ইসলামের পরবর্তী ইতিহাসে ক্রুসেডের প্রভাব আলোচনা কর

ইসলামের পরবর্তী ইতিহাসে ক্রুসেডের প্রভাব আলোচনা কর
ইসলামের পরবর্তী ইতিহাসে ক্রুসেডের প্রভাব আলোচনা কর

ইসলামের পরবর্তী ইতিহাসে ক্রুসেডের প্রভাব আলোচনা কর

  • অথবা, ইসলামের পরবর্তী ইতিহাসে ক্রুসেডের প্রভাব কি ছিল?

উত্তর : ভূমিকা : মুসলমান সম্প্রদায়ের প্রতি খ্রিস্টানদের বিদ্বেষের প্রথম বহিঃপ্রকাশ ঘটে ক্রুসেড বা ধর্মযুদ্ধের মাধ্যমে। 

একাদশ থেকে ত্রয়োদশ শতাব্দী প্রায় তিন শতাব্দী পর্যন্ত খ্রিস্টান ও মুসলমানদের মধ্যে এ যুদ্ধ চলে ক্রুসেড বা ধর্মযুদ্ধের প্রভাব ছিল সুদূরপ্রসারী। ইসলামে পরবর্তী ইতিহাসে ক্রুসেড নানাভাবে | প্রভাব বিস্তার করে।

→ ক্রুসেড কি? : crusade শব্দটি ইংরেজি 'cross' শব্দ থেকে এসেছে। যার অর্থ ধর্মযুদ্ধ। পবিত্র জেরুজালেম নগরী দখল নিয়ে একাদশ থেকে ক্রয়োদশ খ্রিস্টাব্দ পর্যন্ত প্রায় ২০০ বছর যাবৎ মুসলমান ও খ্রিস্টানদের মধ্যে যে ভয়াবহ যুদ্ধ সংঘটিত হয়। 

তা ইতিহাসে ক্রুসেড বা ধর্মযুদ্ধ নামে পরিচিত। ইউরোপীয় খ্রিস্টানরা তাদের ধর্মীয় নেতা পোপের নির্দেশানুসারে বুকে ক্রসচিহ্ন নিয়েও যুদ্ধ পতাকা হিসেবে ক্রসকেই ব্যবহার করেছিল বলে এটিকে ক্রুসেডের যুদ্ধ নামে অভিহিত করা হয়।তিনটি পর্যায়ে মোট ৮টি ক্রুসেড যুদ্ধ সংঘটিত হয় ।

→ ইসলামের পরবর্তী ইতিহাসে ক্রুসেডের প্রভাব : ক্রুসেডের প্রভাব নিচে আলোচনা করা হলো:

১. রাজনৈতিক প্রভাব : ক্রুসেড বা ধর্মযুদ্ধের মাধ্যমে ইউরোপীয় সামস্ত প্রথার ভাঙন হয়, তারা অনেক ভূমি বন্ধক বা বিক্রি করতে বাধ্য হয়।

২. অর্থনৈতিক প্রভাব : ক্রুসেড বা ধর্মযুদ্ধের ফলে মুসলিম ও খ্রিস্টান উভয়পক্ষেরই ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ফলে অর্থনৈতিক বিপর্যয় আসে।

৩. ধর্মীয় প্রভাব : ক্রুসেড বা ধর্মযুদ্ধের ফলে পোপের খ্রিস্টান ধর্মের প্রতি জনগণের আস্থা বহুগুণে হ্রাস পায় ।

৪. সাংস্কৃতিক প্রভাব : ক্রুসেডের ফলে উভয়পক্ষের সংস্কৃতির বিকাশ সাধিত হয়। প্রাচ্য ও পাশ্চাত্যের বিস্তার ঘটে।

৫. শিক্ষার প্রভাব : শিক্ষাক্ষেত্রে ক্রুসেড ব্যাপক প্রভাব বিস্ত ার করে প্রাচ্যের উন্নত শিক্ষা, জ্ঞান-বিজ্ঞান ও সংস্কৃতি গ্রহণ করে ইউরোপ দ্রুত এগিয়ে চলে জন্ম হয় আধুনিক ইউরোপের।

৬. ধ্বংসের পরিণতি : এ যুদ্ধের মাধ্যমে পোপ ব্যাপক ধ্বংসাত্মক কর্মকাণ্ড ঘটায়। যার কারণে পোপের প্রতি জনগণের আস্থা ব্যাপকভাবে হ্রাস পায়।

৭. প্রাপ্য ও প্রতীচ্যের সম্পর্ক : ক্রুসেড বা ধর্মযুদ্ধের মাধ্যমে প্রাচ্য ও প্রতীচ্যের মাঝে একটি সম্পর্ক স্থাপিত হয়। ফলে মুসলমান ও খ্রিস্টান উভয়ের মাঝে সম্পর্ক সুদৃঢ় হয় । -

৮. সামন্ত প্রথার অবসান : ক্রুসেড বা ধর্মযুদ্ধের ফলে সামন্ত প্রথার অবসান ঘটে ।

৯. মধ্যবিত্ত শ্রেণির উদ্ভব : ক্রুসেড বা ধর্মযুদ্ধের ফলে সামন্ত প্রথার অবসান ঘটলে সেটি ভেঙ্গে গিয়ে মধ্যবিত্ত শ্রেণির উদ্ভব ঘটে। যার মাধ্যমে সামন্তদের প্রভাব প্রতিপত্তি লোপ পায় ৷

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মধ্যযুগের ইতিহাসে ক্রুসেড যেমন ধ্বংসাত্মক কর্মকাণ্ডের সাক্ষি, তেমনি আধুনিক বিশ্ব গড়তে এর গুরুত্ব অনস্বীকার্য। কেননা ক্রুসেডের প্রভাবে ইউরোপে সামন্ত প্রথা ভেঙ্গে যায়। যার ফলে সামাজিক ও রাজনৈতিক পরিবর্তন ঘটে । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ