জেরুজালেম অর্থ কি । জেরুজালেমের পরিচয় দাও

জেরুজালেম অর্থ কি । জেরুজালেমের পরিচয় দাও
জেরুজালেম অর্থ কি । জেরুজালেমের পরিচয় দাও

জেরুজালেম অর্থ কি । জেরুজালেমের পরিচয় দাও

  • অথবা, জেরুজালেম সম্পর্কে যা জান লিখ। 

উত্তর : ভূমিকা : জেরুজালেম সভ্যতার ইতিহাসে এক বিস্ময়কর নাম। সভ্যতার ইতিহাসকে জেরুজালেম যতটা নাড়া দিয়েছে পৃথিবীর আর কোন শহর তা পারেনি। 

ইহুদি, খ্রিস্টান ও মুসলমানদের হৃদয়ে ঝংকার তোলে এই জেরুজালেম। পৃথিবীর সবচেয়ে বেশি সংখ্যক মানুষের পবিত্র ভূমি, জেরুজালেমকে নিয়ে রক্তপাত সংঘটিত হয়েছে অনেকবার। তিন একেশ্বরবাদী ধর্ম ইসলাম, খ্রিস্টান ও ইহুদি ধর্মের পবিত্র ভূমি জেরুজালেম ।

→ জেরুজালেমের পরিচয় : জেরুজালেম ইংরেজি শব্দ। হিব্রুতে একে ইয়েরুশালেম বা শান্তির পবিত্রভূমি এবং আরবিতে আল কুদস বা শান্তির অভয়ারণ্য বলা হয়। 

জেরুজালেম নগরীর কেন্দ্রস্থল হলো পুরাতন জেরুজালেম বা Old city আয়তন ০.৯ বর্গকিলোমিটার চারদিকে দেয়াল ঘেরা এই জায়গাটা হলো পবিত্রতম স্থান। 

এখানে রয়েছে Temple mount Temple moriah। চারদিকের দেওয়ালে রয়েছে ১১টি গেট বা প্রবেশদ্বার, যার মধ্যে ৪টি স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয় এবং ৭টি এখনো খোলা আছে। 

এ জেরুজালেমে রয়েছে আল আকসা মসজিদ। শুরু থেকেই জেরুজালেমের গুরুত্ব রয়েছে বিশ্বের কাছে। হযরত ওমর (রাঃ) তার শাসনামল জেরুজালেম অভিযান প্রেরণ করেছিলেন। 

এ জেরুজালেমকে কেন্দ্র করে দীর্ঘকাল ক্রসেড সংঘটিত হয়। সম্প্রতি যুক্তরাষ্ট্র জেরুজালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতি দেখায়, বিশ্বব্যাপী আবারও আলোচনায় এসেছে এ নামটি। 

এ শহরের সঙ্গে জড়িয়ে আছে শত সহস্র বছরের প্রাচীন ইতিহাস। এ শহরকে বিশ্বের সবচেয়ে পবিত্র স্থানগুলোর একটি বলে গণ্য করা হয়। 

ইহুদী, ইসলাম ও খ্রিস্টান ধর্মের সাথে ওতোপ্রতোভাবে ও · গভীরভাবে জেরুজালেমের নাম। ইসরাঈল ও ফিলিস্তিন দুটি দেশই জেরুজালেমকে তাদের রাজধানী হিসেবে দাবি করে। 

ফলে কিছু বিশেষ ছোট ছোট স্থানগুলো নিয়ন্ত্রণ করার জন্য এ দুটি দেশের মধ্যে প্রাচীনকার থেকেই ভয়াবহ সংঘর্ষ চলে আসছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, জেরুজালেম একটি পবিত্র নগরী। এটি ধর্মীয়গতভাবে ইহুদী, খ্রিস্টান ও মুসলিমদের নিকট সমান গুরুত্বপূর্ণ। আর তাই, এ নগরীর উপর প্রাচীনকাল থেকেই বিশ্বের চোখ রয়েছে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ