ফাতেমীয় খলিফা আল আজিজের কার্যাবলি সম্পর্কে আলোচনা কর

ফাতেমীয় খলিফা আল আজিজের কার্যাবলি সম্পর্কে আলোচনা কর
ফাতেমীয় খলিফা আল আজিজের কার্যাবলি সম্পর্কে আলোচনা কর

ফাতেমীয় খলিফা আল আজিজের কার্যাবলি সম্পর্কে আলোচনা কর

  • অথবা, আল আজিজের কার্যাবলি সম্পর্কে যা জান লিখ।

উত্তর : ভূমিকা : খলিফা আল আজিজ এর স্বীয় কৃতিত্বপূর্ণ কার্যাবলির জন্য ফাতেমীয় খিলাফতের ইতিহাসে সর্বশ্রেষ্ঠ শাসকের আসনে অধিষ্ঠিত হয়। তার শাসনকালে ফাতেমীয় সমাজে গৌরবের শীর্ষে আরোহণ করে।

আল আজিজের পরিচয় : ফাতেমীয় খলিফা আল আজিজের মূল নাম, “আবু মনসুর নিজার আল আজিজ বিল্লাহ”। তিনি ৯৫৫ খ্রিস্টাব্দের ১০ মে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আল মুইজ এবং মাতার নাম ডুরজান। 

আল মুইজের মৃত্যুর পর তিনি ৯৭৫ খ্রিস্টাব্দের ১৮ ডিসেম্বর ফাতেমীয় খিলাফতের খলিফা হন এবং মৃত্যুর আগ পর্যন্ত শাসন ক্ষমতায় থেকে ৯৯৬ খ্রিস্টাব্দের ১৪ অক্টোবর মৃত্যুবরণ করেন ।

আল আজিজের কার্যাবলি : ফাতেমীয় খলিফা আল আজিজের কার্যাবলি নিম্নে আলোচনা করা হলো:

১. সাম্রাজ্যের বিস্তার : খলিফা আল আজিজ একজন সাম্রাজ্যবাদী শাসক ছিলেন। তিনি সিংহাসনে আরোহণ করার পর অভ্যন্তরীণ বিদ্রোহ দমন করে সাম্রাজ্য বিস্তারে মনোনিবেশ করেন। 

এরপর তিনি এক এক করে বিভিন্ন অঞ্চল ফাতেমীয় সাম্রাজ্যভুক্ত করেন। আল আজিজের রাজ্য সীমানা ফোরাত নদীর সীমা থেকে আটলান্টিকের তীর পর্যন্ত বিস্তার লাভ করে।

২. তুর্কি বাহিনী প্রতিষ্ঠা : খলিফা আল আজিজের কার্যাবলির মধ্যে উল্লেখযোগ্য ছিল তুর্কি বাহিনী প্রতিষ্ঠা। তিনিই সর্ব প্রথম তুর্কি দেহরক্ষী গঠন করেন। হাফষাকিনের নেতৃত্বে একটি দেহরক্ষী বাহিনী গঠন করেন। যা পরবর্তীতে তুর্কি বাহিনী নামে পরিচিত।

৩. আল আজহার বিশ্ববিদ্যালয় গঠন : খলিফা আল আজিজ আল আজহার বিশ্ববিদ্যালয় গঠন করেন। যা ছিল তার কার্যাবলির শ্রেষ্ঠ কার্যাবলি। এটি ছিল তখনকার সময়ের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ । তিনি মূলত আযহার মসজিদকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করেন ৷

৪. স্থাপত্য নির্মাণ ও দুষ্প্রাপ্য প্রস্তর নির্মাণ : ফাতেমীয় খিলাফতে স্থাপত্য নির্মাণের কথা বলা হলে আল আজিজের কথা প্রথমে আসে। তিনি ছিলেন স্থাপত্য শিল্পের প্রতি বিশেষ অনুরাগী । তিনি দুষ্প্রাপ্য প্রস্তর দিয়ে স্থাপত্য গড়ে তোলেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উত্তর আফ্রিকায় ফাতেমীয় খিলাফতের ইতিহাস খলিফা আল আজিজের রাজত্বকাল এক উল্লেখযোগ্য ঘটনা। 

তার বিভিন্ন কৃতিত্বপূর্ণ কার্যাবলির জন্য ফাতেমীয় খিলাফতে আল আজিজের অবদান আজীবন স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ থাকবে ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ