ব্রিটিশ শাসন প্রতিষ্ঠার পূর্বে ভারতের শিক্ষা ব্যবস্থা কিরূপ ছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ব্রিটিশ শাসন প্রতিষ্ঠার পূর্বে ভারতের শিক্ষা ব্যবস্থা কিরূপ ছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ব্রিটিশ শাসন প্রতিষ্ঠার পূর্বে ভারতের শিক্ষা ব্যবস্থা কিরূপ ছিল । আমাদের গুগল নিউজ ফলো করুন।.

ব্রিটিশ শাসন প্রতিষ্ঠার পূর্বে ভারতের শিক্ষা ব্যবস্থা কিরূপ ছিল
ব্রিটিশ শাসন প্রতিষ্ঠার পূর্বে ভারতের শিক্ষা ব্যবস্থা কিরূপ ছিল

ব্রিটিশ শাসন প্রতিষ্ঠার পূর্বে ভারতের শিক্ষা ব্যবস্থা কিরূপ ছিল

  • অথবা, কোম্পানি শাসনের পূর্বে ভারতের শিক্ষাব্যবস্থার বর্ণনা দাও ।

উত্তর : ভূমিকা : ভারতবর্ষে ব্রিটিশ প্রবর্তিত ইংরেজি তথা পাশ্চাত্য শিক্ষা প্রবর্তনের পূর্বে ভারতবর্ষে মূলত বহু কাল আগ হতে গতানুগতিক শিক্ষাব্যবস্থা প্রচলিত ছিল। 

সেখানে সাধারণত উচ্চশিক্ষার ও বিজ্ঞান চর্চার তেমন কোনো সুযোগ ছিল না। শুধুমাত্র গ্রামভিত্তিক পাঠশালাই ছিল শিক্ষাব্যবস্থার মূল কেন্দ্র। সে সময় শিক্ষার মূল উদ্দেশ্য ছিল ধর্মীয় উৎকর্ষ সাধন ও ধর্মভিত্তিক জীবনযাপন ।

→ কোম্পানি আমলের পূর্বে ভারতের শিক্ষাব্যবস্থা : নিম্নে কোম্পানি আমলের পূর্বে ভারতের শিক্ষাব্যবস্থা সম্পর্কে বর্ণনা করা হলো :

১. ধর্মভিত্তিক শিক্ষাব্যবস্থা : কোম্পানি আমলের পূর্বে অর্থাৎ ভারতে কোম্পানির প্রবর্তিত পাশ্চাত্য শিক্ষা বিস্তারের পূর্বে মূলত ধর্মভিত্তিক শিক্ষাব্যবস্থা প্রচলিত ছিল। ধর্মীয় উৎকর্ষ সাধন এবং ধর্মীয় জ্ঞানে সমৃদ্ধ হওয়ার জন্যই মূলত তখন মানুষ শিক্ষা গ্রহণ করতো।

২. মক্তব বা গ্রাম্য পাঠশালাভিত্তিক : উইলিয়াম এডাম ১৮৩৫, ১৮৩৬, ১৮৩৭ দেশীয় শিক্ষাব্যবস্থা সম্পর্কে বলেন এখানে মূলত দ্বি-স্তর বিশিষ্ট শিক্ষাব্যবস্থা প্রচলিত ছিল।

১. মক্তব ও মাদ্রাসা এবং 

২. পাঠশালা ও টোল। 

টোলে সাধারণত সংস্কৃত ভাষা শিক্ষা আর মাদ্রাসায় আরবি, ফারসি ও উর্দু শিক্ষা দেওয়া হতো।

৩. হিন্দু শিক্ষাব্যবস্থা : ব্রিটিশ পূর্ব ভারতে মূলত হিন্দু এবং মুসলমানদের জন্য আলাদা শিক্ষাব্যবস্থা প্রচলিত ছিল। হিন্দুরা মূলত সংস্কৃত ভাষায় জ্ঞানচর্চা করতো। আর শিক্ষা কেন্দ্র ছিল গ্রাম্য পাঠশালা ও উচ্চ শিক্ষায় টোল।

৪. মুসলিম শিক্ষাব্যবস্থা : মুসলিমরা সাধারণত মক্তব শেষ করে উচ্চশিক্ষার জন্য মাদ্রাসায় যেত। এখানে তারা আরবি, ফারসি ও উর্দু ভাষায় সাহিত্যচর্চা করতো। তবে এ সময় শিক্ষা শুধুমাত্র অভিজাত শ্রেণির মধ্যেই সীমাবদ্ধ ছিল।

৫. উচ্চশিক্ষার বিষয় : ভারতে বিজ্ঞান চর্চার তেমন কোনো সুযোগ ছিল না। তাই উচ্চশিক্ষার জন্য সাধারণত পাঠ্য বিষয় ছিল আরবি ও ফারসি সাহিত্য, ব্যাকরণ, তর্কশাস্ত্র, দর্শন, চিকিৎসা শাস্ত্র ইত্যাদি।

৬. উচ্চশিক্ষা কেন্দ্র : তখন ভারতে উচ্চশিক্ষা গ্রহণ এতো সহজলভ্য ছিল না। হিন্দুদের উচ্চশিক্ষার কেন্দ্র হিসেবে নদীয়া বিশেষ খ্যাতি অর্জন করেছিল। 

বিদেশিদের কাছে নদীয়া ছিল অক্সফোর্ডতুল্য। তাছাড়া নদীয়ার শিক্ষকদের পাণ্ডিত্য ও চারিত্রিক উৎকর্ষতার ভূয়সী প্রশংসা তারা করেছেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ব্রিটিশ প্রবর্তিত ইংরেজি তথা পাশ্চাত্য শিক্ষার পূর্বে ভারতে ধর্মভিত্তিক শিক্ষাব্যবস্থা প্রচলিত ছিল। 

শিক্ষায় সরকারি কোনো ধরনের পৃষ্ঠপোষকতা ছিল না। তবে ধীরে ধীরে মানুষ প্রচলিত শিক্ষাব্যবস্থা থেকে বের হয়ে আসছিল।

আর্টিকেলের শেষকথাঃ ব্রিটিশ শাসন প্রতিষ্ঠার পূর্বে ভারতের শিক্ষা ব্যবস্থা কিরূপ ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম ব্রিটিশ শাসন প্রতিষ্ঠার পূর্বে ভারতের শিক্ষা ব্যবস্থা কিরূপ ছিল । যদি তোমাদের আজকের ব্রিটিশ শাসন প্রতিষ্ঠার পূর্বে ভারতের শিক্ষা ব্যবস্থা কিরূপ ছিল পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ