অটোমান সুলতান প্রথম সেলিমের মিশর বিজয়ের পটভূমি কী ছিল

অটোমান সুলতান প্রথম সেলিমের মিশর বিজয়ের পটভূমি কী ছিল
অটোমান সুলতান প্রথম সেলিমের মিশর বিজয়ের পটভূমি কী ছিল

অটোমান সুলতান প্রথম সেলিমের মিশর বিজয়ের পটভূমি কী ছিল

উত্তর : ভূমিকা : মধ্য এশিয়ার মোঙ্গল শক্তির অভ্যুদয়ের ফলে মিশরের মামলুক ও তুরস্কের অটোমান সুলতানের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে ওঠে। 

বুরুজি মামলুক সুলতান কানসু আল ঘুরির রাজত্বের শেষদিকে একান্ত আকস্মিক ও অপ্রত্যাশিতভাবে তুরস্কের অটোমান সুলতান প্রথম সেলিমের সাথে তার সংঘর্ষ হয় । 

অটোমান সুলতান প্রথম সেলিমের মিশর বিজয়ের পটভূমি আলোচনার পূর্বে প্রথম সেলিমে এর পরিচয় সম্পর্কে জানা প্রয়োজন ।

→ প্রথম সেলিমের পরিচয় : অটোমান সুলতান প্রথম সেলিম বর্তমান তুরস্কে আমাসিয়াতে ১৪৭০ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন। তার পিতা ছিলেন ২য় বায়োজিদ খান এবং মাতা গুলবাহার হাতুন। 

তিনি প্রথমে অটোমান সাম্রাজ্যের সুলতান ছিলেন। পরবর্তীতে ১৫১৭ খ্রিস্টাব্দে এ সাম্রাজ্যের প্রথম খলিফা হন। এ মহান ও বীর শাসক ১৫২০ খ্রিস্টাব্দের ২২ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন ।

→ প্রথম সেলিমের মিশর জয়ের পটভূমি : তুরস্কের প্রথম সেলিম ১৫১২ খ্রিস্টাব্দে সিংহাসনে আরোহণ করলে অবস্থা ভিন্ন দিকে মোড় নেয়। কেননা সেলিম ছিলেন অত্যন্ত উচ্চাভিলাষী ।

সিংহাসনের শিয়া সম্প্রদায়ের মুসলমানদের প্রতি তিনি চরম ঘৃণা প্রদর্শন করতেন ফলে তার বিরুদ্ধে শিয়া ষড়যন্ত্রের অজুহাতে তিনি পারস্য আক্রমণ করেন। 

প্রথম সেলিম মিশরের করদরাজ্য দুলগাদির আক্রমণের মাধ্যমে মিশরের প্রতি তার লোলুপ দৃষ্টি পরিস্ফুট হয়ে উঠেছিল। 

১৫১৬ খ্রিস্টাব্দে ২৪ আগস্ট আলেপ্পোর উত্তরে অবস্থিত মাজ-ই-দাবিকের প্রান্তরে মামলুক ও অটোমান সৈন্যদের মধ্যে যুদ্ধ শুরু হয়। 

এ যুদ্ধে অটোমান সৈন্য মামলুক অপেক্ষা অনেক বেশি ছিল। ইতিহাসখ্যাত এ যুদ্ধে অটোমানদের চূড়ান্ত বিজয় হয় । এভাবে প্রথম সেলিম মিশর জয় করেন।

উপসংহার : সর্বোপরি বলা যায় যে, অটোমান প্রথম সেলিম | কর্তৃক মিশরে বিজয় ছিল অটোমান সুলতানের অন্যতম কৃতিত্ব। 

এ বিজয়ের মাধ্যমে মামলুক শাসনের অবসান ঘটে এবং আব্বাসীয় খলিফাদের স্বীকৃতি নিয়ে বিশাল অটোমান সাম্রাজ্য গঠিত হয় । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ