ধৰ্মীয় কারণেই ক্রুসেড সংঘটিত হয়েছিল ব্যাখ্যা কর

ধৰ্মীয় কারণেই ক্রুসেড সংঘটিত হয়েছিল ব্যাখ্যা কর
ধৰ্মীয় কারণেই ক্রুসেড সংঘটিত হয়েছিল ব্যাখ্যা কর

ধৰ্মীয় কারণেই ক্রুসেড সংঘটিত হয়েছিল ব্যাখ্যা কর

  • অথবা, ক্রুসেড কি শুধুমাত্র ধর্মীয় কারণেই সংঘটিত হয়েছিল?

উত্তর : ভূমিকা : ক্ষমতালোভী খ্রিস্টতন্ত্র ও রাজরাজড়াদের ক্ষমতা বৃদ্ধির উদ্দেশ্যে দ্বাদশ শতাব্দীর দিকে খ্রিস্টান ধর্মাবলম্বীরা মুসলমানদের উপর বিভিন্ন আক্রমণ চালায়, যা ইতিহাসে ক্রুসেড বা ধর্মযুদ্ধ নামে পরিচিত। এ যুদ্ধের পেছনে অনেকগুলো কারণ থাকলেও মূলত ধর্মীয় কারণে সংঘটিত হয়।

→ ধর্মীয় কারণে ক্রুসেড বা ধর্মযুদ্ধ সংঘটিত হওয়ার পেছনে অনেকগুলো কারণ থাকলেও উল্লেখযোগ্য কারণ ছিল ধর্মীয় কারণ । 

নিম্নে তা ব্যাখ্যা করা হলো :

→ পবিত্র ভূমি রক্ষা : জেরুজালেম মুসলমান ও খ্রিস্টান উভয়ের জন্যই পবিত্র ভূমি। মুসলমানদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) এখান থেকে মিরাজ গমন করেন অন্যদিকে খ্রিস্টানদের প্রধান যিশু খ্রিস্ট এ নগরীতে জন্মগ্রহণ করেন। 

ইসলামের পূর্বে এটি খ্রিস্টানদের অধীনে ছিল। সর্বোপরি খ্রিস্টানরা এটিকে তাদের পবিত্র আবাসভূমি হিসেবে নিজেদের অংশ হিসেবে রাখতে চেয়েছিল। অন্যদিকে মুসলমানরাও এ জেরুজালেম নিজেদের দখলে রাখতে চেয়েছিল।

আধিপত্য বিস্তার : খ্রিস্টানরা প্রতিবছর জেরুজালেমে তীর্থযাত্রা করতেন। কিন্তু সেলজুক তুর্কিরা একটি তীর্থযাত্রার উপর আক্রমণ করলে ইউরোপে উত্তেজনা সৃষ্টি হয়। 

১০৭১ খ্রিস্টাব্দে মুসলমানরা বাইজান্টাইন সাম্রাজ্যের অংশবিশেষ দখল করে নেয়। এতে ইউরোপীয়রাও জেরুজালেম দখলের জন্যও জোর প্রচেষ্টা চালায়। 

অর্থাৎ খ্রিস্টান ও মুসলিমরা ধর্মীয় কারণে জেরুজালেমে আধিপত্য বজায় রাখতে চেয়েছিল। ফলে ক্রুসেড সংঘটিত হয়।

পোপ ২য় আরবানের ঘোষণা : পোপ হচ্ছেন খ্রিস্টানদের ধর্মীয় নেতা। তিনি ১০৯৫ খ্রিস্টাব্দের ২৬ শে নভেম্বর দক্ষিণ-পূর্ব ফ্রান্সের ক্লারমেন্ট শহরে ধর্মীয় দিক বিবেচনা করে ভাষণ দেন এবং মুসলিমদের বিরুদ্ধে ক্রুসেডের ডান দেন। খ্রিস্টানরা বিশেষ করে খ্রিস্টান যুবকরা তার ডাকে সাড়া দিয়ে ক্রুসেডে অংশগ্রহণ করেন।

→ ক্রুসেড কি শুধু ধর্মীয় কারণেই সংঘটিত হয়েছিল কিনা : যেহেতু খ্রিস্টানদের তীর্থ স্থান ছিল জেরুজালেম এবং এটাকে রক্ষার জন্য ধর্মীয় নেতা পোপ আরবান ক্রুসেডের ডাক দেন। 

তাই কোন কোন ঐতিহাসিকগণ এটাকে ধর্মীয় কারণে সংঘটিত বলেই ধরে নিয়েছেন। তবে অনেক ঐতিহাসিক মনে করেন, ক্রুসেড ছিল মূলত ধর্মীয় লেবাজের আড়ালে রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সুবিধা আদায়ের যুদ্ধ ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, জেরুজালেম দখল করার জন্য খ্রিস্টানরা নিরীহ মুসলমানদের উপর ঝাঁপিয়ে পড়ে অসংখ্য মুসলমানকে হত্যা করে। 

একাদশ থেকে ত্রয়োদশ শতাব্দী প্রায় তিন শতাব্দীকাল পর্যন্ত স্থায়ী ছিল এ যুদ্ধ। ঐতিহাসিক হিট্টি যথার্থই বলেছে, প্রাচ্য অপেক্ষা প্রতীচ্যের জন্যই ক্রুসেড ছিল অধিকতর গুরুত্বপূর্ণ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ