উত্তরাধিকার যুদ্ধে সম্রাট আওরঙ্গজেবের সাফল্যের কারণ কি ছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উত্তরাধিকার যুদ্ধে সম্রাট আওরঙ্গজেবের সাফল্যের কারণ কি ছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উত্তরাধিকার যুদ্ধে সম্রাট আওরঙ্গজেবের সাফল্যের কারণ কি ছিল। আমাদের গুগল নিউজ ফলো করুন।

উত্তরাধিকার যুদ্ধে সম্রাট আওরঙ্গজেবের সাফল্যের কারণ কি ছিল
উত্তরাধিকার যুদ্ধে সম্রাট আওরঙ্গজেবের সাফল্যের কারণ কি ছিল

উত্তরাধিকার যুদ্ধে সম্রাট আওরঙ্গজেবের সাফল্যের কারণ কি ছিল

  • অথবা, উত্তরাধিকার যুদ্ধে আওরঙ্গজেবের সফলতার কারণসমূহ বর্ণमা কর ।

উত্তর : ভূমিকা : সম্রাট শাহজাহানের রাজত্বের শেষ দিকে উত্তরাধিকার দ্বন্দ্ব মুসলিম ইতিহাসে একটি কলঙ্কময় অধ্যায়। এ দ্বন্দ্বকে কেন্দ্র করে এক রক্তক্ষয়ী যুদ্ধের সৃষ্টি হয়। 

তবে এরই মধ্যে আওরঙ্গজের সাফল্যের দ্বারপ্রান্তে উপনীত হয়। মূলত যোগ্য কর্ম, অধ্যবসায়, চারিত্রিক দৃঢ়তা এবং ধর্মপরায়ণতার জন্য - ভ্রাতা যুদ্ধে জয়লাভ করেন।

→ উত্তরাধিকার যুদ্ধে আওরঙ্গজেবের সাফল্যের কারণ : শাহজাহান যদিও বিভিন্ন চক্রান্তে যোগ্য উত্তরাধিকার আওরঙ্গজেবকে ক্ষমতা দেননি, তবুও আওরঙ্গজেব নিজ যোগ্যতায় মুখলতেন একজন যোগ্য শাসক হন। উত্তরাধিকা দরে আওরঙ্গজেবের সাফল্যের কারণগুলো নিম্নে তুলে ধরা হলো :"

১. যোগ্যতা ও শ্রেষ্ঠত্ব : শাহজাহানের পুত্রদের মধ্যে আওরঙ্গজেবই ছিলেন সর্বাপেক্ষা প্রতিভাবান ও যোগ্যতম ব্যক্তি। তাই তিনি যোগ্যতা ও কর্মদক্ষতার গুণে অযোগ্য ভাইদের বিরুদ্ধে জয়লাভ করেন।

তার প্রতিদ্বন্দ্বীদের মধ্যে এমন কেউ ছিলেন না যিনি কুটনীতি, রাজনীতি ও সেনাপতিত্বে আওরঙ্গজেবের সমকক্ষ ছিলেন। 

২. শাহজাহানের অদুরদর্শী নীতির ফল : উত্তরাধিকার ছাড়াও শাহজাহান যে সকল নীতি গ্রহণ করেছিলেন তার | সবগুলোই ছিল ভ্রান্তনীতি। আর তাদের এ ভ্রান্তনীতির ফলেই দূরদর্শী শালক আওরঙ্গজেবের সাফল্যের অন্যতম একটি কারণ।

৩. অভিজ্ঞ সেনাবাহিনী : আওরঙ্গজেবের সাফল্যের আর একটি অন্যতম কারণ ছিল যোগ্যতাসম্পন্ন সৈন্যবাহিনী। তার সৈন্যবাহিনী ছিল অত্যন্ত সুশৃঙ্খল। আর তাদের যুদ্ধ কৌশলে অন্যান্য ভ্রাতৃগণ পরাজিত হন। ফলে জয়ের মালা আওরঙ্গজেবেরই হয়।

৪. পারার যুদ্ধ : কৌশলের অভাব দারা উত্তরাধিকার মনোনীত হলেও শাসনকার্য সম্পর্কে তার কোনো ধারণা ছিল না। আর তাই তো যুদ্ধ সংঘটিত হলে যুদ্ধক্ষেত্রে তার বাস্তব কোনো জ্ঞান না থাকায়। সামুগড়ের যুদ্ধে তিনি অশ্বপৃষ্ঠ থেকে নেমে হস্তীপৃষ্ঠে বসলে রাজকীয় বাহিনীতে অরাজকতার সৃষ্টি হয়।

৬. ধর্মীয় অনুরাগ : একজন ধর্মপ্রাণ মুসলমান হিসেবে ধর্মের প্রতি আওরঙ্গজেবের যথেষ্ট অনুরাগ ছিল। তাই যুদ্ধের সময় ধর্মপ্রাণ মুসলমানগণ তার পক্ষ অবলম্বন করে বলেই তিনি উত্তরাধিকার যুদ্ধে জয়লাভ করেন। তাই আমরা বলতে পারি যে, এটিও তার সাফল্যের অন্যতম একটি কারণ।

৭, ভগ্নির সহযোগিতা : ভগ্নি রওশন আরা আওরঙ্গজেবকে | পিতা শাহজাহানের অসুস্থতার সঠিক সংবাদ দান করেন। ফলে আওরঙ্গজেব নিজেকে সম্রাট বলে ঘোষণা না করে তার জনপ্রিয়তা অটুট রেখেছিলেন। 

যা পরবর্তীতে তাকে জয়ের দিকে এগিয়ে নিয়ে যায়। সুতরাং আমরা বলতে পারি যে, তার ভগ্নির সহযোগিতা তাকে সাফল্যের দিকে এগিয়ে নিয়ে যায়।

৮. ভাগ্যের দান : সমসাময়িক মুসলিম ঐতিহাসিকগণ আওরঙ্গজেবের এ বিজয়কে ইকবাল বা ভাগ্যের দান বলে বর্ণনা করেছেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আওরঙ্গজেব সততা, নিষ্ঠা, ন্যায়পরায়ণতা ও চারিত্রিক বৈশিষ্ট্যের কারণে উত্তরাধিকার যুদ্ধে জয়লাভ করেন। 

তিনি তার দূরদর্শিতা ও বুদ্ধিমত্তার দ্বারা ভাইদের পরাজিত করে সিংহাসন লাভ করেন। সত্যিকারার্থে তিনি ভাইদের চেয়ে সর্বাপেক্ষা গুণী হিসেবেই জয়লাভ করেন ।

আর্টিকেলের শেষকথাঃ উত্তরাধিকার যুদ্ধে সম্রাট আওরঙ্গজেবের সাফল্যের কারণ কি ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম উত্তরাধিকার যুদ্ধে সম্রাট আওরঙ্গজেবের সাফল্যের কারণ কি ছিল । যদি তোমাদের আজকের উত্তরাধিকার যুদ্ধে সম্রাট আওরঙ্গজেবের সাফল্যের কারণ কি ছিল পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ