বরেন্দ্র জনপদ কাকে বলে । বরেন্দ্র জনপদের ব্যাখ্যা

বরেন্দ্র জনপদ কাকে বলে । বরেন্দ্র জনপদের ব্যাখ্যা
বরেন্দ্র জনপদ কাকে বলে । বরেন্দ্র জনপদের ব্যাখ্যা

বরেন্দ্র জনপদ কাকে বলে । বরেন্দ্র জনপদের ব্যাখ্যা

  • অথবা, বরেন্দ্র জনপদের পরিচয় দাও । 
  • অথবা, বরেন্দ্র জনপদের উপর টীকা লিখ।

উত্তর : ভূমিকা : বর্তমান কালের ন্যায় বাংলা একক কোনো ভূখণ্ড ছিল না। বাংলা ছিল আলাদা আলাদা ভাগে বিভক্তি। এই আলাদা ভাগকে বলা হতো জনপদ। প্রাচীন বাংলায় যে কটি জনপদ ছিল তার মধ্যে অন্যতম ছিল বরেন্দ্র জনপদ ।

বরেন্দ্র অনপদ : বরেন্দ্র জনপদ সম্পর্কে বেশ কিছু তথ্য পাওয়া যায়। বরেন্দ্র উত্তরবঙ্গের একটি জনপদ। ঐতিহাসিকদের মতে বর্তমান রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, নাটোর, বগুড়া, রংপুর, দিনাজপুর এবং পশ্চিমবঙ্গের মালদহ ও মুর্শিদাবাদের কিছু অংশ এবং দার্জিলিং ও কোচবিহারসহ গঠিত সমগ্র অঞ্চল বরেন্দ্র এলাকা। 

সন্ধ্যাকর নন্দীর 'রামচরিত-কাব্য'-এ গঙ্গা ও করতোয়া নদীর মধ্যভাগকে বরেন্দ্রী নামে অভিহিত করা হয়েছে। আ, কা, ম, যাকারিয়া কর্তৃক সম্পাদিত বরেন্দ্র অঞ্চলের ইতিহাস নামক পুস্তকে সমগ্র রাজশাহী বিভাগকেই বরেন্দ্র অঞ্চল নামে অভিহিত করা হয়েছে। 

এই বিচারে বৃহত্তম দিনাজপুর, মালদহ, রংপুর, বগুড়া, পাবনা এবং বৃহত্তর রাজশাহী জেলা বরেন্দ্র ভূমির ভিতরে ধরা হয়ে থাকে। এই হিসেবে এর আয়তন ১৩,৩৬৯ বর্গমাইল বা ৩৪,৬৫৪ বর্গ কিলোমিটার।

১৫৭৬ খ্রিষ্টাব্দে মুঘল সম্রাট আকবরের সময় সমগ্র বরেন্দ্র অঞ্চল মুঘল সাম্রাজ্যভুক্ত হয়। এই সময় শাহজাদা মুহাম্মদ সুজার (১৬৩১-৫৯ খ্রি.) বেশ কিছু কীৰ্ত্তি চাঁপাইনবাবগঞ্জে রয়েছে। 

তাঁর কাছারী বাড়ি ধ্বংসাবশেষ রয়েছে শিবগঞ্জ উপজেলার ফিরোজপুরে। তাঁর সময় গৌড়ের পূর্বাঞ্চলে ইসলাম ধর্ম প্রচারের জন্য হযরত শাহ নেয়ামতুল্লাহ গৌড় নগরীর উপকণ্ঠে ফিরোজপুরে স্থায়ীভাবে আস্থানা স্থাপন করেন।

সম্রাট আওরঙ্গজেবের (১৬৫৮-১৭০৭ খ্রি) পর থেকে মুঘল সাম্রাজ্য দুর্বল হয়ে পড়লে, বাংলার নবাবরা প্রায় স্বাধীনভাবে রাজত্ব শুরু করে। 

নবাব মুর্শিদকুলি খানের (১৭১৭-১৭২৭ খ্রি.) সময় বাংলার রাজধানী ঢাকা থেকে স্থানান্তর করে মুর্শিদাবাদে নিয়ে যাওয়া হয়। সে সময় বরেন্দ্র অঞ্চল বাংলার কেন্দ্রীয় অঞ্চলে পরিণত হয়।

১৭৫৭ খ্রিষ্টাব্দে পলাশী নবাব সিরাজউদ্দৌলার পরাজয়ের মধ্য দিয়ে বাংলার ইংরেজ ঔপনিবেশিক শাসনের বীজ রোপিত হয়। ধীরে ধীরে কলকাতা কেন্দ্রিক শাসনব্যবস্থার কারণে বরেন্দ্র | অঞ্চল কম গুরুত্বপূর্ণ এলাকায় পরিণত হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলায় সে সময় কটি জনপদ ছিল তার মধ্যে বরেন্দ্র জনপদ ছিল অন্যতম। চারদিকে বিবেচনা করে বরেন্দ্র অঞ্চলকে বাংলার কেন্দ্রীয় অঞ্চল বিবেচনা করা যায় নিঃসন্দেহে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ