দারুল হিকমার কার্যাবলি আলোচনা কর

দারুল হিকমার কার্যাবলি আলোচনা কর
দারুল হিকমার কার্যাবলি আলোচনা কর

দারুল হিকমার কার্যাবলি আলোচনা কর

  • অথবা, দারুল হিকমার কার্যাবলি বর্ণনা দাও। 

উত্তর : ভূমিকা : ফাতেমীয় খিলাফতের সময় খলিফা আল হাকিম জ্ঞান-বিজ্ঞানের প্রসারের জন্য দারুল হিকমা প্রতিষ্ঠা করেছিলেন। 

যা জ্ঞান-বিজ্ঞান চর্চা ও প্রসারে পরবর্তীতে অনেক অবদান রাখেন। আর এ প্রতিষ্ঠান জ্ঞান-বিজ্ঞান চর্চার জন্য যে সকল কার্যাবলি সম্পন্ন করতেন তা নিচে আলোচনা করা হলো :

→ দারুল হিকমা প্রতিষ্ঠা : খলিফা আল হাকিম ১০০৫ সালে জ্ঞান-বিজ্ঞান চর্চা ও প্রচার তথা বিকাশের জন্য দারুল হিকমা প্রতিষ্ঠা করেন । যা তার অনন্য কীর্তি।

উদ্দেশ্য : দারুল হিকমা প্রতিষ্ঠা করেছিলেন খলিফা আল হাকিম, যার প্রধান উদ্দেশ্য ছিল শিয়া মতবাদের প্রচার করা। কিন্তু তা পরবর্তীতে এ বিষয়ে সীমাবদ্ধ ছিল না। 

এখানে পরবর্তীতে কবিতা, আইন, ব্যাকরণ, সমালোচনা, জ্যোতির্বিদ্যা শব্দবিজ্ঞান প্রভৃতি চর্চার কেন্দ্রবিন্দু হয়ে উঠে। ফিকাহ, কুরআন, হাদিস, প্রাকৃতিক বিজ্ঞান, শিক্ষাদানের জন্য আলাদা অধ্যাপক রাখা হয়েছিল।

কার্যাবলি : দারুল হিকমায় একটি পুস্তকালয়ও ছিল। যার প্রায় সবই রাজপ্রাসাদ থেকে আনা হত। যা জনসাধারণের জন্য খোলা ছিল। 

এখানে অনেক দূর-দূরান্ত থেকে অনেক বিজ্ঞানী শিক্ষার্থী আসত জ্ঞান আহরণের জন্য। এখানে সবাই সরকারি খরচে জ্ঞান চর্চা করত। খলিফা নিজেও প্রাকৃতিক বিজ্ঞান চর্চায় নিজেকে নিয়োজিত করেন।

উপসংহার : পরিশেষে বলা যায়, ফাতেমীয় খলিফাদের উৎসাহের কারণে মিশরে জ্ঞান-বিজ্ঞানের যথেষ্ট উন্নতি তথা সভ্যতার অগ্রগতি সাধিত হয়েছিল। এ জ্ঞান-বিজ্ঞানের অগ্রগতির অন্যতম নিদর্শন হচ্ছে দারুল হিকমা।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ