আইয়ুবী বংশের পতনের কারণ ব্যাখ্যা কর

আইয়ুবী বংশের পতনের কারণ ব্যাখ্যা কর
আইয়ুবী বংশের পতনের কারণ ব্যাখ্যা কর

আইয়ুবী বংশের পতনের কারণ ব্যাখ্যা কর 

  • অথবা, আইয়ুবী বংশের পতন সম্পর্কে যা জান লিখ। 
  • অথবা, আইয়ুবী বংশের পতন কিভাবে হয়েছিল?

উত্তর : ভূমিকা : ইসলামের ইতিহাসের এক যুগান্তকারী নাম আইয়ুবী বংশ । সুলতান সালাহউদ্দিন আইয়ুবী ফাতেমীয় বংশের পতনের পর ১১৭৪ খ্রিস্টাব্দে এর উত্থান ঘটান। কিন্তু যেকোনো কিছুর পতন থাকবে এটা চিরাচরিত নিয়ম। আইয়ুবী বংশের ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি।

→ আইয়ুবী বংশের পতন : দীর্ঘ এক শতক ধরে দাপটের সঙ্গে রাজত্ব শেষে পতন ঘটে আইয়ুবী বংশের। এর পতনের পেছনে যেসব কারণ রয়েছে সেগুলো হলো :

১. ঐতিহাসিক কারণ : পৃথিবীর কোন বংশ লাগাতার ১০০ বছর শাসন করতে পেরেছে এমন কোন নজির নেই। ঐতিহাসিক ইবনে খালদুন যর্থাথই বলেছেন কোন রাজবংশ ১০০ বছরের বেশি তাদের যশ খ্যাতি ধরে রাখতে পারেনি। আইয়ুবী বংশের ক্ষেত্রে এরূপ ঘটেছে।

২. দুর্বল শাসক : সুলতান সালাহউদ্দিন আইয়ুবীর পর যোগ্য কোন শাসক আসেনি। যার কারণে এ বংশ বেশিদিন স্থায়ী হতে পারেনি।

৩. অভ্যন্তরীণ কারণ : আইয়ুবী বংশের পতনের অন্যতম কারণ হলো অভ্যন্তরীণ কারণ। সালাহউদ্দিন আইয়ুবীর পুত্রদের এবং অন্যন্য আত্মীয়দের মাঝে সুসম্পর্ক গড়ে না উঠার কারণে এ বংশের পতন শুরু হয়।

৪. ক্রুসেডের যুদ্ধ : আইয়ুবী বংশের পতনের অন্যতম কারণ হলো ক্রুসেডের যুদ্ধ। মুসলমানরা ক্রুসেডের যুদ্ধে বিজয় লাভ করলেও কয়েকবার যুদ্ধ করায় মুসলমানদের শক্তি খুবই দুর্বল হয়ে পড়ে।

৫. অর্থনৈতিক সংকটাবস্থা : দীর্ঘদিন যুদ্ধ বিগ্রহের ফলে আইয়ুবী সালতানাতে অর্থনৈতিক সংকটাবস্থা সৃষ্টি হয়। যা এ বংশের পতনকে ত্বরান্বিত করে ।

৬. উত্তরাধিকারীদের দ্বন্দ্ব : সুলতান সালাহউদ্দিন আইয়ুবীর মৃত্যুর পর তার উত্তরাধিকারীদের মধ্যে ক্ষমতার দ্বন্দ্ব শুরু হয়। ফলে এ বংশের পতন ঘটে।

৭. রাজনৈতিক অস্থিতিশীলতা : আইয়ুবী বংশ যখন ক্ষমতায় ছিল তখন চতুর্দিকে বিদ্রোহ, বিশৃঙ্খলা, অন্তর্ঘাতমূলক তৎপরতা ও ষড়যন্ত্র রাজ্যের প্রশাসনিক ব্যবস্থাকে দুর্বল করে দিয়েছিলো। যা পরবর্তীতে আইয়ুবী সাম্রাজ্যের পতন ঘটায় ।

৮. মামলুকদের উত্থান : আইয়ুবী বংশের দুর্বলতায় মামলুকরা আরো সাজার উদ-দার এ বংশের পতন ঘটিয়ে মামলুক সাম্রাজ্যের প্রতিষ্ঠা করে ।

উপসংহার : পরিশেষে বলা যায়, আইয়ুবী বংশের প্রতিষ্ঠা ইতিহাসের এক অবিস্মরণীয় ঘটনা। সুলতান সালাহউদ্দিন আইয়ুবীর বিভিন্ন রাজ্য জয় করেন এবং ক্রুসেডারদের আক্রমণ প্রতিহত করে মুসলমানদের গৌরব ফিরিয়ে আনেন। 

পরবর্তীতে তার উত্তরাধিকারীগণও সে ধারাবাহিকতা বজায় রাখলেও সুলতান সালাহউদ্দিন আইয়ুবীর মত সফল ছিলেন না। অভ্যন্তরীণ দ্বন্দ্ব সংঘর্ষের ফলে আইয়ুবী বংশ পতনের দিকে এগিয়ে যায় ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ