উত্তরাধিকার যুদ্ধে আওরঙ্গজেব কিভাবে জয় করেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উত্তরাধিকার যুদ্ধে আওরঙ্গজেব কিভাবে জয় করেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উত্তরাধিকার যুদ্ধে আওরঙ্গজেব কিভাবে জয় করেন । আমাদের গুগল নিউজ ফলো করুন।

উত্তরাধিকার যুদ্ধে আওরঙ্গজেব কিভাবে জয় করেন
উত্তরাধিকার যুদ্ধে আওরঙ্গজেব কিভাবে জয় করেন

উত্তরাধিকার যুদ্ধে আওরঙ্গজেব কিভাবে জয় করেন

  • অথবা, উত্তরাধিকার যুদ্ধে আওরঙ্গজেবের জয়গাতে বর্ণনা দাও।

উত্তর : ভূমিকা : সম্রাট শাহজাহানের জীবনের শেষভাগে তার চার পুত্রের মধ্যে সিংহাসনের উত্তরাধিকারকে কেন্দ্র করে যে সংঘর্ষ হয় তা মুঘল ইতিহাসের এক কলঙ্কজনক অধ্যায়ের সূচনা করে।

শাহজাহানের জীবদ্দশায় তার চার পুত্রের মধ্যে যে সংঘর্ষ হয় তা একদিকে যেমন মর্মান্তিক, অন্যদিকে তেমনি মুঘল সাম্রাজ্যের স্থায়িত্বের দিক দিয়ে বিশেষ গুরুত্বপূর্ণ।

উত্তরাধিকার যুদ্ধে জয়লাভ : সম্রাট শাহজাহানের শেষ ভাগে তার ৪ পুত্রদের মধ্যে উত্তরাধিকার যুদ্ধে আওরঙ্গজেব জয়লাভ করেন। 

নিম্নে উত্তরাধিকার যুদ্ধে সম্রাট আওরঙ্গজেবের জয়লাভ সম্পর্কে আলোচনা করা হলো :

১. উন্নত নৈতিক জীবন : শাহজাহানের চার পুত্রের মধ্যে একমাত্র আওরঙ্গজেব ছিলেন নৈতিক চরিত্রের অধিকারী। তিনি হেরেমের সব মহিলা ও গায়িকাদের বিতাড়িত করেন। 

তিনি জীবনে কখনো মদ স্পর্শ করেননি। এজন্য তিনি উত্তরাধিকার যুদ্ধে সাধারণ লোকদের সমর্থনে জয়লাভ করেন।

২. সামরিক ও কূটনৈতিক নৈপুণ্য : জীবনের শুরু হতে শেষ পর্যন্ত সম্রাট আওরঙ্গজেব অসামান্য কূটনৈতিক নৈপুণ্যের অধিকারী ছিলেন। তিনি উত্তরাধিকার যুদ্ধে প্রথমে ভ্রাতাদের মধ্যে সংঘর্ষ জড়িয়ে দিয়ে পরবর্তীতে ভ্রাতাদেরকে হত্যা করে দিল্লির সিংহাসন লাভ করেন।

৩. পরধর্ম অসহিষ্ণু : অনেক ঐতিহাসিক আওরঙ্গজেবকে হিন্দু বিদ্বেষী বললেও তা গ্রহণযোগ্য নয়। তিনি ইসলাম বিরোধী রীতিনীতি কঠোরভাবে নিষিদ্ধ করলেও অন্যায়ভাবে তিনি হিন্দুদের উপর কখনো আঘাত করেননি। এজন্য উত্তরাধিকার যুদ্ধে অনেক হিন্দু তার পক্ষে যোগ দেয়।

৪. আদর্শ রাষ্ট্র নেতা : সম্রাট আওরঙ্গজেব ছিলেন আদর্শ রাষ্ট্রনেতা। সম্রাটের নিরঙ্কুশ ক্ষমতা বজায় রেখে ইসলামি অনুশাসনে দেশ চালানোই ছিল তার রাষ্ট্রনৈতিক আদর্শ। তার আচার-আচরণে যুদ্ধ হয়ে উত্তরাধিকার যুদ্ধে মৌলবাদীরাও তাকে সমর্থন করেন।

৫. সিংহাসনে আরোহণ : শাহজাহানের চারপুত্রের মধ্যে উত্তরাধিকার যুদ্ধে জয়লাভ করে শাহজাহানকে বন্দি করে আওরঙ্গজেব নিজেকে সম্রাট বলে ঘোষণা করেন। আগ্রার রাজধানী দখল করেন। 

এরপর তিনি ক্রমান্বয়ে বিভিন্ন অভিযোগে ভ্রাতাদেরকে হত্যা করে ইতিহাস থেকে তাদের নাম মুছে দেন। এরপর তিনি সিংহাসনে আরোহণ করে বিভিন্ন ইসলামবিরোধী আইন নিষিদ্ধ করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সম্রাট আওরঙ্গজেব তার ধার্মিকতা এবং উন্নত চরিত্রের বলে উত্তরাধিকার যুদ্ধে ভ্রাতাদেরকে পরাজিত করে সিংহাসন দখল করতে সমর্থ হন। 

তার ধার্মিকতার জন্য ইতিহাসে তিনি 'জিন্দাপীর' বলে পরিচিত। তার রাজত্বকাল (১৬৫৮-১৭০৭) সপ্তদশ শতাব্দীর দ্বিতীয়াংশ পর্যন্ত স্থায়ী হয়েছিল এবং তা আমাদের দেশের ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অধ্যায় হিসেবে বিবেচিত।

আর্টিকেলের শেষকথাঃ উত্তরাধিকার যুদ্ধে আওরঙ্গজেব কিভাবে জয় করেন

আমরা এতক্ষন জেনে নিলাম উত্তরাধিকার যুদ্ধে আওরঙ্গজেব কিভাবে জয় করেন। যদি তোমাদের আজকের উত্তরাধিকার যুদ্ধে আওরঙ্গজেব কিভাবে জয় করেন পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ