মামলুক ইতিহাসে শাজার উদ দার এর অবদান মূল্যায়ন কর

মামলুক ইতিহাসে শাজার উদ দার এর অবদান মূল্যায়ন কর
মামলুক ইতিহাসে শাজার উদ দার এর অবদান মূল্যায়ন কর

মামলুক ইতিহাসে শাজার উদ দার এর অবদান মূল্যায়ন কর

  • অথবা, মামলুক ইতিহাসে শাজার-উদ-দার এর অবদান লিখ ।

উত্তর : ভূমিকা : মিশরে মামলুক শাসনের প্রতিষ্ঠাতা শাজার- উদ-দার মামলুক ইতিহাসে বিশেষ স্থান দখল করে আছেন। স্বীয় বুদ্ধিমত্তা ও প্রজ্ঞার সাহায্যে শাজার-উদ-দার ১২৫০ সালে আইয়ুবী বংশের ধ্বংসস্তূপের উপর মিশরে মামলুকদের শাসন প্রতিষ্ঠা করেন। মিশরে মামলুক শাসনের সূচনালগ্নে তার প্রভাব ও কৃতিত্ব ছিল অসামান্য ।

→ শাজার-উদ-দার-এর পরিচয় : শাজার-উদ-দার ছিলেন একজন তুর্কি ক্রীতদাসী। তিনি ১২১৬ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন। প্রথম জীবনে তিনি আব্বাসীয় খলিফা আল মুস্তাকিম বিল্লাহ এর হেরেমের একজন দাসী ছিল। 

পরবর্তীতে তাকে উপহারস্বরূপ পাঠানো হয় মিশরের রাজ দরবারে। ১২৪৯ সালে আইয়ুবী সুলতান আস সালিহ তাকে মুক্তি দিয়ে স্ত্রী হিেেসব গ্রহণ করেন। আর এ শাজার-উদ-দার-এর মাধ্যমেই ১২৫০ সালের ২ মে মিশরে মামলুক বংশ প্রতিষ্ঠিত হয়।

→ মামলুক ইতিহাসে শাজার-উদ-দার-এর অবদান : মিশরের জনগণের এক সংকটময় মুহূর্তে শাজার-উদ-দার ক্ষমতার হাল ধরেন। ১২৪৯ সালে আইয়ুবী সুলতান আস-সালিহ মৃত্যুবরণ করেন।

কিন্তু এ সময় ফরাসি সম্রাট নবম লুইয়ের নেতৃত্বে খ্রিস্টান ক্রুসেডাররা মিশর আক্রমণ করে। মিশরের এ দুর্দিনে সুলতানের মৃত্যুসংবাদ সেনাবাহিনীর মধ্যে হতাশা ও বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে আশঙ্কা করে শাজার-উদ-দার স্বামীর মৃত্যুর সংবাদ সাময়িকভাবে গোপন রাখেন এবং সাহস ও বুদ্ধিমত্তার সাথে অবস্থার মোকাবেলা করেন। 

পরবর্তীতে আল-সালিহের পুত্র তুরান .শাহ ক্ষমতায় বসলে মামলুক সেনাপতি বাইযাসের সহযোগিতায়- শাজার-উদ-দারের সৎপুত্র তুরান শাহকে হত্যা করে মিশরের ক্ষমতা গ্রহণের পথ তৈরি করেন। 

তুরান শাহের মৃত্যুর পর মামলুক আমিরগণ শাজার-উদ-দারের প্রতিভা ও যোগ্যতার স্বীকৃতি স্বরূপ তাকে ক্ষমতায় বসান। শাজার-উদ-দার ছিলেন সিংহাসনে অধিষ্ঠিত প্রথম মুসলিম মহিলা। 

সিংহাসনে অধিষ্ঠিত হয়ে শাজার-উদ-দার প্রায় তিন মাস অত্যন্ত যোগ্যতার সাথে শাসনকার্য পরিচালনা করেন। ১২৫০ সালে ক্ষমতায় আরোহণের মাধ্যমে শাজার-উদ-দার মিশরে মামলুক শাসনের শুভ সূচনা করেন। 

মামলুকদের কর্তৃত্ব প্রতিষ্ঠার ক্ষেত্রে শাজার-উদ-দারের ভূমিকা তাকে মিশরের মামলুক ইতিহাসে বিশেষ স্থান দান করে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মিশরে মামলুক শাসনের ইতিহাসে শাজার-উদ-দার একটি স্মরণীয় নাম। ১২৫০ সালে ক্ষমতায় আরোহণের মাধ্যমে তিনি মিশরে মামলুক শাসন প্রতিষ্ঠা করেন। 

মামলুক শাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে শাজার-উদ- দারের প্রভাব প্রতিপত্তি তাকে শুধু মিশরের মামলুক ইতিহাসেই নয়, মধ্যযুগীয় মুসলিম ইতিহাসে বিশেষ স্থান দান করেছেন । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ