পানিপথের প্রথম যুদ্ধে বাবরের সাফল্যের কারণ কি ছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পানিপথের প্রথম যুদ্ধে বাবরের সাফল্যের কারণ কি ছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পানিপথের প্রথম যুদ্ধে বাবরের সাফল্যের কারণ কি ছিল । আমাদের গুগল নিউজ ফলো করুন।

পানিপথের প্রথম যুদ্ধে বাবরের সাফল্যের কারণ কি ছিল
পানিপথের প্রথম যুদ্ধে বাবরের সাফল্যের কারণ কি ছিল

পানিপথের প্রথম যুদ্ধে বাবরের সাফল্যের কারণ কি ছিল

  • অথবা, পানিপথের যুদ্ধে বাবর জয়লাভ করেন কেন?
  • অথবা, পানিপথের যুদ্ধে ইব্রাহিম লোদী পরাজিত হয় কেন?
  • অথবা, পানিপথের যুদ্ধে বাবরের সফলতা লাভের কারণসমূহ বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : ভারতবর্ষের ইতিহাসে পানিপথের যুদ্ধ অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। তবে পানিপথের অন্যান্য যুদ্ধগুলোর তুলনায় পানিপথের প্রথম যুদ্ধ সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ ছিল। 

কেননা এ যুদ্ধ ভারতবর্ষের শাসনব্যবস্থাকে পরিবর্তিত করে দেয়। মহামতি বাবর পানিপথের প্রথম যুদ্ধ আফগানদেরকে পরাজিত করে ভারতবর্ষে মুঘল সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন। পরবর্তীকালে এ মুঘল শাসনই ইতিহাসে স্থায়ী আসন লাভ করে।

→ পানিপথের যুদ্ধে বাবরের সাফল্য লাভের কারণ : পানিপথের যুদ্ধে বাবরের সাফল্য লাভ করার পিছনে বেশ কিছু কারণ রয়েছে। 

নিম্নে এগুলো আলোচনা করা হলো :

১. বিভক্ত ভারত : পানিপথের প্রথম যুদ্ধে বাবরের সাফল্য লাভ করার প্রধান কারণ হচ্ছে বিভক্ত ভারত। বাবর যখন ভারতবর্ষে আক্রমণ চালান তখন ভারতবর্ষ ক্ষুদ্র ক্ষুদ্র অনেকগুলো রাজ্যে বিভক্ত ছিল।

তাদের শত্রুকে প্রতিহত করার মত তেমন কোনো ব্যবস্থা ছিল না। যার ফলে পানিপথের প্রথম যুদ্ধে ইব্রাহিম লোদী অন্যান্য রাজ্যগুলোর সমর্থন পায়নি ।

২. অনিয়মিত দুর্বল সেনাবাহিনী : বাবরের সাফল্য লাভ করার আরেকটি কারণ হচ্ছে ইব্রাহিম লোদীর অনিয়মিত দুর্বল সেনাবাহিনী। কেননা ইব্রাহিম লোদী, যে এক লক্ষ সৈন্যের সমাবেশ ঘটায় তারা সকলেই নিয়মিত সৈন্য ছিল না। 

যার দরুন তারা ছিল দুর্বল ও রণকৌশল সম্বন্ধে অনভিজ্ঞ। অন্যদিকে বাবরের বাহিনীর প্রত্যেকই ছিল অভিজ্ঞ যোদ্ধা ।

৩. উন্নত রণপরিকল্পনা : বাবর তার উন্নত রণপরিকল্পনার কারণেও পানিপথের যুদ্ধে জয়লাভ করেছিলেন। বাবর তার সৈন্যবাহিনীকে বাম, ডান ও মধ্য ইত্যাদি ভাগে সাজিয়েছিলেন। 

তাছাড়া শত্রুদের অতর্কিত হামলা করার জন্য দুটি রিজার্ভ অশ্বারোহী ও গোলন্দাজ বাহিনী প্রস্তুত রাখেন। তাছাড়া বাবরের বাহিনী সুকৌশলে আফগান বাহিনীকে চতুর্দিক থেকে ঘিরে ফেলে। এতে করে পানিপথের যুদ্ধে বাবরের জয় সুনিশ্চিত হয় ।

৪. উন্নত যুদ্ধাস্ত্র ব্যবহার : উন্নত যুদ্ধাস্ত্রের ব্যবহারও বাবরের সাফল্য লাভ করার আরেকটি কারণ ছিল। বাবরই ভারতবর্ষে সর্বপ্রথম পানিপথের প্রথম যুদ্ধে কামানের ব্যবহার করেন। 

কামানের বিকট শব্দ এবং কামান থেকে নিক্ষিপ্ত গোলা আফগান বাহিনীকে ছত্রভঙ্গ করে দেয়। যার ফলে বাবরের জয় নিশ্চিত হয়ে যায় ।

৫. দ্রুতগতির ঘোড়ার ব্যবহার : বাবরের পানিপথের যুদ্ধে জয়লাভ করার পিছনে ঘোড়ার ভূমিকা ছিল অসামান্য। বাবর যুদ্ধের জন্য এশিয়া, আরব ও ইরাক থেকে অনেকগুলো উন্নতমানের ও দ্রুতগতির ঘোড়া আমদানি করেন। 

এ সকল দ্রুতগতির ঘোড়া মুঘল বাহিনীকে ক্ষিপ্ত গতি সম্পন্ন করে তুলেছিল। যার ফলে মুঘলরা যুদ্ধে এগিয়ে থাকে ও সাফল্য অর্জন করে ।

৬. সৈন্যদের উপর পূর্ণ নিয়ন্ত্রণ : বাবর ছিল অত্যন্ত মেধাবী ও প্রজ্ঞার অধিকারী। তিনি সৈন্যদেরকে বিভিন্ন নীতিকথা বলে তাদের উদ্বুদ্ধ করতেন। 

তাছাড়া এ সময় পুরো সেনাবাহিনীর নিয়ন্ত্রণ বাবরের হাতে ছিল। যার দরুন বাবরের সৈন্যরা জীবন বাজি রেখে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পানিপথের যুদ্ধের পুরো নিয়ন্ত্রণ ছিল মূলত বাবরের হাতে। অল্প কিছু সৈন্য নিয়ে বাবর শুধুমাত্র নিজ রণকৌশল ও পরিকল্পনার দ্বারা আফগান বাহিনীকে পরাজিত করেন এবং প্রতিষ্ঠা করেন মুঘল সাম্রাজ্যের।

আর্টিকেলের শেষকথাঃ পানিপথের প্রথম যুদ্ধে বাবরের সাফল্যের কারণ কি ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম পানিপথের প্রথম যুদ্ধে বাবরের সাফল্যের কারণ কি ছিল। যদি তোমাদের আজকের পানিপথের প্রথম যুদ্ধে বাবরের সাফল্যের কারণ কি ছিল পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ