সরকার কি | সরকার কাকে বলে

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সরকার কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সরকার কি ।

সরকার কি 

সরকার কি | সরকার কাকে বলে

প্রশ্ন : সরকার কি 

উত্তর : সাধারণভাবে যাদের হাতে রাষ্ট্র পরিচালনার ভার ন্যস্ত থাকে সমষ্টিগতভাবে তাকে সরকার বলে। সরকার রাষ্ট্রের ইচ্ছাকে রূপায়িত করে এবং আইনের সাহায্যে শান্তি-শৃঙ্খলা বিধান করে। বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্ন সময় সরকারের সংজ্ঞা দান করেছেন । 

নিম্নে তাদের দেয়া কয়েকটি প্রামাণ্য সংজ্ঞা তুলে ধরা হল ঃ

(i) অধ্যাপক উইলোবি বলেন, “সরকার হল একটি প্রতিষ্ঠান যার মাধ্যমে রাষ্ট্র তার ইচ্ছাকে গঠন ও কার্যকর করে।”

(ii)অধ্যাপক গার্নার বলেন, “সরকার হল একটি কার্যনির্বাহী মাধ্যম যার দ্বারা সরকারের সাধারণ নীতি নির্ধারিত হয় এবং যার দ্বারা সাধারণ কাজকর্ম নিয়ন্ত্রিত হয় এবং সাধারণ স্বার্থ সাধিত হয়।”

(iii) Jack L. Walker-এর মতে, "Democracy is a method of making decision which insures efficiency in administration and policy making and yet requires some measures of responsiveness to popular opinion on the part of the ruling elites."

সুতরাং, দেশ পরিচালনার জন্য নিয়োজিত কর্মকর্তাগণ বা দেশের জনগণ দ্বারা নির্বাচিত জনপ্রতিনিধিগণকে সরকার বলে অভিহিত করা হয়ে থাকে।

আর্টিকেলের শেষকথাঃ সরকার কি | সরকার কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম সরকার কি । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ