পর্তুগিজ কারা । পর্তুগিজদের পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পর্তুগিজ কারা । পর্তুগিজদের পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পর্তুগিজ কারা । পর্তুগিজদের পরিচয় দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন।

পর্তুগিজ কারা । পর্তুগিজদের পরিচয় দাও
পর্তুগিজ কারা । পর্তুগিজদের পরিচয় দাও

পর্তুগিজ কারা । পর্তুগিজদের পরিচয় দাও

উত্তর : পর্তুগিজদের পরিচয় : বর্তমানে পর্তুগালের জনগণ এবং ভাষা পর্তুগিজ নামে পরিচিত। অতীতে রোমান সাম্রাজ্যের অন্তর্ভুক্ত জনগণ পর্তুগিজ নামে পরিচিত ছিল। মূলত পর্তুগিজ বলতে দক্ষিণ-পশ্চিম ইউরোপের জনগণকে বুঝানো হতো।

পর্তুগিজ জাতি : ইউরোপীয়দের মধ্যে পর্তুগিজরাই প্রথম বাংলায় আগমন করে। পনেরো শতকের শুরু থেকেই তারা বাণিজ্যের জন্য দুঃসাহসিক সমুদ্রযাত্রা শুরু করে। 

১৪৯৮ খ্রিস্টাব্দের আগস্ট মাসে ভাস্কো দা গামার কালিকটে পৌঁছার কয়েক দশক পরে বাংলায় পর্তুগিজদের আগমন ঘটে। 

পনেরো শতকের শেষ দিক হতেই এশিয়া থেকে মসলা আহরণের উদ্দেশ্যে ভেনিস ও আরব বণিকদের এড়িয়ে বিকল্প পথ অনুসরণের ফলেই এদেশে পর্তুগিজদের অনুপ্রবেশ ঘটে। 

১৪৪৫ খ্রিস্টাব্দের দিকে হালকা দ্রুতগামী জাহাজের ব্যবহার এবং ১৪৫৬ খ্রিস্টাব্দ থেকে অক্ষাংশ নির্ণয়ে কৌণিক উচ্চতা পরিমাপক যন্ত্র ব্যবহারে পর্তুগিজদের দক্ষতা তাদের সমুদ্রযাত্রায় যথেষ্ট সহায়তা করে এবং তাতে পৃষ্ঠপোষকতা করেন প্রিন্স হেনরি এবং পরবর্তীকালে রাজা দ্বিতীয় যোয়াও।

বাণিজ্যতে মূলধন করে পর্তুগাল থেকে পর্তুগিজরা এ উপমহাদেশে আসলেও ক্রমে তারা সাম্রাজ্য বিস্তারের স্বপ্ন দেখে। 

পর্তুগিজ নাবিক ভাস্কো-দা-গামার উপমহাদেশে আসার পরপরই পর্তুগিজরা এদেশে আসতে শুরু করে। এরপর ১৪৮৭ খ্রি. বার্থলমিউ দিয়াজ, আলভারেঞ্জ ক্যাব্রাল ও ১৫০৯ খ্রি. আলবুকার্ক গোয়াতে আগমণ করেন। 

আলবুকার্ক উপমহাদেশে পর্তুগিজ শক্তির প্রকৃত প্রতিষ্ঠাতা ছিলেন। উপমহাদেশে আসার অল্পদিনের মধ্যেই তারা পশ্চিম উপকূলের কালিকট, চৌল, বোম্বাই, সালসেটি, বেসিন, কোচিন, গোয়া, দমন, দিউ প্রভৃতি বন্দরে, সিংহলের নানা স্থানে, বাংলার হুগলি বন্দরে তাদের বাণিজ্য কুঠি স্থাপন করে। 

তারা চট্টগ্রামেও বাণিজ্য কুঠি স্থান করে এবং কুঠিগুলোকে দুর্গে পরিণত করে। পর্তুগিজরা নানাপ্রকার অপরাধমূলক কাজ করতো। 

তারা জোর করে এদেশের অসহায়দের খ্রিষ্টান বানাতো। এদেশের মানুষকে ধরে নিয়ে গিয়ে বিদেশের বাজারে দাসদাসিরূপে বিক্রি করতো। 

এদের অপরাধের মাত্রা বেড়ে যাওয়ায় সম্রাট শাহজাহান এদের এদেশ থেকে বিতাড়িত করেন। সর্বশেষ বাংলার সুবাদার শায়েস্তা খান তাদের চট্টগ্রাম ও সন্দ্বীপ ঘাঁটি দখল করে চিরতরে এ দেশ থেকে উচ্ছেদ করেন।

আর্টিকেলের শেষকথাঃ পর্তুগিজ কারা । পর্তুগিজদের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম পর্তুগিজ কারা । পর্তুগিজদের পরিচয় দাও । যদি তোমাদের আজকের পর্তুগিজ কারা । পর্তুগিজদের পরিচয় দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ