ইব্রাহিম লোদী কে ছিলেন | ইব্রাহিম লোদী সম্পর্কে কি জান

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ইব্রাহিম লোদী কে ছিলেন | ইব্রাহিম লোদী সম্পর্কে কি জান জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ইব্রাহিম লোদী কে ছিলেন | ইব্রাহিম লোদী সম্পর্কে কি জান । আমাদের গুগল নিউজ ফলো করুন।.

ইব্রাহিম লোদী কে ছিলেন  ইব্রাহিম লোদী সম্পর্কে কি জান
ইব্রাহিম লোদী কে ছিলেন  ইব্রাহিম লোদী সম্পর্কে কি জান

ইব্রাহিম লোদী কে ছিলেন | ইব্রাহিম লোদী সম্পর্কে কি জান

  • অথবা, ইব্রাহিম লোদী সম্পর্কে আলোচনা কর। 

উত্তর : ভূমিকা : দিল্লি সালতানাতের শেষ সুলতান এবং লোদী বংশের শেষ শাসক ছিলেন ইব্রাহিম লোদী। তিনিই সম্রাট বাবরের নিকট যুদ্ধে পরাজিত হয়ে দিল্লি সালতানাতের পতন ঘটান। 

তবে শাসক হিসেবে তিনি অনেক কৃতিত্বের দাবিদার। যদিও সুলতানের কিছু নীতি তার পতনের ঘণ্টা বাজায় কিন্তু তারপরও তার কিছু পদক্ষেপের জন্য লোদী শাসনের ইতিহাসে কৃতিত্বের পরিচয় দেন।

→ ইব্রাহিম লোদীর পরিচয় : ইব্রাহিম লোদী ছিলেন দিল্লির লোদী বংশের তৃতীয় ও শেষ সুলতান। তিনি ছিলেন সিকান্দার “লোদীর পুত্র। ১৫১৭ সালে তিনি পিতার মৃত্যুর পর ইব্রাহীম শাহ” উপাধি ধারণ করে দিল্লির সিংহাসনে আরোহণ করেন।

→ শাসনকাল : ইব্রাহিম লোদীর শাসনমালের গুরুত্বপূর্ণ ঘটনাবলি নিম্নে আলোচনা করা হলো :

১. ষড়যন্ত্রের মূলোৎপাটন : ইব্রাহিম লোদী সিংহাসনে আরোহণের পরই অভিজাতবর্গের একটি দল সুলতানের সার্বভৌমত্ব অস্বীকার করে। তার ভ্রাতা জালালউদ্দিনকে জৌনপুরের সিংহাসনে বসিয়ে সাম্রাজ্য ভাগাভাগির ষড়যন্ত্রে লিপ্ত হয়। 

ইব্রাহীম ফতেহ খান এবং খান জাহানের সহায়তায় অগ্রসর হয়ে জালালউদ্দীনকে পরাজিত ও হত্যার মাধ্যমে ষড়যন্ত্রের মূলোৎপাটন করেন। অতঃপর তিনি নিজেকে অন্যান্য উদ্যত আফগানদের দমনে আত্মনিয়োগ করেন।

২. ন্যায়পরায়ণ শাসক : ঐতিহাসিক ফিরিশতার মতে ইব্রাহিম লোদী কোনো বংশ বা ব্যক্তি বিশেষের সুযোগ সুবিধা প্রদর্শন করেননি। আইনের দৃষ্টিকোণ থেকে তিনি সকলকে সমান চোখে দেখতেন। 

তার দরবার ছিল অত্যন্ত জমকালো ও জাঁকজমকপূর্ণ। তিনি প্রজাদের কল্যাণে নিজেকে সবসময় নিয়োজিত রাখতেন । ন্যায়পরায়ণতার প্রতি বিশেষ খেয়াল রাখতেন । তিনি তার পিতা সিকান্দার লোদীর মত শাসক ছিলেন ।

৩. ভুলনীতি : সুলতান ইব্রাহিমের কঠোর নীতি আফগান আমিরদের বিভক্ত করে তুলছিল। তার এ নীতির জন্য লোদী সাম্রাজ্যের পতনের ডাক বেজে উঠছিল। 

ঐতিহাসিক ত্রিপাঠী বলেন, “যে নীতির জন্য ইব্রাহিম লোদী সংগ্রাম করেছিলেন তা সঠিক ছিল । কিন্তু যে উপলক্ষ্য ও পদ্ধতি তিনি বেছে নিয়েছিলেন তা ছিল অতীব ভ্রমাত্মক।” তার সময়ে ভুলনীতি গ্রহণ করার কারণেই লোদী বংশের পতন ঘটে।

৪. পানিপথের প্রথম যুদ্ধ : পানিপথের প্রথম যুদ্ধে ইব্রাহিম লোদী শুধু নন, সম্পূর্ণ লোদী শাসনের অবসান ঘটে এবং দিল্লি সালতানাতের পতন ঘটে। পাঞ্জাবের শাসনকর্তা দৌলত খান লোদী কাবুলের অধিপতি বাবরকে ভারত আক্রমণ করতে আহ্বান জানিয়েছিলেন। 

বাবর এ সুযোগের সদ্ব্যবহার করেন। দিল্লির সন্নিকটে পানিপথের প্রথম যুদ্ধে লোদী বংশের শেষ সুলতান ইব্রাহিম লোদীকে পরাজিত করে দিল্লির সিংহাসন অধিকার করেন । এভাবে সুলতানি শাসনের অবসান ঘটে।

চরিত্র : শাসক হিসেবে ইব্রাহিম লোদীর অনেক দোষ থাকলেও ব্যক্তি হিসেবে ইব্রাহিম লোদী ধার্মিকতা, বদান্যত্য তার অনেক সুনাম ছিল। তিনি পিতার মত সংগীতানুরাগী ছিলেন। 

তার চরিত্রে নানান গুণের সমাবেশ দেখা যায়। ঐতিহাসিক ভি.ডি. মহাজন বলেন, “তিনি ছিলেন বুদ্ধিমান, নির্ভীক ও সাহসী।” সুলতান ইব্রাহিম লোদী ছিলেন উদার ও দয়ালু প্রকৃতির শাসক। 

দয়ালু ও উদার শাসক থাকার কারণে তিনি অনেক সময় নীতি গ্রহণ করতে বিলম্ব করতেন। তিনি শাসনকার্যে উদার মনোভাব পোষণ করতেন।

উপসংহার : উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায়, ইব্রাহিম লোদী প্রাথমিক অবস্থায় চমৎকারভাবে রাজ্য শাসন শুরু করলেও পরবর্তীকালে তিনি ব্যর্থ হয়ে নিজের ঘরের শত্রু বিভীষণ হয়ে দাঁড়ান। 

ফলে বাবরের কাছে আত্মসমর্পণ করতে বাধ্য হন। তাই ঐতিহাসিক ভি.ডি. মহাজন বলেন, "He started well but failed afterward he ws no match for Babar no wonder he lost the game. [Muslim Rule in India]

আর্টিকেলের শেষকথাঃ ইব্রাহিম লোদী কে ছিলেন | ইব্রাহিম লোদী সম্পর্কে কি জান

আমরা এতক্ষন জেনে নিলাম ইব্রাহিম লোদী কে ছিলেন | ইব্রাহিম লোদী সম্পর্কে কি জান । যদি তোমাদের আজকের ইব্রাহিম লোদী কে ছিলেন | ইব্রাহিম লোদী সম্পর্কে কি জান পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ