আব্দুল্লাহ আশ শীঈ কে ছিলেন ৷ আব্দুল্লাহ আশ শীঈর পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আব্দুল্লাহ আশ শীঈ কে ছিলেন ৷ আব্দুল্লাহ আশ শীঈর পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আব্দুল্লাহ আশ শীঈ কে ছিলেন ৷ আব্দুল্লাহ আশ শীঈর পরিচয় দাও। আমাদের গুগল নিউজ ফলো করুন।

আব্দুল্লাহ আশ শীঈ কে ছিলেন ৷ আব্দুল্লাহ আশ শীঈর পরিচয় দাও
আব্দুল্লাহ আশ শীঈ কে ছিলেন ৷ আব্দুল্লাহ আশ শীঈর পরিচয় দাও

আব্দুল্লাহ আশ শীঈ কে ছিলেন ৷ আব্দুল্লাহ আশ শীঈর পরিচয় দাও

উত্তর : ভূমিকা : ইসলামের ইতিহাসে ফাতেমীয় খিলাফতের উৎপত্তি একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। উত্তর আফ্রিকায় ৯০৯ সালে ওবায়দুল্লাহ আল মাহদী ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠা করেন। 

পরবর্তীতে এই ফাতেমীয় শিয়া মতবাদ প্রচারের জন্য খলিফা বিভিন্ন স্থানে দাঈ বা প্রচারক নিযুক্ত করতেন। আবু আবদুল্লাহ আশ শীঈ অন্যতম একজন প্রচারক ছিলেন।

পরিচয় : আবু আব্দুল্লাহ আশ শীঈ-এর মূল নাম আল হুসাইন ইবনে আহমদ'। তিনি ৯১১ খ্রিস্টাব্দে ইয়েমেনের সানায় জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন আব্দুল্লাহ বিন মায়মুনের একজন সুযোগ্য শিষ্য। 

৯০২ থেকে ৯০৯ খ্রিস্টাব্দ পর্যন্ত তিনি ইফ্রিকিয়ায় ঈসমাঈলীয় শিয়া মতবাদ প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ।

ফাতেমীয় মতবাদ গ্রহণ : আবু আব্দুল্লাহ আশ শীঈ ফাতেমীয় মতবাদ গ্রহণ করেন করার পূর্বে সামানীয় রাজবংশের ওজন বিষয়ক পরিদর্শক ছিলেন। 

সেই সময় দায়িত্ব পালনকালে ইবনে হাউশাবের শিষ্যত্ব গ্রহণ করেন। ইবনে হাউশাব ছিলেন একজন ফাতেমীয় মতবাদ প্রচারক। 

আবু আব্দুল্লাহ এর মধ্যে অসম্ভব সাংগঠনিক প্রতিষ্ঠা ছিল। যার জন্য পরবর্তীতে তাকে ইফ্রিকিয়ায় ফাতেমীয় মতবাদ প্রচারের জন্য প্রেরণ করা হয় ।

প্রচারণা : আবু আবদুল্লাহ আশ শীঈ ইফ্রিকিয়ায় যাওয়ার পর নিজ পরিচয় গোপন রাখেন। পরবর্ততে তিনি রহস্যজনক মতবাদ প্রচার করেন। 

তিনি প্রচার করেন যে, আলখিয়ার আর্য হলো ন্যায়নীতির উপত্যকা। ইমাম মাহদী সেখানে আগমন করতেন এবং স্বর্গ রাজ্য স্থাপন করতেন। 

আবু আব্দুল্লাহ আশ শীঈ নিজেকে ইমাম মাহদীর অগ্রদূত বলে প্রচার করেন। আফ্রিকার কাহতামা গোত্রের বাবারদের মধ্যে তার প্রচার ব্যাপক প্রভাব বিস্তার করে। যার কারণে ফাতেমীয় বংশ প্রতিষ্ঠার প্রেক্ষাপট তৈরি হয় ।

উপসংহার : উপরোক্ত আলোচনা থেকে এটা প্রতীয়মান হয়। যে, আবু আব্দুল্লাহ আশ শীঈ একজন দক্ষ প্রচারক ছিলেন। 

তিনি ফাতেমীয় শিয়া মতবাদ প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ফাতেমীয় খিলাফতে সুশাসন এবং প্রশাসন কাঠামো সুদৃঢ়করণে তিনি গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

আর্টিকেলের শেষকথাঃ আব্দুল্লাহ আশ শীঈ কে ছিলেন ৷ আব্দুল্লাহ আশ শীঈর পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম আব্দুল্লাহ আশ শীঈ কে ছিলেন ৷ আব্দুল্লাহ আশ শীঈর পরিচয় দাও । যদি তোমাদের আজকের আব্দুল্লাহ আশ শীঈ কে ছিলেন ৷ আব্দুল্লাহ আশ শীঈর পরিচয় দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ