ক্রুসেডের অর্থনৈতিক কারণ লিখ

ক্রুসেডের অর্থনৈতিক কারণ লিখ
ক্রুসেডের অর্থনৈতিক কারণ লিখ

ক্রুসেডের অর্থনৈতিক কারণ লিখ

উত্তর : ভূমিকা : ক্রুসেড ১১ শতকের শুরু থেকে ১৩ শতকের শেষ পর্যন্ত ইউরোপের একটি আলোচিত ঘটনা। মোট আটটি ক্রুসেড সংঘটিত হয়েছিল সে সময়ে। প্রত্যেকটি ক্রুসেডের পিছনে অর্থনৈতিক প্রতিক্রিয়া ছিল অনস্বীকার্য।

→ ক্রুসেডের অর্থনৈতিক কারণ : অর্থনৈতিক সংকট ক্রুসেড সংঘটিত হওয়ার অন্যতম কারণ। দশম শতক থেকে মুসলমান ও খ্রিস্টানদের অর্থনৈতিক দ্বন্দ্ব শুরু হয়। যার ফলশ্রুতিতে মুসলমানগণ ভূ-মধ্যসাগরীয় অঞ্চলে বাণিজ্য ক্ষেত্রে আধিপত্য প্রতিষ্ঠা লাভ করে ।

পরবর্তীতে ইউরোপে অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠবার জন্যে গৃহযুদ্ধের দিকে অগ্রসর হয় ইউরোপীয় সমাজ। এতে পোপ ধর্মযুদ্ধ হিসেবে সকলকে অংশ নেওয়ার আহ্বান জানায় ।

বণিক শ্রেণিরা ধর্মীয় কারণে নয় এবং বাণিজ্যিক স্বার্থের জন্যেই তারা ক্রুসেডে অংশ নিতে শুরু করে। ইউরোপের প্রায় অধিকাংশ সুযোগ-সুবিধাই চলে যায় মুসলমানদের কাছে। 

পরবর্তীতে এভাবে বাণিজ্যিক স্বার্থে মুসলমানদেরকে ভূ-মধ্যসাগর এলাকা থেকে বিতাড়িত করার চিন্তা করলে পোপের ধর্মযুদ্ধের উদ্দেশ্যের সাথে বণিক স্বার্থ অভিন্ন হয়ে দাঁড়ায়। ফলে অর্থনৈতিক আরো বিভিন্ন কারণে ক্রুসেড অনিবার্য হয়ে পড়ে।

উপসংহার : পরিশেষে বলা যায়, ক্রুসেডের অন্যান্য কারণের মধ্যে অর্থনৈতিক কারণ ছিল অন্যতম। অর্থনৈতিকভাবে সবাই নিজ স্বার্থ হাসিলের উদ্দেশ্যে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ক্রুসেডে অংশ নেয়। ধর্মীয় প্রভাব প্রতিষ্ঠাই ছিল ক্রুসেড অনুষ্ঠিত হবার মূল কারণ । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ