আমির আইবেক কে ছিলেন । আমির আইবেকের পরিচয় দাও

 

আমির আইবেক কে ছিলেন । আমির আইবেকের পরিচয় দাও
আমির আইবেক কে ছিলেন । আমির আইবেকের পরিচয় দাও

আমির আইবেক কে ছিলেন । আমির আইবেকের পরিচয় দাও

উত্তর : ভূমিকা : মিশরের মামলুক বংশের ইতিহাসে কয়েকজন প্রসিদ্ধ ব্যক্তি রয়েছে, আমির আইবেক তাদের মধ্যে অন্যতম। তিনি মামলুক বংশের প্রতিষ্ঠাতা শাজার-উদ-দারকে বিবাহ করে মামলুকদের ইতিহাসে স্মরণীয় হয়ে আছেন।

→ আমির আইবেকের পরিচয় : আমির আইবেকের মূলনাম “আল মালিক আল মুইজ ইজ্জাতদিন আইবেক আল জাওশানগির আল তুরকমানি আল সালিহি।” 

ইতিহাসে তিনি ইজ্জাতদিন আইবেক নামেই পরিচিত। তিনি ১১৯৭ খ্রিস্টাব্দে কিপচাক অঞ্চলে তুর্কি শাখার কুমান গোত্রে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন একজন মামলুক ।

→ ক্ষমতা লাভ : ইজ্জাতদিন ছিলেন আইয়ুবী সুলতান মালিক আস সালিহ-এর দেহরক্ষী বাহিনীর সেনাপতি। মালিক আস সালিহের মৃত্যুর পর তার স্ত্রী, শাজার-উদ-দার মামলুক বংশ প্রতিষ্ঠা করে মিশরের সিংহাসনে বসেন। 

তখন তিনি শাজার-উদ-দার এর সহকারি হিসেবে নিযুক্ত হন। শাজার উদ- দারের সিংহাসনারোহণকে আব্বাসীয় খলিফা আল মুস্তাসিম বিল্লাহ ভালো চোখে দেখেননি। ফলে তিনি মিশরের আমির ওমরাহগণের নিকট পত্র লেখেন। 

মিশরের আমির ওমরাহগণ খলিফার পত্রে অপমানবোধ করে রাণী শাজার উদ-দারকে সিংহসানচ্যুত করে আমির আইবেকের ১২৫০ খ্রিস্টাব্দে সিংহাসনে বসায়। এ সময় অবস্থা খারাপ দেখে সুচতুর ও কুচক্রী শাজার-উদ-দার আমির আইবেককে বিবাহ করেন।

→ আমির আইবেকের পরবর্তী জীবন : ইচ্ছাতদিন আইবেক সিংহাসনে আরোহণের মাধ্যমে বাহারি মামলুকদের দক্ষতা বৃদ্ধি পায় । এজন্য অনেক ঐতিহাসিক শাজার-উদ-দারের পরিবর্তে ইজ্জাতদিন আইবেককে মামলুক বংশের প্রথম শাসক বা সুলতান বলে অভিহিত করেছেন। 

আইবেক ছিলেন একজন সাহসী ও বীর যোদ্ধা। ব্যক্তিজীবনে শাজার-উদ-দারের সম্পর্কে চরম অবনতি ঘটে। আমির আইবেক দ্বিতীয় বিয়ে করতে চাইলে হিংসা বশবর্তী হয়ে রাণী শাজার-উদ-দার ১২৫৭ খ্রিস্টাব্দে তাকে বিষ প্রয়োগে হত্যা করেন ।

আমির আইবেক ১২৫০-১২৫৭ খ্রিস্টাব্দ পর্যন্ত শাসন ক্ষমতায় ছিলেন। তবে এ সময়ের মধ্যে তিনি একবার সিংহাসনচ্যুত হয়েছিলেন বলে জানা যায়। 

তিনি যে কয়েক বছর ক্ষমতায় ছিলেন সে সময় প্রাসাদ ষড়যন্ত্র, রাজ্যের অভ্যন্তরীণ বিদ্রোহ দমন এবং বহিঃশত্রুর প্রতিরোধে সময় চলে যায়। 

তবে এ সময়ের মধ্যে তিনি রাজ্যে জনহিত কার্যক্রমও পরিচালনা করেন। ব্যক্তিজীবনেও তিনি ছিলেন সৎ ও ধার্মিক।

উপসংহার : পরিশেষে বলা যায়, আমির আইবেক মামলুক বংশের শাসন ক্ষমতা সুসংহত ও স্থায়ী করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন । 

আর মামলুক শক্তির অভ্যুদয়ের ফলে মুসলমানদের পূর্বেকার গৌরবোজ্জ্বল সাংস্কৃতিক ঐতিহ্যের ধারা পুনরুদ্ধার লাভ করে অব্যাহত গতিতে চলতে থাকে ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ