক্র সম্পর্কে তুমি কি জান

আমরা এতক্ষন জেনে নিলাম নূরজাহান চক্র কী । নূরজাহানের চক্র সম্পর্কে তুমি কি জান। যদি তোমাদের আজকের নূরজাহান চক্র কী । নূরজাহানের চক্র সম্পর্কে তুমি কি জান পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ