আল আজিজকে সর্বশ্রেষ্ঠ ফাতেমীয় শাসক বলার কারণ কী

আল আজিজকে সর্বশ্রেষ্ঠ ফাতেমীয় শাসক বলার কারণ কী
আল আজিজকে সর্বশ্রেষ্ঠ ফাতেমীয় শাসক বলার কারণ কী

আল আজিজকে সর্বশ্রেষ্ঠ ফাতেমীয় শাসক বলার কারণ কী

উত্তর : ভূমিকা : খলিফা আল আজিজ ছিলেন ফাতেমীয় খিলাফতের সর্বশ্রেষ্ঠ শাসক। শাসক হিসেবে তিনি ছিলেন উন্নত মর্যাদার অধিকারী। ফাতেমীয় ইতিহাসে তার রাজত্বকাল ছিল এক উল্লেখযোগ্য অধ্যায় ।

→ আল আজিজকে যে কারণে সর্বশ্রেষ্ঠ শাসক বলা যায় : খলিফা আব্দুল আজিজ শাসক হিসেবে ছিলেন সর্বশ্রেষ্ঠ শাসক। তিনি যে শ্রেষ্ঠ শাসক ছিল তার পক্ষে মতামত ব্যক্ত করা হলো :

১. যোগ্য শাসক : ফাতেমীয় খলিফা আল আজিজ ছিলেন। এক যোগ্য শাসক তিনি তার জ্ঞানকে কাজে লাগিয়েছেন তার শাসন ক্ষেত্রে। দক্ষ ও প্রজাহিতৈষী শাসক হিসেবে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল প্রার্থীদের তিনি রাজকার্যে নিয়োজিত করেছিলেন।

২. স্থাপত্য শিল্পের উন্নয়ন : ফাতেমীয় খিলাফতের মধ্যে আল আজিজ স্থাপত্যের প্রতি একটু বেশি অনুরাগী ছিল। তিনি বিভিন্ন ধরনের স্থাপত্য শিল্প নির্মাণ করেন। যার জন্য তিনি ছিলেন এক বিখ্যাত শাসক ।

৩. জ্ঞান বিজ্ঞানের পৃষ্ঠপোষকতা : জ্ঞান-বিজ্ঞানের পৃষ্ঠপোষকতা করার জন্য আল আজিজ বিখ্যাত ছিল। তার শাসনামলে মসজিদুল আল আজহারকে বিশ্ববিদ্যালয়ে পরিণত করা হয়েছিল।

৪. ব্যবসা বাণিজ্যের প্রসারতা : তার রাজ্যে ব্যবসা বাণিজ্যের প্রসারতার জন্য তিনি ব্যাপক কার্য পরিচালনা করেন। তাঁর শাসনামলে ব্যবসা বাণিজ্যের ব্যাপক উন্নতি হয়। আর এর জন্য তাকেই ফাতেমীয় ইতিহাসে শ্রেষ্ঠ শাসক বলা হয় ।

৫. অন্যান্য কৃতিত্ব : তুর্কি বাহিনী গঠন, সহনশীলতা নীতির জন্য তিনি ইতিহাসে বিখ্যাত । তিনিই সর্বপ্রথম ওজারতা প্রতিষ্ঠানটির প্রবর্তন করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আল আজিজই ছিল ফাতেমীয় খিলাফতের ইতিহাসে সর্বশ্রেষ্ঠ শাসক। তার কার্যাবলি, কৃতিত্ব বিচার করলে তাকেই সর্বশ্রেষ্ঠ শাসক বলা যায় ৷

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ