প্রজনন কাকে বলে | প্রজনন বলতে কি বুঝায়

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রজনন কাকে বলে | প্রজনন বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রজনন কাকে বলে | প্রজনন বলতে কি বুঝায় । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

প্রজনন কাকে বলে  প্রজনন বলতে কি বুঝায়
প্রজনন কাকে বলে  প্রজনন বলতে কি বুঝায়

প্রজনন কাকে বলে | প্রজনন বলতে কি বুঝায়

উত্তর : ভূমিকা : জনসংখ্যা রাষ্ট্র গঠনের অন্যতম একটি উপাদান। কোনো রাষ্ট্রের মোট জনসংখ্যার পরিবর্তনের নিয়ামক হিসেবে অন্যতম একটি উপাদান হলো প্রজননশীলতা। প্রজননশীলতার মাধ্যমে নারীদের সন্তান জন্মদানের ক্ষমতাও জানা যায়। 

প্রকৃতপক্ষে নারী সমষ্টি যে জীবন্ত সন্তান জন্ম দেন তার ক্ষমতাই প্রজনন ক্ষমতা। সুলভ নারীদের প্রজনন ক্ষমতা অনেকটা নির্দেশ করে তার বয়সের উপর। অর্থাৎ একটা নির্দিষ্ট বয়স পর্যন্ত একটা নির্দিষ্ট পরিমাণ প্রজনন ক্ষমতা থাকে । 

প্রজননশীলতার মাধ্যমে নারী বা নারী সমষ্টির জীবিত সন্তান জন্মদানের ক্ষমতা নির্দেশ করে। প্রজননশীলতা ও মরণশীলতার পার্থক্যের মাধ্যমে জনসংখ্যার পার্থক্য চিহ্নিত করা যায়।

→ প্রজননশীলতা/প্রজননের সংজ্ঞা : জনসংখ্যার হ্রাস বা বৃদ্ধি নির্ণয় করে প্রজননশীলতা। মূলত জনগণের প্রকৃত সংখ্যা ও বৃদ্ধির উপর প্রভাব বিস্তারকারী মৌলিক উপাদান হলো প্রজননশীলতা। ইংরেজি শব্দ Fertility হলো প্রজননশীলতার প্রতিশব্দ। 

সাধারণ ভাষায় প্রজনন হলো কোনো নারী বা নারী সমষ্টি কর্তৃক সন্তান জন্মদানের ক্ষমতা। জনসংখ্যা বিজ্ঞানীদের মতে, একজন নারীর সন্তান প্রসবের সময়কাল হলো ১৫-৪৫ বা ৪৯ বছর এবং স্বাভাবিক নিয়মে একজন নারী এ সময় ১৫-২০টি সন্তান জন্ম দিতে পারে। 

তাদের মতে এ সময়ে যদি একজন নারী মাত্র একজন জীবিত সন্তান জন্ম দেয় তবে একে প্রজনন বা জন্মশীলতা Fertility বলা যাবে।

George W. Barelay প্রজনন পর্যালোচনার সংজ্ঞায় বলেন, “প্রজননের মূল ধারণা হলো জনসংখ্যায় কার্যকর একটি প্রকৃত স্তর যা জীবিত জনসংখ্যার উপর ভিত্তি নির্দেশক এবং জন্মের পরিসংখ্যান হতে প্রজননকে স্থির করতে পারে।”

W.S Thompson and D.T. Lewis-এর মতে, “একটি নারী বা নারী গোষ্ঠীর প্রকৃত সন্তান উৎপন্ন সম্পাদন নিদের্শক হিসেবে সাধারণ প্রজনন প্রত্যয়টি ব্যবহৃত হয়।”

J.R. Weeks-এর মতে, "Fertility refers to the number of children born to women."

উপসংহার : পরিশেষে বলা যায় যে, কোনো নারী তার জীবিত অবস্থায় কয়টি জীবিত সন্তান জন্ম দেন তার পরিমাপই হলো প্রজনন বা প্রজননশীলতা। কোনো নির্দিষ্ট নারী গোষ্ঠীও যে জীবিত সন্তান জন্ম দেয় তাও প্রজননশীলতা। প্রজননশীলতার মাধ্যমে জনসংখ্যার প্রকৃতিতে পরিবর্তন ঘটে। অর্থাৎ জনসংখ্যার হ্রাস বা বৃদ্ধি ঘটতে পারে।

আর্টিকেলের শেষকথাঃ প্রজনন কাকে বলে | প্রজনন বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম প্রজনন কাকে বলে | প্রজনন বলতে কি বুঝায় । যদি তোমাদের আজকের প্রজনন কাকে বলে | প্রজনন বলতে কি বুঝায় পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ