গঙ্গারিডই জনপদ কি । গঙ্গারিডই জনপদের পরিচয় দাও

গঙ্গারিডই জনপদ কি । গঙ্গারিডই জনপদের পরিচয় দাও
গঙ্গারিডই জনপদ কি । গঙ্গারিডই জনপদের পরিচয় দাও

গঙ্গারিডই জনপদ কি । গঙ্গারিডই জনপদের পরিচয় দাও

  • অথবা, গঙ্গারিডই জনপদ সম্পর্কে টীকা লিখ।

ভূমিকা : ভারতবর্ষে অনেক জাতির বাস ছিল। এসব জাতির মধ্যে অন্যতম শক্তিশালী জাতি ছিল গঙ্গারিডই জাতি। 

এ জাতি ছিল যতটা দক্ষ ততটাই সাহসী এরা পরাজয়বরণ করা জানত না- যার কারণে প্রাচীন ভারতীয় ইতিহাস এ জাতি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। গঙ্গারিডই জাতি বাস করতো গঙ্গারিডই জনপদে ।

গঙ্গারিডই জনপদ : গঙ্গারিডই জনপদ সবগুলো জনপদের মধ্যে অন্যতম। বাংলাদেশ এর সুপ্রাচীন ইতিহাস বলতে আমরা মূলত বুঝে থাকি মহাস্থানগড় এর পুণ্ড্রবর্ধন। 

এই জনপদ মূলত ৬০০ খ্রিষ্টপূর্ব হতে মহাভারতের রাজা পৌণ্ড্রত এর কাছ থেকে আমরা এই রাজ্যের বর্ণনা পাই। যাকে কৃষ্ণ যুদ্ধে পরাজিত করেছিলেন। 

বর্তমানে উয়ারি-বটেশ্বর-এর সভ্যতা থেকে আমরা জানতে পেরেছি যে বাংলাতে তার আগেও সভ্যতার অস্তিত্ব ছিল বর্তমানে মুন্সিগঞ্জে এই সাইট থেকে লোটাস টেম্পল সহ বহু প্রাচীন নির্দশন উদ্ধার করা হয়েছে যা থেকে এই কথার সভ্যতা বোঝা যায়। 

মহামতি অ্যালেকজান্ডার যখন ভারত অভিযান করেন তখন সে সময়ের লেখনি থেকে আমরা আরেক সাম্রাজ্যর খোঁজ পাই। যার নাম ছিল গঙ্গারিডই। 

গঙ্গারিডই যেহেতু বর্তমান বাংলায় অবস্থিত ছিল সে কারণে বঙ্গ এর একটি অংশ হবার সম্ভাবনা কেউ উড়িয়ে দিতে পারবে না।

"যখন তিনি (অ্যালেক্সান্ডার) তার বাহিনীকে নিয়ে অগ্রসর হচ্ছেন তখন কিছু লোক তাকে এসে বললেন যে পুরু (যে সম্রাট পুরুকে তিনি যুদ্ধে পরাজিত করেছিলেন তার ভাগ্নে) পালিয়ে গেছে গঙ্গারিডইয়ে।

তিনি আরও জানতে পারেন এখান থেকে সামনে অগ্রসর হলে তার সামনে পড়বে একটা মরুভূমি যা পার হতে লাগবে প্রায় ১২ দিন আর মরুভূমির পরেই তার সামনে পড়বে পঙ্গা যার গ্রন্থ প্রায় বত্রিশ স্তানিয়া (পাঁচ মাইল) আর যেটা গভীরতায় সমস্ত ভারতীয় নদী থেকে অনেক বেশি সেই নদীর অপর তীরে অবস্থিত গ্রাসি আর গঙ্গারিডই রাজ্য যার রাজা তান্দ্রামোস? 

এর রয়েছে প্রায় ২০০০০ ঘোড়া, ২০,০০ পদাতিক, ২০০০ রথ আর ৪০০০ হাতী যারা যুদ্ধের জন্য তৈরি” এছাড়াও তারা আরও বলেন যে এই গঙ্গা যেটা গ্রন্থে প্রায় ৫ মাইল ভারত মহাসাগরে পতিত হয় আর যেটা গঙ্গারিডই এর পূর্ব সীমান্ত নির্দেশ করে, যার সম্রাট সমগ্র ভারতের মধ্যে সর্ববৃহৎ আর সর্বাধিক রণহস্তীর অধিকারী। 

সূত্র : ডঃ রমেশচন্দ্র মজুমদার (The Classical Accounts of India.) আবার অনেকে বলেন যে সে সময়ো গঙ্গারিডই ছিল মগধ এর করায়ত্ব। কিন্তু টলেমি আর মেগাস্থিনিস এর বর্ণনায় আমরা পাই দ্বৈত শাসন এর কথা। 

বিশেষভাবে বলতে গেলে Pramod lal Paul এর লেখা ব্রাউন বুক থেকে সরাসরি উদ্ধৃতি দেয়া হলো নিচে কতখানি সঠিক সেটা বিচার করার দায়িত্ব আপনাদের এই বইয়ে গাঙ্গারিডই সম্পর্কে বলা আছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গঙ্গারিডই জাতি ছিল যোদ্ধাজাতি নিয়মতান্ত্রিক আবার কিছু উন্নত ছিল। যার কারণে তাদেরকে শক্তিধর রাষ্ট্রগুলো ভয় পেত এবং তাদের দিকে সুনজর রাখত। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ