নুরজাহান কিভাবে ক্ষমতা বিস্তার লাভ করে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নুরজাহান কিভাবে ক্ষমতা বিস্তার লাভ করে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নুরজাহান কিভাবে ক্ষমতা বিস্তার লাভ করে। আমাদের গুগল নিউজ ফলো করুন।.

নুরজাহান কিভাবে ক্ষমতা বিস্তার লাভ করে
নুরজাহান কিভাবে ক্ষমতা বিস্তার লাভ করে

নুরজাহান কিভাবে ক্ষমতা বিস্তার লাভ করে

  • অথবা, নূরজাহান কিভাবে ক্ষমতা কুক্ষিগত করেন?

উত্তর : ভূমিকা : মুঘল বংশের ইতিহাসে নারীদের প্রভাব মুঘল রাজনীতির উপর মাঝে মাঝে দেখা যায়। আকবরের সময় ধাত্রী মাতা মহম অনাগা আধিপত্য স্থাপনের চেষ্টা করেন। কিন্তু তা সফল হয়নি।

তেমনিভাবে নূরজাহান জাহাঙ্গীরের উপর প্রভাব স্থাপনের চেষ্টা করে সফল হন। তিনি যোগ্যতানুযায়ী প্রশাসনে ব্যাপক রদবদল করেন এবং জাহাঙ্গীরকে বশীভূত করেন।

→ নূরজাহানের ক্ষমতা বিস্তার : ১৫৭৬ সালে জন্মগ্রহণ করেন সম্রাজ্ঞী নূরজাহান পিতা তার নাম রাখেন মেহেরউন্নিসা। পরবর্তীতে জাহাঙ্গীরের সাথে বিবাহ হলে নূরজাহান নামে পরিচিতি লাভ করেন। 

নিম্নে নূরজাহানের ক্ষমতা বিস্তার আলোচনা করা হলো :

১. উপাধি লাভ : সম্রাজ্ঞী নূরজাহানকে বিবাহ করে জাহাঙ্গীর প্রথমে মেহের-উন-নেসাকে "নূরমহল” (রাজপ্রাসাদের আলো) এবং পরে তাকে ‘নূরজাহান' (জগতের আলো) উপাধিতে ভূষিত করেন। এভাবে নূরজাহানের ক্ষমতা বিস্তারের সূত্রপাত ঘটল ।

২. সাম্রাজ্যের সর্বেসর্বা : নূরজাহান ক্রমান্বয়ে সাম্রাজ্যের একক আধিপত্য কায়েম করেন। তার স্বাক্ষর ছাড়া দরবারের কোনো কাজ সম্পন্ন হতো না। এমনকি সম্রাটের পরিবর্তে তিনি ঝরোকা দর্শন করতেন ।

৩. স্বীয় নামে মুদ্রা অঙ্কন : সম্রাট জাহাঙ্গীর নূরজাহানের প্রতি এতই আসক্ত হন যে, তিনি মুদ্রায় বেগমের প্রতিকৃতি খোদাই করেন এবং রাজকীয় ফরমানসমূহ নূরজাহানের হাতে অর্পণ করেন ।

৪. নূরজাহান সম্পর্কে জাহাঙ্গীরের অভিমত : একদা জাহাঙ্গীর মন্তব্য করেন, “I have sold my kingdom to my beloved queen for a cup of wine and a dish of soup." অর্থাৎ এক পেয়ালা মদ এবং এক ডিস সুপের বিনিময়ে আমি আমার রাজ্যকে আমার প্রিয়তমা রানির কাছে বিক্রয় করেছি।'

৫. নূরজাহানের চক্র : সাম্রাজ্যে নূরজাহান এতই ক্ষমতাশালী হয়ে ওঠেন যে, একদা নূরজাহান তার পিতা মির্জা বেগ এবং ভ্রাতা ছাড়াও যুবরাজ খুররমকে নিয়ে দরবারে নূরজাহান চক্র গড়ে তোলেন। 

তিনি পিতাকে ‘ইতিমাদুদ্দৌলা’ এবং ভ্রাতাকে ‘খান-ই-সামান' পদে উন্নীত করেন। তিনি তার পূর্ব স্বামীর ঔরসজাত কন্যা লাভলী বেগমের সাথে জাহাঙ্গীরের কনিষ্ঠ পুত্র শাহরিয়ারের বিবাহ দেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নূরজাহান সাম্রাজ্যের একক ক্ষমতা নিজ হস্তে গ্রহণ করে সাম্রাজ্যের সবাইকে তার হাতের ক্রীড়নকে পরিণত করেন। 

তার ক্ষমতা এমন পর্যায়ে উপনীত হলো যে সম্রাজ্ঞীর প্রভাবে জাহাঙ্গীর শুধুমাত্র নামেই রাজা ছিলেন। ঐতিহাসিক মুতামিদ খান বলেন, “অবশেষে তার ক্ষমতা এরূপ পর্যায়ে উপনীত হয়েছিল যে, রাজা শুধু নামেমাত্রই রাজা রইলেন।

আর্টিকেলের শেষকথাঃ নুরজাহান কিভাবে ক্ষমতা বিস্তার লাভ করে

আমরা এতক্ষন জেনে নিলাম নুরজাহান কিভাবে ক্ষমতা বিস্তার লাভ করে। যদি তোমাদের আজকের নুরজাহান কিভাবে ক্ষমতা বিস্তার লাভ করে পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ