ফাতেমীয়দের বংশ বৃত্তান্ত সম্পর্কে আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ফাতেমীয়দের বংশ বৃত্তান্ত সম্পর্কে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ফাতেমীয়দের বংশ বৃত্তান্ত সম্পর্কে আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

ফাতেমীয়দের বংশ বৃত্তান্ত সম্পর্কে আলোচনা কর
ফাতেমীয়দের বংশ বৃত্তান্ত সম্পর্কে আলোচনা কর

ফাতেমীয়দের বংশ বৃত্তান্ত সম্পর্কে আলোচনা কর

  • অথবা, ফাতেমীয়দের বংশ বৃত্তান্ত সম্পর্কে লিখ। 

উত্তর : ভূমিকা : তিউনিসিয়া ও মিশরে ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠার এক সুদূরপ্রসারী পটভূমি ছিল। ফাতেমীয় প্রচারকদের অক্লান্ত প্রচেষ্টা ও সুশৃঙ্খল সাংগঠনিক কার্যাবলির মাধ্যমে উত্তর আফ্রিকার তিউনিসিয়ায় আব্দুল্লাহ আর মাহদী ৯০৯ সালে ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠা করেন। ফাতেমীয় খলিফাদের বংশ বৃত্তান্ত সম্পর্কে মতামত রয়েছে। 

→ ফাতেমীয়দের বংশ বৃত্তান্ত : ফাতেমীয় শাসকদের বংশ বৃত্তান্ত সম্পর্কে বিভিন্ন মতভেদ রয়েছে। নিচে তা আলোচনা করা হলো :

১. আরব ও আরব ইতিহাসের মতামত : ফাতেমীয় বংশের প্রতিষ্ঠাতা ওবায়দুল্লাহ আল মাহদী ফাতেমীয় বংশোদ্ভূত কিনা, তা নিয়ে আরব ও আরব ঐতিহাসিকগণ দুইভাগে বিভক্ত হয়ে পড়েন।

ইবনুল আসির, ইবনে খালদুন, আব্দুল খিদা, প্রমুখ মনে করেন ওবায়দুল্লাহ আল মাহদী ফাতেমীয় বংশোদ্ভূত।

অন্যদিকে কতিপয় আরব ও আরব ঐতিহাসিকগণ মনে করেন ওবায়দুল্লাহ আল মাহদী ফাতেমীয় বংশোদ্ভূত নয়। তারা তাকে ইহুদির সন্তান বলে মনে করেন।

২. ইউরোপীয় ঐতিহাসিকদের মতামত : ইউরোপীয়গণ ঐতিহাসিকগণ ফাতেমীয়দের বংশবৃত্তান্ত নিয়ে দুই ভাগে বিভক্ত । ইউরোপীয় ঐতিহাসিক পি. কে. হিট্টি, মনে করেন ওবায়দুল্লাহ আল মাহাদী ফাতেমীয় বংশোদ্ভূত।

কিন্তু অন্যান্য ইউরোপীয় ঐতিহাসিক যেমন, ম্যুর, জি. আর ওয়েট প্রমুখ পি. কে হিট্টির মতামত সমর্থন না করে বলেন, ওবায়দুল্লাহ আল মাহদী ফাতেমীয় বংশোদ্ভূত নয়।

৩. আব্বাসীয় খলিফা কাদির বিল্লাহর প্রচারণা : ১০১১ সালে নভেম্বর মাসে ফাতেমীয়দের ক্রমবর্ধন, যশ ও প্রতিপত্তিতে ঈর্ষান্বিত হয়ে বাগদাদের আব্বাসীয় খলিফা আল কাদির বিল্লাহ কিছু বিখ্যাত শিয়া ও সুন্নি আলেমদের সমর্থন নিয়ে ঘোষণা করেন যে, ফাতেমীয় খলিফা ওবায়দুল্লাহ আল মাহদী দাইমান নামক এক ধর্মবিরোধী থেকে বংশোদ্ভূত। ওবায়দুল্লাহ আল মাহদী ফাতেমীয় বংশোদ্ভূত নয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ঐতিহাসগণ ফাতেমীয়দের বংশ বৃত্তান্ত সম্পর্কে দুই ভাগে বিভক্ত। একদল মনে করেন, ফাতেমীয় খলিফাগণ ফাতেমীয় বংশোদ্ভূত। আবার অন্যদল মনে করেন, ফাতেমীয় খলিফাগণ ফাতেমীয় বংশোদ্ভূত নয়।

আর্টিকেলের শেষকথাঃ ফাতেমীয়দের বংশ বৃত্তান্ত সম্পর্কে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম ফাতেমীয়দের বংশ বৃত্তান্ত সম্পর্কে আলোচনা কর। যদি তোমাদের আজকের ফাতেমীয়দের বংশ বৃত্তান্ত সম্পর্কে আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ