আর্মেনীয় উজির বদর আল জামালী কে ছিলেন

আর্মেনীয় উজির বদর আল জামালী কে ছিলেন
আর্মেনীয় উজির বদর আল জামালী কে ছিলেন

আর্মেনীয় উজির বদর আল জামালী কে ছিলেন 

  • অথবা, বদর আল জামালী সম্পর্কে কি জান?

উত্তর : ভূমিকা : ফাতেমীয় শাসনামলে আর্মেনীয় উজিরদের আবির্ভাব ছিল এক অবিস্মরণীয় ঘটনা। আর আর্মেনীয় বিভিন্ন উজিরগণদের মধ্যে বদর আল জামালী ছিল অন্যতম ।

→ বদর আল জামালীর পরিচয় : বদর আল জামালী ১০১৫ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন এবং ১০৯৪ খ্রিস্টাব্দে মিশরের কাইরো নগরীতে মৃত্যুবরণ করেন। ফাতেমীয় খিলাফতের খলিফা আল মুসতানসিরের শাসনামলে এ বিখ্যাত উজির বদর আল জামালীর আবির্ভাব ঘটে। 

তিনি ছিলেন সিরিয়ার আমির জামাল-উদ- দৌলার শাসনামলে একজন আর্মেনীয় দাস। তার নাম ছিল বদর। মনিবের নামের অংশ জামালী গ্রহণ করে বদর আল জামালী নামে পরিচিতি লাভ করেন। 

বদর আল জামালী তার নিজ যোগ্যতাবলে আক্কায় ফাতেমীয় গভর্নর নিযুক্ত হন। বদর আল জামালী ১০৭৪ খ্রিস্টাব্দে তিনি ফাতেমীয় খিলাফতের উজির হন। 

ফাতেমীয় খিলাফতের এক দুর্যোগ মুহূর্তে ক্ষমতা গ্রহণ করে একটি সুস্থ শাসন পদ্ধতি প্রবর্তন করে খিলাফতের অভ্যন্তরীণ কোন্দল ও বহিঃশত্রুর আক্রমণ হতে খিলাফতকে রক্ষা করেন। সাময়িকভাবে হলেও তিনি খিলাফতের পতনের হাত থেকে রক্ষা করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায়, ফাতেমীয় খিলাফতে আর্মেনীয়দের যে অবদান ছিল তার মধ্যে বদর আল জামালীর অবদান ছিল অনস্বীকার্য। আর বিভিন্ন গুরুত্বপূর্ণ কার্যাবলির কারণে তিনি ইতিহাসে স্মরণীয় হয়ে আছেন ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ