ইসনে আশারিয়া বলতে কি বুঝ । ইসনে আশারিয়া সম্পর্কে লিখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ইসনে আশারিয়া বলতে কি বুঝ । ইসনে আশারিয়া সম্পর্কে লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ইসনে আশারিয়া বলতে কি বুঝ । ইসনে আশারিয়া সম্পর্কে লিখ । আমাদের গুগল নিউজ ফলো করুন।

ইসনে আশারিয়া বলতে কি বুঝ । ইসনে আশারিয়া সম্পর্কে লিখ
ইসনে আশারিয়া বলতে কি বুঝ । ইসনে আশারিয়া সম্পর্কে লিখ

ইসনে আশারিয়া বলতে কি বুঝ । ইসনে আশারিয়া সম্পর্কে লিখ

  • অথবা, ইসনে আশারিয়া সম্পর্কে যা জান লিখ।

উত্তর : ভূমিকা : ইসলামে অনেক মতবাদ রয়েছে। তার মধ্যে শিয়া মতবাদ অন্যতম। মূলত এ শিয়া মতবাদের সূত্রপাত হয় হযরত আলী (রাঃ)-এর সময়। পরবর্তীতে এ শিয়ারা ইমামের প্রশ্নে দুই ভাগে ভাগ হয়ে যায়। ইসনে আশারিয়া এ শিয়াদেরই একটি শাখা।

ইবনে আশারিয়া : সিফফিনের যুদ্ধের পর একদল লোক হযরত আলী (রাঃ) ও তার পরিবারের সমর্থন প্রদান করেন। ইতিহাসে শিয়া নামে পরিচিত। শিয়া মতবাদ নিয়ে ইমামগণ দুই “ভাগে ভাগ হয়ে যান।

একদল হলো সারিয়া যারা ৭ম ইমামে বিশ্বাসী। অন্য আরেক দল হলো ইসনে আশারিয়া যারা ১২তম ইমামে বিশ্বাসী ছিল। শিয়া সম্প্রদায়ের সকল লোক ৬ষ্ঠ ইমাম পর্যন্ত একমত ছিল। 

তাদের ৬ষ্ঠ ইমাম ছিল জাফর আস সাদিক। তারা সকলেই তাকে শ্রদ্ধা ও মান্য করত। তাদের জীবিতকালে প্রথমে ইসমাঈলকে ৭ম ইমাম হিসেবে মনোনয়ন দেন। 

কিন্তু ইসমাইল মারা গেলে তিনি দ্বিতীয় পুত্র মুসা আল কাজিমকে ইমাম হিসেবে মনোনিত করেন। এর ফলে ইসমাঈল অনুসারীরা বিদ্রোহ করে এবং শিয়া সম্প্রদায় ত্যাগ করে। 

ফলে মুসা এবং ইসমাইল এই দুই ভাগে ভাগ দেখা দেয়। মুসা আল কাজিমের অনুসারীরা ১২ ইমামে বিশ্বাসী ছিল । এজন্য এ শিয়াদেরকে ইসনে আশারিয়া নামে অভিহিত করা হয়।

→ ইসনে আশারিয়া বা দ্বাদশ ইমামের তালিকা : 

১. হযরত আলী (রাঃ);

২. হযরত হাসান (রাঃ) 

৩. হযরত হোসেন (রাঃ) 

৪. জয়নুল আবিদীন; 

৫. মুহাম্মদ আল বাকির; 

৬. জাফর আস সাদিক; 

৭. মুসা আল কাজিম;

৮. আলী ইবনে মুসা; 

৯. মুহাম্মদ আল জুওয়াদ 

১০. আলী আল হাদী;

১১. হাসান আল আসকারী ও

১২. মুহাম্মদ আল মাহদী।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইসনে আশারিয়া ছিল মূলত শিয়াদের একটি দল। তারা ১২তম ইমামে বিশ্বাসী ছিল।

আর্টিকেলের শেষকথাঃ ইসনে আশারিয়া বলতে কি বুঝ । ইসনে আশারিয়া সম্পর্কে লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম ইসনে আশারিয়া বলতে কি বুঝ । ইসনে আশারিয়া সম্পর্কে লিখ । যদি তোমাদের আজকের ইসনে আশারিয়া বলতে কি বুঝ । ইসনে আশারিয়া সম্পর্কে লিখ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ