সিকান্দার লোদীর কৃতিত্ব ও চরিত্র আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সিকান্দার লোদীর কৃতিত্ব ও চরিত্র আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সিকান্দার লোদীর কৃতিত্ব ও চরিত্র আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।.

সিকান্দার লোদীর কৃতিত্ব ও চরিত্র আলোচনা কর
সিকান্দার লোদীর কৃতিত্ব ও চরিত্র আলোচনা কর

সিকান্দার লোদীর কৃতিত্ব ও চরিত্র আলোচনা কর

  • অথবা, সিকান্দার লোদীর চরিত্র ও কৃতিত্ব সংক্ষেপে উল্লেখ কর।
  • অথবা, সিকান্দার লোদীর কৃতিত্ব ও চরিত্র মূল্যায়ন কর।

উত্তর : ভূমিকা : দিল্লি সালতানাতের লোদী বংশের সর্বশ্রেষ্ঠ শাসক ছিলেন সিকান্দার লোদী। লোদী বংশের প্রতিষ্ঠাতা বাহলুল লোদীর পুত্র ১৪৮৯ সালে সিকান্দার শাহ উপাধি ধারণ করে দিল্লির সিংহাসনে আরোহণ করেন। 

ঐতিহাসিক হেগ বলেন, লোদী বংশের তিনজন শাসকের মাঝে তিনি ছিলেন সর্বশ্রেষ্ঠ। তিনি দিল্লির সিংহাসনে প্রায় ২৮ বছর অধিষ্ঠিত থেকে অনেক কৃতিত্ব রেখে যান ।

সিকান্দার লোদীর পরিচয় : সিকান্দার লোদী ছিলেন লোদী বংশের প্রতিষ্ঠাতা বাহলুল লোদীর একমাত্র সুযোগ্য সন্তান। পিতার মৃত্যুর পর তিনি দিল্লির ক্ষমতায় বসেন। তার মৃত্যুর পর তার পুত্র ইব্রাহিম লোদী ক্ষমতায় বসেন।

সিকান্দার লোদীর চরিত্র ও কৃতিত্ব : সিকান্দার লোদী তার ২৮ বছরের শাসনে অনেক কৃতিত্ব রেখে যান। নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলো :

১. পিতার যোগ্য উত্তরসূরি : সুলতান সিকান্দার লোদী পিতা বাহলুল লোদীর একজন যোগ্যতম উত্তরসূরি ছিলেন। পিতার মৃত্যুর পর সিকান্দার লোদী আফগান অধিকার খর্ব করে তাদেরকে আয়ত্তে এনে লোদী বংশের ভিত রচনা করে যান। যার ফলে তার পরবর্তীতে সুলতান ইব্রাহিম লোদী দিল্লির সিংহাসনে আরোহণ করেন।

২. সাম্রাজ্যের নিরাপত্তা বিধান : সুলতান সিকান্দার লোদী শাসক হিসেবে সিংহাসনে আরোহণ করেই সাম্রাজ্যের মাঝে। শান্তি-শৃঙ্খলা আনয়নে পদক্ষেপ গ্রহণ করেন। 

তিনি সাম্রাজ্যের মধ্যে নিরাপত্তা বিধান করার লক্ষ্যে আফগান সদারদের ক্ষমতা খর্ব করে তাদেরকে বশে আনার চেষ্টা করেন। সাম্রাজ্যের মধ্যে এমন নিরাপত্তার বিধান ছিল যে সাধারণ মানুষ এবং মুসাফিররা নির্ভয়ে চলাচল করতে পারত।

৩. কৃষকদের করমুক্ত : সুলতানি আমলে অর্থনীতির মেরুদণ্ড ছিল কৃষি। তাই সুলতান কৃষিকাজে উন্নয়নের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেন। 

কৃষিকাজে উৎসাহ প্রদান করার লক্ষ্যে তিনি শস্য চলাচলের উপর কর বন্ধ করে দেন। কৃষকদের জন্য ভূমি অধিগ্রহণ অনেক সহজতর করে তুলেন তাদের উন্নয়নের জন্য।

৪. ব্যবসা-বাণিজ্যের উন্নতি সাধন : ব্যবসা-বাণিজ্যের উন্নতির জন্য সুলতান সিকান্দার লোদী নানা পদক্ষেপ গ্রহণ করেন। সুলতান নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের বাজারদর নির্ধারণ করে দিতেন।

সাম্রাজ্যের মাঝে সংঘটিত কার্যাবলির খবর রাখতেন দুর্নীতি ও মাপে কম দেওয়া ইত্যাদি কাজগুলোতে  তিনি কঠোর হাতে মোকাবিলা করতেন। যারা দুর্নীতিপরায়ণ ছিলেন। তাদের কঠোর শাস্তি প্রদান করতেন। ফলে সাম্রাজ্যের ব্যবসা-বাণিজ্যের দ্রুত উন্নতি সাধন হতে থাকল ।

৫. ন্যায়বিচারক শাসক : সুলতান সিকান্দার লোদী একজন ন্যায়বিচারক শাসক ছিলেন। তিনি ব্যক্তিগতভাবে ন্যায়পরায়ণতার প্রতি সর্ব সময় খেয়াল রাখতেন। তার কাছে আইনের ক্ষেত্রে সবাই সমান ছিলেন। 

তিনি দরিদ্রদের অভিযোগ নিজে শুনতেন এবং এসব অভিযোগের প্রতিকার করার চেষ্টা করতেন। তিনি ন্যায়বিচারের জন্য সাম্রাজ্যের সকল বিষয়ের খোঁজ খবর নিতেন।

৬. শিক্ষা-সাহিত্যের পৃষ্ঠপোষক : সুলতান সিকান্দার লোদী একজন বিজ্ঞানমনষ্ক শাসক ছিলেন। সুলতান নিজেও সাহিত্যের প্রতি অনেক অনুরাগী ছিলেন। তিনি তার সাম্রাজ্যের জ্ঞানীগুণীদের পৃষ্ঠপোষণ করতেন। 

তার দরবারে জ্ঞানীগুণীদের আসার আমন্ত্রণ জানাতেন। তারই পৃষ্ঠপোষকতায় মিয়া ভুয়া “কার হাঙ্গে সিকান্দারী” নামে চিকিৎসা বিজ্ঞানের বিখ্যাত গ্রন্থ ফারসি ভাষায় অনুবাদ করেন।

৭. অনুদার ধর্মনীতি : সুলতান সিকান্দার লোদী একজন ধর্মপরায়ণ শাসক ছিলেন। অনেক ঐতিহাসিকদের মতে তিনি হিন্দুবিদ্বেষী ছিলেন। 

একবার তিনি মথুরার মন্দিরগুলো ধ্বংস করে তদস্থলে মসজিদ ও সরাইখানা স্থাপন করার আদেশ দেন। তিনি যমুনার ঘাটে হিন্দুদের স্নান বন্ধ করে দেন।

৮. শিল্প-স্থাপত্যের পৃষ্ঠপোষক : সুলতান সিকান্দার লোদী শিল্পানুরাগী ছিলেন। তার আদেশে রাজধানী দিল্লি থেকে আগ্রায় স্থানান্তর করে ১৫০৪ সালে আগ্রা নগরী প্রতিষ্ঠা করে আগ্রাকে নগরীকে সুন্দর করে তোলেন। 

তার প্রতিষ্ঠিত আগ্রা নগরীর জন্য তিনি বিখ্যাত হয়ে আছেন। এছাড়াও সুলতান চারু ও কারুশিল্পের উন্নতির দিকে খেয়াল রাখেন।

উপসংহার : উপরের আলোচনা থেকে এটি প্রতীয়মান হয় যে, লোদী বংশের মধ্যে শ্রেষ্ঠ ও যোগ্যতম শাসক ছিলেন সুলতান সিকান্দার লোদী। শাসক হিসেবে তিনি অনেক যোগ্য ছিলেন। 

তার সময়ে লোদী বংশ উন্নতির চরম শিখরে আরোহণ করে। তাইতো ঐতিহাসিক পান্ডে যথার্থ বলেন "He was on the whole, a better and a greater administrator than either his father or his son."

আর্টিকেলের শেষকথাঃ সিকান্দার লোদীর কৃতিত্ব ও চরিত্র আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম সিকান্দার লোদীর কৃতিত্ব ও চরিত্র আলোচনা কর । যদি তোমাদের আজকের সিকান্দার লোদীর কৃতিত্ব ও চরিত্র আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ