আব্দুল্লাহ বিন মায়মুন আল কাদ্দাহর পরিচয় দাও

আব্দুল্লাহ বিন মায়মুন আল কাদ্দাহর পরিচয় দাও
আব্দুল্লাহ বিন মায়মুন আল কাদ্দাহর পরিচয় দাও

আব্দুল্লাহ বিন মায়মুন আল কাদ্দাহর পরিচয় দাও

  • অথবা, আব্দুল্লাহ বিন মায়মুন আল কাদ্দাহ কে ছিলেন?

উত্তর : ভূমিকা : ইসমাঈলীয় শিয়া মতাদর্শ প্রচার ও প্রসারে যে ব্যক্তি বিশেষ ভূমিকা রেখেছেন তিনি হলেন আব্দুল্লাহ বিন মায়মুন। তিন ছিনে একজন দক্ষ সংগঠক, ধার্মিক এবং অকুতোভয় যোদ্ধা। 

তিনি ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠায় প্রেক্ষাপট রচনা করে যান। যার উপর ভিত্তি করে পরবর্তীতে উত্তর আফ্রিকায় ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠিত হয়।

আব্দুল্লাহ বিন মায়মুনের পরিচয় : আব্দুল্লাহ বিন মায়মুন আল কাদ্দাহ তৎকালীন পারস্যের আহওয়াজ অঞ্চলে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন ফাতেমীয় মতবাদের একজন অন্যতম প্রচারক।

তিনি আহওয়াজ, ও সিরিয়া অঞ্চলে ফাতেমীয় মতবাদ প্রচারের দায়িত্ব পেয়েছিলেন। এখানে বসেই তিনি আব্বাসীয় সাম্রাজ্যের বিভি জায়গায় ফাতেমীয়/ইসমাঈলীয় মতবাদ প্রচারকার্যের জন্য দাঈ নিযুক্ত করেন। 

আব্দুল্লাহ বিন মায়মুনের সাংগঠনিক ক্ষমতা ছিল অসাধারণ। তিনি প্রচারকদের নির্দেশ দেন সুন্নিদের কাছে গিয়ে খলিফাদের গুণগান করতে এবং শিয়াদের কাছে গিয়ে হযরত আলী (রাঃ) ও হযরত ফাতিমা (রাঃ)-এর উচ্ছ্বসিত প্রশংসা করতেন। 

সর্বপ্রথম তিনিই ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠার জন্য জোর প্রচারণা চালানো। তিনি সর্বদা আব্বাসীয় স্বার্থের বিরুদ্ধে তৎপর ছিলেন। 

বার্বার ও কাতামা গোত্রের মধ্যে বিন মায়মুনের সুখ্যাতি ছিল। ৮৭৪ খ্রিস্টাব্দে আব্দুল্লাহ বিন মায়মুন মৃত্যুবরণ করেন। তার বাকী কাজগুলো চালিয়ে নেন। 

শিষ্য আৰু আব্দুল্লাহ আশ শীল। ফলে এক সময় ৯০৯ খ্রিস্টাব্দে উত্তর আফ্রিকার তিউনিসিয়ায় ওবায়দুল্লাহ আল মাহদীর নেতৃত্বে ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠিত হয়।

উপসংহার : উপরোক্ত আলোচনা থেকে প্রতীয়মান হয় যে, ফাতেমীয় খিলাফত ওবায়দুল্লাহ আল মাহদী কর্তৃক প্রতিষ্ঠিত হলেও এ খিলাফত প্রতিষ্ঠায় ভীত সন্ত্রস্ত করেন আব্দুল্লাহ বিন মায়মুন। 

কেননা, আব্দুল্লাহ বিন মায়মুন যদি ইসমাঈলী শিয়া মতবাদ প্রচারের জন্য জোর প্রচেষ্টা না চালাতেন তাহলে, ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠা করা প্রায় অসম্ভব ছিল।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ