ওবায়দুল্লাহ আল মাহদীর পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ওবায়দুল্লাহ আল মাহদীর পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ওবায়দুল্লাহ আল মাহদীর পরিচয় দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন।

ওবায়দুল্লাহ আল মাহদীর পরিচয় দাও
ওবায়দুল্লাহ আল মাহদীর পরিচয় দাও

ওবায়দুল্লাহ আল মাহদীর পরিচয় দাও

  • অথবা, ওবায়দুল্লাহ আল মাহদীর সম্পর্কে একটি টীকা লিখ ৷

উত্তর : ভূমিকা : আগলাবীয় বংশের ধ্বংসস্তূপের উপর উত্তর আফ্রিকায় আব্বাসীয় খিলাফতের প্রতিদ্বন্দ্বী হিসেবে ৯০৯ সালে যে শিয়া ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠিত হয় তার প্রথম খলিফা হচ্ছেন ওবায়দুল্লাহ আল মাহদী। 

ওবায়দুল্লাহ কৃতিত্বের সাথে দুর্গম ও বিশৃঙ্খলাপূর্ণ অঞ্চলে রাজ্য শাসন করে ফাতেমীয় খিলাফতকে সুদৃঢ় ভিত্তির উপর প্রতিষ্ঠিত করেন।

→ ওবাদুল্লাহ আল মাহদীর পরিচয় ও সিংহাসনে আরোহণ : ওবায়দুল্লাহ আল মাহদী ৮৭৩ খ্রিস্টাব্দে সিরিয়ার সালামীয়াতে জন্মগ্রহণ করেন। পিতার নাম আল হুসাইন। তার মূল নাম সাঈদ ইবনে হুসাইন কিন্তু ইতিহাসে তিনি ওবায়দুল্লাহ আল মাহদী নামে পরিচিত। 

৯০৯ খ্রিস্টাব্দে ওবায়দুল্লাহ আল মাহদী ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠা করেন এবং ৯৩৪ খ্রিস্টাব্দ পর্যন্ত ফাতেমীয় খলিফার দায়িত্ব পালন করেন। তিনি ৯৩৪ খ্রিস্টাব্দে মাহদিয়াতে মৃত্যুবরণ করেন।

শাসক হিসেবে কৃতিত্ব : ওবায়দুল্লাহ আল মাহদী ছিলেন একজন দক্ষ শাসক। তার শাসনামলে নিজ দক্ষতাকে কাজে লাগিয়ে নিজ পুত্র আবুল কাসেম এবং সেনাপতি আরুবের সহায়তায় খারেজী বিদ্রোহ, কাতামা বিদ্রোহ, ত্রিপোলীয় বিদ্রোহ সিসিলির বিদ্রোহ দমন করে এবং পাশাপাশি বিভিন্ন অঞ্চলে ফাতেমীয় শাসন প্রতিষ্ঠিত করে। 

তার শাসন ক্ষমতার দায়িত্ব বিধানের জন্য নিজে শিয়া মতাদর্শী হলেও শিয়া ও সুন্নি ইসলামের মধ্যে সমন্বয় সাধন করেন। ওবায়দুল্লাহ আল মাহদী সাম্রাজ্যের নিরাপত্তার জন্য সামরিক সংস্কার ও নৌবাহিনী গঠন করে। তার সবচেয়ে বড় কৃতিত্ব ছিল আল মাহদীয়া নগরী প্রতিষ্ঠা করে সেখানে রাজধানী স্থাপন করা।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উত্তর আফ্রিকায় শিয়া ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠার জন্য ওবায়দুল্লাহ আল মাহদী অসামান্য ভূমিকা রাখেন। ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠা এবং সুশাসন পরিচালনায় আল মাহদীর কৃতিত্ব অপরিসীম।

আর্টিকেলের শেষকথাঃ ওবায়দুল্লাহ আল মাহদীর পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম ওবায়দুল্লাহ আল মাহদীর পরিচয় দাও। যদি তোমাদের আজকের ওবায়দুল্লাহ আল মাহদীর পরিচয় দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ