ক্রুসেড অর্থ কি । ক্রুসেড বলতে কি বোঝায়

ক্রুসেড অর্থ কি । ক্রুসেড বলতে কি বোঝায়
ক্রুসেড অর্থ কি । ক্রুসেড বলতে কি বোঝায়

ক্রুসেড অর্থ কি । ক্রুসেড বলতে কি বোঝায়

  • অথবা, ক্রুসেড বা ধর্মযুদ্ধ সম্পর্কে আলোচনা কর। 
  • অথবা, ক্রুসেড কাকে বলে?
  • অথবা, ক্রুসেড বা ধর্মযুদ্ধ সম্পর্কে যা জান লিখ।

উত্তর : ভূমিকা : ইসলামের ইতিহাসের অন্যতম এক কলঙ্কময় অধ্যায় হচ্ছে ক্রুসেড। মুসলমানদের প্রতি খ্রিস্টানদের বিদ্বেষের বহিঃপ্রকাশ ঘটে এ যুদ্ধের মাধ্যমে। 

একাদশ থেকে ত্রয়োদশ খ্রিস্টাব্দ পর্যন্ত প্রায় তিন শতাব্দীকাল পর্যন্ত স্থায়ী ছিল এ যুদ্ধ। জেরুজালেম দখলের জন্য খ্রিস্টান ও মুসলমানদের মাঝে যে সকল যুদ্ধ সংঘটিত হয় তাই ক্রুসেড নামে পরিচিত।

→ ক্রুসেডের পরিচয় : নিম্নে ক্রুসেডের পরিচয় সম্পর্কে তুলে ধরা হলো :

ক্রুসেড : Crusade শব্দটি ইংরেজি Cross শব্দ থেকে এসেছে। যার অর্থ ধর্মযুদ্ধ । ক্রুসকে খ্রিস্টানদের ধর্মীয় প্রতীক হিসেবে চিহ্নিত করা হয়। 

জেরুজালেম দখল নিয়ে একাদশ-ত্রয়োদশ খ্রিস্টাব্দ পর্যন্ত প্রায় ২০০ বছর যাবত মুসলমান ও খ্রিস্টানদের মাঝে যে ভয়াবহ যুদ্ধ সংঘটিত হয়, তাকে ক্রুসেড বা ধর্মযুদ্ধ নামে পরিচিত। 

ক্রুসেড যুদ্ধ শুরু হয় ১০৯৫ খ্রিস্টাব্দে এবং শেষ হয় ১২৯১ খ্রিস্টাব্দে। ইউরোপীয় খ্রিস্টানগণ তাদের ধর্মীয় নেতা পোপের নির্দেশানুসারে বুকে ক্রস চিহ্ন নিয়েও যুদ্ধ পতাকা হিসেবে ক্রুসকেই ব্যবহার করেছিল বলে এটি ক্রুসেডের যুদ্ধ বলে অভিহিত করা হয়। 

এ যুদ্ধ সম্পর্কে ঐতিহাসিক Wall bank ও Taylor যথার্থই বলেছেন, “The word crusade is derived from taking the cross after the example of christ a practice started by the participants in the first crusade."যীশুখ্রিস্টের জন্মভূমি বলে জেরুজালেম ছিল খ্রিস্টানদের পবিত্র ভূমি। 

অন্যদিকে মুসলমানদের প্রিয়নবী হযরত মুহাম্মদ (সঃ) মিরাজে গমন করেছিলেন বলে, এটা মুসলমানদের পবিত্র ভূমি। 

এছাড়া ইহুদীদের মাতৃভূমি ছিল জেরুজালেম। ফলে তিন ধর্মের কাছেই ছিল জেরুজালেম গুরুত্বপূর্ণ। এখানে ৩টি পর্যায়ে মোট ৮টি ক্রুসেড যুদ্ধ হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইসলামের ইতিহাসের এক জঘন্যতম অধ্যায় হচ্ছে ক্রুসেড বা ধর্মযুদ্ধ। জেরুজালেম দখল করার জন্য খ্রিস্টানরা নিরীহ মুসলমানকে হত্যা করে। 

একাদশ থেকে ত্রয়োদশ শতাব্দী পর্যন্ত প্রায় দুই শতাব্দীকাল স্থায়ী ছিল এ হিংসাত্মক যুদ্ধ। এ ধর্মযুদ্ধ ছিল মুসলমানদের বিরুদ্ধে ইউরোপের খ্রিস্টানদের লালিত ঘৃণা, বিদ্বেষ ও দ্বন্দ্ব কলহের বহিঃপ্রকাশ মাত্র।

ঐতিহাসিক পি. কে. হিট্টি যথার্থই বলেছেন প্রাচ্য অপেক্ষা প্রতীচ্যের জন্য ক্রুসেড ছিল অধিকতর গুরুত্বপূর্ণ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ