ফাতেমীয় খলিফা আল আজিজের কৃতিত্ব বিচার কর

ফাতেমীয় খলিফা আল আজিজের কৃতিত্ব বিচার কর
ফাতেমীয় খলিফা আল আজিজের কৃতিত্ব বিচার কর

ফাতেমীয় খলিফা আল আজিজের কৃতিত্ব বিচার কর

  • অথবা, ফাতেমীয় খলিফা আল আজিজের কৃতিত্ব সম্পর্কে যা জান লিখ।

উত্তর : ভূমিকা : ফাতেমীয় খিলাফতের ইতিহাসে আল আজিজ এর গুরুত্ব অপরিসীম। তিনি তার কৃতিত্বপূর্ণ কার্যক্রমের মাধ্যমে খিলাফতের শ্রেষ্ঠত্বের আসনে অধিষ্ঠিত হন।

→ আল আজিজের পরিচয় : ফাতেমীয় খলিফা আল আজিজের মূল নাম, “আবু মনসুর নিজার আল আজিজ বিল্লাহ" তিনি ৯৫৫ খ্রিস্টাব্দের ১০ মে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আল মুইজ এবং মাতার নাম ডুরজান। 

আল মুইজের মৃত্যুর পর তিনি ৯৭৫ খ্রিস্টাব্দের ১৮ ডিসেম্বর ফাতেমীয় খিলাফতের খলিফা হন এবং মৃত্যুর আগ পর্যন্ত শাসন ক্ষমতায় থেকে ৯৯৬ খ্রিস্টাব্দের ১৪ অক্টোবর মৃত্যুবরণ করেন।

→ ফাতেমীয় খলিফা আল আজিজের কৃতিত্ব : নিম্নে ফাতেমীয় খলিফা আল আজিজের কৃতিত্ব আলোচনা করা হলো :

১. শাসক হিসেবে আল আজিজ : শাসক হিসেবে আল আজিজ উন্নত মর্যাদার অধিকারী ছিলেন। দক্ষ ও প্রজাহিতৈষী শাসক হিসেবে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল যোগ্য প্রার্থীদের তিনি রাজকার্যে নিয়োজিত করেছিলেন।

২. তুর্কি বাহিনী গঠন : আল আজিজ ফাতেমীয় খিলাফতের ইতিহাসে প্রথম তুর্কি বাহিনী গঠন করেন। এটি ছিল তার অন্যতম কৃতিত্ব ।

৩. জ্ঞান বিজ্ঞানের পৃষ্ঠপোষক : আল আজিজ কলা ও | বিজ্ঞানের পৃষ্ঠপোষকতা করতেন। তিনিই মসজিদুল আজহারকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করেন।

৪. সহনশীলতার নীতি : খলিফা সহনশীলতার নীতির উপর | বিশ্বাসী ছিলেন। তার শাসনামলে ইহুদী, খ্রিস্টানরা যেমন সুযোগ সুবিধা ভোগ করেছিলেন, তা অন্য কোন শাসকের আমলে পায়নি।

৫. সাম্রাজ্যের বিস্তৃতি : আল আজিজের শাসনামলে ফাতেমীয় খিলাফতের সাম্রাজ্যে বিশালাকার ধারণ করেন।

৬. অর্থনৈতিক অবস্থা : খলিফা আল আজিজের শাসনকালে ফাতেমীয় খিলাফতের অর্থনৈতিক অবস্থা উন্নতির চরম শিখরে পৌঁছে। কারণ তার অর্থব্যবস্থাপক ছিলেন ইয়াকুব বিন কিল্লিস।

উপসংহার : সর্বোপরি বলা যায়, আল আজিজের শাসনামলে তার বিভিন্ন কৃতিত্বপূর্ণ কাজের জন্য ফাতেমীয়দের ইতিহাসে সবসময় স্মরণীয় হয়ে থাকবেন। কেননা, তার কৃতিত্বপূর্ণ কাজের জন্যই ফাতেমীয় সাম্রাজ্য গৌরবের শীর্ষে আরোহণ করে ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ