বাহারি মামলুকদের পতনের প্রাক্কালে মিশরের শাসক কে কে ছিলেন

 

বাহারি মামলুকদের পতনের প্রাক্কালে মিশরের শাসক কে কে ছিলেন
বাহারি মামলুকদের পতনের প্রাক্কালে মিশরের শাসক কে কে ছিলেন

বাহারি মামলুকদের পতনের প্রাক্কালে মিশরের শাসক কে কে ছিলেন

উত্তর : ভূমিকা : মিশরের মামলুক সুলতান আল-নাসিরের মৃত্যুর পর বাহারি মামলুকদের উত্তরাধিকারীগণ পরবর্তী ৪২ বছর নামমাত্র সিংহাসনে বসেন। 

তাদের কয়েকজন ছিল দুর্বল ও অযোগ্য। বয়স্কদেরও কোনো যোগ্যতা ছিল না। কেউ স্থায়ীভাবে বেশিদিন রাজত্ব করতে পারেনি। আল নাসিরের পর থেকে মোট ১২ জন সুলতান নামমাত্র সুলতান ছিলেন ।

→ বাহারি মামলুকদের পরিচয় : মিশরের মামলুকদের অধিকাংশ লোকই ছিল তুর্কি শাখার কুমান গোত্রের এরা বসবাস করত উরাল পর্বতমালা এবং কাস্পিয়ান সাগরের মধ্যবর্তী কিপচাক অঞ্চলে । 

তাঁরা এক সময় মোঙ্গল আক্রমণের ভয়ে সমুদ্র পাড়ি দিয়ে পশ্চিমে এশিয়া, উত্তর আফ্রিকা এবং মিশরে চলে আসেন। জন্মগতভাবেই এই তুর্কিগণ ছিলেন দুঃসাহসী ফলে আইয়ুবী সুলতান আস সালিহ তাঁর দেহরক্ষী বাহিনীতে বেশ কিছু সৈন্যকে নিয়োগ দেন। 

কিন্তু এক পর্যায়ে তাঁরা স্বেচ্ছাচারী হয়ে ওঠে এবং কায়রোবাসীর উপর নির্যাতন শুরু করেন। ফলে সুলতান তাদের একটা বড় অংশকে নগরীর বাইরে ফুসতাত নগরীর বিপরীত প্রান্তে নীলনদের অববাহিকায় “রাওদাহ” নামক দ্বীপে বাসস্থানের ব্যবস্থা করেন। 

সুলতান তাদের বাহারি বলে ডাকতেন বলে, এরা বাহারি মামলুক নামেই ইতিহাসে পরিচিত হয়ে উঠতে থাকে। ১২৫০-১৩৮২ খ্রিস্টাব্দ পর্যন্ত প্রায় ১৩২ বছরব্যাপী ২৪ জন শাসক ক্ষমতায় ছিলেন। এ বাহারি মামলুক বংশের প্রতিষ্ঠাতা ছিলেন শাজার-উদ-দার ।

→ বাহারি মামলুকদের পতনের প্রাক্কালে মিশরের শাসক : নিম্নে বাহারি মামলুকদের পতনের প্রাক্কালে মিশরের শাসকবৃন্দ ও তাদের শাসনকাল সম্পর্কে নিম্নে আলোকপাত করা হলো:

১. সাইফুদ্দিন আবু বকর = ১৩৪১-১৩৪১ সাল 

২. আলাউদ্দিন কুতুক = ১৩৪১-১৩৪২ সাল 

৩. শাহবুদ্দিন আহমদ = ১৩৪২-১৩৪২ সাল 

8. ইমামুদ্দিন ইসমাইল = ১৩৪২-১৩৪৫ সাল 

৫. আল-কামিল-শা'বান = ১৩৪৫-১৩৪৬ সাল 

৬. আল-মুসাফফর হাজি = ১৩৪৬-১৩৪৭ সাল 

৭. নাসিরুদ্দিন আল-হাসান : = ১৩৪৭-১৩৫১ সাল

৮. আস-সালিহ্ (আল-হুসায়ুন) = ১৩৫১-১৩৫৪ সাল

৯. আল-মনসুর মুহাম্মদ = ১৩৬১-১৩৬৩ সাল

১০. আল-আশরাফ শা'বান = ১৩৬৩-১৩৭৭ সাল 

১১. আলাউদ্দিন আলী = ১৩৭৭-১৩৮১ সাল

১২. সালিহ আল-হাজী = ১৩৮১-১৩৮২ সাল ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মিশরের সুলতান আল- নাসিরের পর আর কোনো যোগ্য শাসক ক্ষমতা গ্রহণ করেন নি। তার পরবর্তীতে আর কোনো যোগ্য শাসক না থাকায় মিশরে বাহারি মামলুক বংশের পতন ঘটে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ